সুস্বাস্থ্য ধরে রাখে লেবু-পানি ।

শেখ মোঃ সোহেল রানা ১৫ এপ্রিল,২০২১ ২১৪ বার দেখা হয়েছে ১৪৩ লাইক ১০ কমেন্ট ৪.৯৯ (১৪৪ )

আদা-জল খেয়ে শক্তি বাড়িয়ে কাজে নেমে পড়ার কথা তো শুনেছেন। লেবু-জল খেয়েও কিন্তু থাকতে পারেন চনমনে। নিয়মিত লেবুমিশ্রিত পানি পান করলে যেমন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে, তেমনি বাড়বে হজম শক্তিও। জেনে নিন লেবু পানি পান করার উপকারিতা।

  • ১ কাপ কুসুম গরম পানিতে একটি লেবুর রস মিশিয়ে পান করুন নিয়মিত। মেদ ঝরাতে সাহায্য করবে এটি।
  • রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এর কোনও জুড়ি নেই।
  • হজম শক্তি বাড়াতে লেবু-পানি পান করুন।
  • উচ্চ রক্তচাপের রোগীদের ক্ষেত্রে লেবুতে উপস্থিত ম্যাগনেসিয়াম, পটাসিয়াম ভালো কাজে দেয়। এটি হার্ট অ্যাটাকের সম্ভাবনাও কমায়।
  • লেবুতে রয়েছে ভিটামিন-সি। এই ভিটামিন সাহায্য করে ত্বকের যত্ন নিতে। নিয়মিত লেবু-পানি পান করলে যেমন চামড়ার ভাঁজ-দাগ কমবে, তেমনি ত্বক থাকবে উজ্জ্বল।
  • শরীরে থাকা অনেক ধরনের ক্ষতিকর ব্যাকটেরিয়াকে ধ্বংস করতে পারে লেবুতে থাকা ভিটামিন সি। ফুড পয়জ়নিং কিংবা ডায়রিয়া প্রতিরোধে তাই লেবু-পানি কার্যকর।

জেনে নিন

  • খুব গরম পানিতে লেবুর রস মিশিয়ে খাবেন না। কারণ, গরম পানির উচ্চ তাপমাত্রায় ভিটামিন সি-এর কার্যকারিতা নষ্ট হয়ে যায়।
  • যাদের গ্যাস্ট্রিকের সমস্যা আছে, তারা সকালে ঘুম থেকে উঠে খালি পেটে লেবু-পানি পান করবেন না।
  • অতিরিক্ত লেবু খাবেন না। বিশেষ করে কিডনির সমস্যা থাকলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী পান করবেন লেবু-পানি।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ মামুনুর রহমান
১৬ এপ্রিল, ২০২১ ০৮:৪৯ পূর্বাহ্ণ

মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং মুজিব শতবর্ষ ও পবিত্র মাহে রমজানের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। শ্রেণি উপযোগী, মানসম্মত ও চমৎকার কনটেন্ট, ভিডিও কনটেন্ট, ব্লগ, উদ্ভাবনী গল্প ও অন্যান্য উপস্থাপনার জন্য লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইলো। এই পাক্ষিকের আমার ০৩/০৪/২১ তারিখের ৮ম শ্রেণির বিজ্ঞান বিষয়ের "মাইটোসিস কোষ বিভাজন" সম্পর্কিত কনটেন্ট এবং ০৭/০৪/২১ তারিখের ভিডিও কনটেন্টিতে লাইক, কমেন্ট, শেয়ার ও পূর্ণ রেটিং প্রদানের জন্য সংশ্লিষ্ট সকলের নিকট বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি। এছাড়াও সম্মানিত প্যাডাগোজি রেটার ও এডমিন প্যানেল মহোদয়, সেরা কন্টেন্ট নির্মাতা, সেরা উদ্ভাবক, আইসিটি জেলা অ্যাম্বাসেডরবৃন্দ ও সেরা অনলাইন পারফর্মারদের নিকট গুরুত্বপূর্ণ মতামতসহ পূর্ণ রেটিং আশা করছি। বাতায়ন আইডি : mamunggghsc10 , Profile Name : মোঃ মামুনুর রহমান , Content Link : https://www.teachers.gov.bd/content/details/913807 Video Content Link: https://www.teachers.gov.bd/content/details/916061


মোছাঃ নাইচ আকতার
১৬ এপ্রিল, ২০২১ ০৮:২৭ পূর্বাহ্ণ

ধন্যবাদ ও শুভকামনা রইল স্যার।


মোঃ আবুল কালাম
১৬ এপ্রিল, ২০২১ ০১:০০ পূর্বাহ্ণ

পবিত্র মাহে রমজান ও বাংলা নববর্ষের শুভেচ্ছা। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত কনটেন্ট ও ব্লগ দেখে লাইক ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


মোঃ জাফর ইকবাল মন্ডল
১৫ এপ্রিল, ২০২১ ০৯:৫২ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম, লাইক ও পুর্ণরেটিং সহ আপনার জন্য শুভ কামনা নিরন্তর। আমার গত ০৩/০৪/২০২১ ইং তারিখে আপলোডকৃত পানিতে ডোবা ৪র্থ প্রাথমিক রিজ্ঞান কনটেন্ট দেখার অনুরোধ রইলো।


লুৎফর রহমান
১৫ এপ্রিল, ২০২১ ০৮:১৪ অপরাহ্ণ

পবিত্র মাহে রমজান ও বাংলা নববর্ষের শুভেচ্ছা। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৫৬ তম কনটেন্ট ও ব্লগ দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/913039 Blog link: https://www.teachers.gov.bd/blog-details/598342


মোঃ মানিক মিয়া
১৫ এপ্রিল, ২০২১ ০৮:০৭ অপরাহ্ণ

আপনি মানসম্মত কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করেছেনে। লাইক, কমেন্ট ও পূর্ণ রেটিংসহ অসংখ্য ধন্যবাদ। ০৬/০৪/২০২১ ইং শিক্ষক বাতায়নে আমার ৩৫তম প্রেজেন্টেশন কণ্টেন্ট ৯ম শ্রেনী,গণিত,পাঠ- ঘনক আপলোড করা হয়েছে, সবাইকে আমন্ত্রন ও অভিনন্দন।ধন্যবাদ,ভাল ও সুস্থ্য থাকবেন। https://www.teachers.gov.bd/content/details/915561


মোহাম্মদ জাহাঙ্গীর আলম
১৫ এপ্রিল, ২০২১ ০৭:২৬ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। ধন্যবাদ।


মোঃ আতাউর রহমান সুজন
১৫ এপ্রিল, ২০২১ ০৭:২১ অপরাহ্ণ

পবিত্র মাহে রমজান ও বাংলা নববর্ষের শুভেচ্ছা। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো।


মোঃ নূরল আলম
১৫ এপ্রিল, ২০২১ ০৭:২০ অপরাহ্ণ

শুভেচ্ছা রইল লাইক ও পূর্ণ রেটিং সহ। আপনাকে একটু সহ্যোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে কর্তৃপক্ষের সু দৃস্টি কামনা করছি।আমার আপলোডকৃত ৪৯ ও ৫০তম কনটেন্ট দেখে মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোহাম্মদ শাহাদৎ হোসেন
১৫ এপ্রিল, ২০২১ ০৭:১৯ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।