জেনে নিন সেদ্ধ ডিমের উপকারিতা ।

শেখ মোঃ সোহেল রানা ১৩ এপ্রিল,২০২১ ১৮০ বার দেখা হয়েছে ৯৯ লাইক ১৫ কমেন্ট ৪.৯৭ (৯৮ )

ডিম খাওয়া যায় নানাভাবেই। ডিম দিয়ে মজার মজার খাবার বানাতে সময় যেমন খুব কম লাগে, আবার ঝটপট ডিম সেদ্ধ করে খেতেও লাগে বেশ। পুষ্টিবিদদের মতে ডিম সেদ্ধ শরীরের জন্য খুব উপকারী। সেদ্ধ ডিমের উপকারিতাগুলো জেনে নিন।

ওজন কমাতে সহায়তা করে: সেদ্ধ ডিম প্রোটিনে ভরপুর থাকে। এটি খেলে ক্ষুধা লাগে না অনেকক্ষণ পর্যন্ত। এতে করে অপ্রত্যাশিত ওজন কমে। দুপুর বা রাতের খাবারে হার্ড বয়েল ডিম ও বিভিন্ন ধরনের সবজি খেলে ২৭৪ ক্যালোরির মতো শক্তি পাবেন।

গর্ভকালে শিশুর হাড় মজবুত করে:গর্ভাবস্থায় সেদ্ধ ডিম খেলে প্রোটিন ও ভিটামিন ডি গর্ভে থাকা শিশুর হাড় মজবুত করে। সেদ্ধ ডিম শিশুর দাঁত, হাড় মজবুত করার পাশাপাশি শারীরিক বৃদ্ধিতেও ভূমিকা রাখে।  

বিপাকক্রিয়া বৃদ্ধি করে: প্রোটিন সমৃদ্ধ খাবার শরীরের বিপাক ক্রিয়া বৃদ্ধি করে। কার্বোহাইড্রেট বা ফ্যাটের তুলনায় সেদ্ধ ডিম শরীরের ক্যালোরি বেশি পোড়াতে সহায়তা করে। ফলে শরীরের বিপাক ক্রিয়া বৃদ্ধি পায়।

কোলিনের ভালো উৎস: সেদ্ধ ডিম কোলিন নামের একটি পুষ্টি উপাদানের ভালো উৎস। এই পুষ্টি উপাদান ব্রেন, স্নায়ুতন্ত্র ও হৃদযন্ত্রকে কর্মক্ষম রাখে। মস্তিষ্কের কোষ তৈরিতেও ভূমিকা রাখে কোলিন, যার মাধ্যমে মস্তিষ্ক থেকে শরীরে বার্তা পৌঁছায়। গর্ভবতী নারীদের জন্য এই পুষ্টি উপাদান বেশ উপকারী।

চোখ, চুল ও নখের জন্য ভালো: সেদ্ধ ডিম চোখের জন্য উপকারী। প্রতিদিন একটি সেদ্ধ ডিম খেলে দৃষ্টিশক্তির সমস্যা দূর হয়। কারণ ডিমে লুটিন ও জিয়াজেনথিন উপাদান থাকে। সেদ্ধ ডিম খেলে চোখের ছানি পড়া রোগের আশংকাও কমে। এতে সালফার ও ভিটামিন ডি থাকে প্রচুর। এ কারণে তা চুল ও নখ বৃদ্ধিতে সহায়তা করে। 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
রমজান আলী
২০ এপ্রিল, ২০২১ ০৯:৩৪ অপরাহ্ণ

সুন্দর উপস্থাপনার জন্য ধন্যবাদ ।


মোহাম্মদ আক্তার হোসেন
২০ এপ্রিল, ২০২১ ০২:৪৫ অপরাহ্ণ

সুন্দর উপস্থাপনার জন্য ধন্যবাদ ।


মোঃ নুরুল ইসলাম
২০ এপ্রিল, ২০২১ ০১:৪১ অপরাহ্ণ

স্যার অনেক সুন্দর উপস্থাপন। লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল, আমার পেজে আমন্ত্রণ জানাচ্ছি।


সাজেদা আক্তার
২০ এপ্রিল, ২০২১ ০৮:৩৫ পূর্বাহ্ণ

বাতায়নকে সমৃদ্ধ করার জন্য লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো।


মোঃ মতিউর রহমান
২০ এপ্রিল, ২০২১ ০৫:০৮ পূর্বাহ্ণ

বাতায়নকে সমৃদ্ধ করার জন্য লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকের আপলোডকৃত কনটেন্টটি দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। ভালো থাকুন, সুস্থ থাকুন, নিরাপদে থাকুন। ধন্যবাদ।


আব্দুস সালাম হাওলাদার
২০ এপ্রিল, ২০২১ ০৪:০১ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো।


রমজান আলী
২০ এপ্রিল, ২০২১ ০৩:২০ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


মোছাঃ নাইচ আকতার
১৪ এপ্রিল, ২০২১ ০৫:১৭ পূর্বাহ্ণ

ধন্যবাদ ও শুভকামনা রইল স্যার।


মোঃ নূরল আলম
১৩ এপ্রিল, ২০২১ ১১:২২ অপরাহ্ণ

সুন্দর উপস্থাপন করে বাতায়নকে সমৃদ্ধি করায় লাইক ও পুর্ন রেটিং সহ শুভ কামনা রইল। সেই সাথে আমার বাতায়ন বাড়ী ঘুরে আপলোডকৃত ৫০তম কনটেন্ট দেখে গঠন মুলক পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোঃ আবুল কালাম
১৩ এপ্রিল, ২০২১ ০২:০৫ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা। আমার লেখা ব্লগ ও কন্টেন্ট দেখার অনুরোধ রইলো।


মোঃ মেরাজুল ইসলাম
১৩ এপ্রিল, ২০২১ ০৭:৩৬ পূর্বাহ্ণ

আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


লুৎফর রহমান
১৩ এপ্রিল, ২০২১ ১২:৫৪ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৫৬ তম কনটেন্ট ও ব্লগ দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/913039 Blog link: https://www.teachers.gov.bd/blog-details/598190


মোঃ সাইফুর রহমান
১৩ এপ্রিল, ২০২১ ১২:৫৩ পূর্বাহ্ণ

অনেক সুন্দর উপস্থাপন। লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। বাতায়নের সন্মানিত শ্রদ্ধেয় এডমিন, প্যাডাগোজি, রেটার মহোদয়, সকল সেরা কনটেন্ট নির্মাতা,সকল সেরা উদ্ভাবক, সকল সেরা নেতৃত্ব, সকল সেরা অনলাইন পারফর্মার ও সকল জেলা অ্যাম্বাসেডর, সকল সক্রিয় শিক্ষকবৃন্দ আমার আপলোডকৃত "কোষ বিভাজন " শিরোনামে ৬১তম কনটেন্ট ও ব্লগ দেখে লাইক ও পূর্ণ রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি। ধন্যবাদ।


মোহাম্মদ শাহাদৎ হোসেন
১৩ এপ্রিল, ২০২১ ১২:১৯ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


রহিমা খাতুন শেলী
২০ এপ্রিল, ২০২১ ০৪:২০ অপরাহ্ণ

ধন্যবাদ