** ইসলামের দৃষ্টিতে বাংলা নববর্ষ **

মোঃ রোকন উদ্দীন ১৪ এপ্রিল,২০২১ ১৫ বার দেখা হয়েছে লাইক ১৫ কমেন্ট ৫.০০ ()

** ইসলামের দৃষ্টিতে বাংলা নববর্ষ **
বাংলা নববর্ষ পালনে ইরান, আরবের নববর্ষ ‘নওরোজে’র যোগসূত্র লক্ষণীয়। মুসলিম শাসকগণের ‘ফসলী ও ভূমি কর’ আদায়ের সুবিধার জন্যই বঙ্গাব্দের প্রচলন হয়। ‘বিশ্ব ঐতিহ্য পয়লা বৈশাখ’ ধর্ম, সমাজ, বয়স ও বৃত্তির সীমা পেরিয়ে সর্বত্র একাকার। কাজেই, বাংলা নববর্ষও হতে পারে আমাদের নাযাতের মাধ্যম। যেমন ১. নববর্ষকে আল্লাহ নিয়ামত মনে করে শুকরিয়া আদায়। ২. নববর্ষের আনন্দ দুঃস্থ-দরিদ্রদের সঙ্গে ভাগ করা। ৩. নববর্ষে অভাবী মানুষের খোঁজ-খাতির, তাদেরকে খাদ্য, পোশাক দান করা। ৪. পহেলা বৈশাখ রাষ্ট্রীয় কর পরিশোধের অঙ্গীকার গ্রহণের দিন। ৫. পহেলা বৈশাখ দেনা-পাওনা হালনাগাদ করবার দিন।
নববর্ষে মেহনতি কৃষক খাজনা আদায়ের আগ্রহে বলতো ‘আর কটা দিন সবুর কর রসুন বুনেছি...’ কিন্তু বর্তমানে নববর্ষের গর্বিত অতীত ভুলে তা পালিত হয় শহুরে ঘরানায়। হাড়ভাঙ্গা শ্রমেক্লান্ত যে কৃষক ঋণে জর্জড়িত তার কাছে বাংলা নববর্ষের আবেদন কতটুকু? অন্যদিকে খাদ্যের সঙ্গে মিশে থাকা চুল, কাঁকড় জাতীয় বস্তু যেমন অখাদ্য, তেমনি সংস্কৃতির মধ্যে অপসংস্কৃতির অনুপ্রবেশও অযৌক্তিক।
উৎসবের আবহে নারী-পুরুষের অবাধ-অবাধ্য মেলামেশা ইসলামে অনুমোদিত নয়। পর্দা বজায় রাখা একটি ‘দায়েমি ফরজ’ বা সার্বক্ষণিক বাধ্যতামূলক বিধান। বিনোদন যেন অপচয়ের কারণ না হয় তাও খেয়াল রাখা জরুরি। মহান আল্লাহ্ বলেন “আর কিছুতেই অপব্যয় করবে না। যারা অপব্যয় করে তারা শয়তানের ভাই এবং শয়তান তার প্রতিপালকের প্রতি অতিশয় অকৃতজ্ঞ” (বানি ইসরাইল: ২৬, ২৭)। বিজাতীয় অনুকরণও ইসলামে সমর্থিত নয়। প্রিয় নবী (স.) বলেন “যে অন্য কোনো সম্প্রদায়ের অনুকরণ বা সাদৃশ্য গ্রহণ করবে সে তাদেরই অন্তর্ভুক্ত গণ্য হবে” (আবু দাউদ, হাদিস: ৩৫১২)।
প্রাণ ও প্রকৃতির সার্বজনীন উৎসব বাংলা নববর্ষ। আমরা ভাগ্যবান; আমাদের বর্ষপুঞ্জি আছে, ইংরেজদের নেই। তারা ব্যবহার করে গ্রেগরিয়ান ক্যালেন্ডার। ‘সন’ ‘তারিখ’ আরবি শব্দ, ‘সাল’ ফার্সি শব্দ স্মরণ করিয়ে দেয় বাংলা সনের সঙ্গে মুসলমানদের সম্পৃক্ততা। স্বাগত বাংলা নববর্ষ ১৪২৮।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ আবুল কালাম
১৫ এপ্রিল, ২০২১ ০২:২৭ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামনা। আমার কন্টেন্ট ও ব্লগ দেখার আমন্ত্রণ রইলো।


মোঃ রোকন উদ্দীন
১৭ এপ্রিল, ২০২১ ০৪:২৮ অপরাহ্ণ

ধন্যবাদ স্যার


মোহাম্মদ শাহাদৎ হোসেন
১৫ এপ্রিল, ২০২১ ১২:৪৫ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


মোঃ রোকন উদ্দীন
১৭ এপ্রিল, ২০২১ ০৪:২৮ অপরাহ্ণ

ধন্যবাদ স্যার


মোঃ মিজানুর রহমান
১৪ এপ্রিল, ২০২১ ১১:৫৬ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ ধন্যবাদ এবং শুভ কামনা।সেই সাথে আমার কনটেন্ট দেখার অনুরোধ রইল।


মোঃ রোকন উদ্দীন
১৭ এপ্রিল, ২০২১ ০৪:২৮ অপরাহ্ণ

ধন্যবাদ স্যার


লুৎফর রহমান
১৪ এপ্রিল, ২০২১ ১১:৫১ পূর্বাহ্ণ

পবিত্র মাহে রমজান ও বাংলা নববর্ষের শুভেচ্ছা। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৫৬ তম কনটেন্ট ও ব্লগ দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/913039 Blog link: https://www.teachers.gov.bd/blog-details/598292


মোঃ রোকন উদ্দীন
১৭ এপ্রিল, ২০২১ ০৪:২৮ অপরাহ্ণ

ধন্যবাদ স্যার


মোঃ নূরল আলম
১৪ এপ্রিল, ২০২১ ১১:১৯ পূর্বাহ্ণ

শুভেচ্ছা রইল লাইক ও পূর্ণ রেটিং সহ। আপনাকে একটু সহ্যোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে কর্তৃপক্ষের সু দৃস্টি কামনা করছি।আমার আপলোডকৃত ৪৯ ও ৫০তম কনটেন্ট দেখে মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোঃ রোকন উদ্দীন
১৭ এপ্রিল, ২০২১ ০৪:২৯ অপরাহ্ণ

ধন্যবাদ স্যার


মোহাম্মদ ফরিদুল হক সিরাজী
১৪ এপ্রিল, ২০২১ ১০:৩০ পূর্বাহ্ণ

মাহে রমজানের শুভেচ্ছা জানিয়ে আপনার জন্য শুভ কামনা রইলো


মোঃ রোকন উদ্দীন
১৭ এপ্রিল, ২০২১ ০৪:২৯ অপরাহ্ণ

ধন্যবাদ স্যার


মোঃ জাফর ইকবাল মন্ডল
১৪ এপ্রিল, ২০২১ ১০:১৬ পূর্বাহ্ণ

আপনার কর্মদক্ষতা ও আন্তরিকতা আপনাকে সফলতার শিখরে পৌছবে।লাইক ও পূর্ণরেটিং সহ আপনার জন্য শুভ কামনা নিরন্তর।আমার এ পাক্ষিকে ০৩/০৪/২০২১ ইং তারিখে আপলোডকৃত পানিতে ডোবা ৪র্থ প্রাথমিক বিজ্ঞান কনটেন্ট দেখে লাইক,রেটিং ও গঠন্মুলক পরামর্শ প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।কনটেন্ট লিঙ্কঃ https://bit.ly/3sQCOGA


মোঃ রোকন উদ্দীন
১৭ এপ্রিল, ২০২১ ০৪:২৯ অপরাহ্ণ

ধন্যবাদ স্যার


মোঃ রোকন উদ্দীন
১৪ এপ্রিল, ২০২১ ০৯:৫৩ পূর্বাহ্ণ

নববর্ষের শৃভেচ্ছা