*** হে আল্লাহ আপনি আমায় ক্ষমা করুন।***

মোঃ রোকন উদ্দীন ১৮ এপ্রিল,২০২১ ২৪ বার দেখা হয়েছে লাইক ১২ কমেন্ট ৪.৯০ (১০ )


দোয়া এমন এক শক্তি যা অসহায়কে সহায় করে তোলে। দুর্বলকে সবল করে। কোরআনুল কারিমে দোয়ার গুরুত্ব কতটা দেয়া হয়েছে আমরা আজকে তা আলোচনা করছি।

সূরা হাশরে ১০ নং আয়াতে বলা হচ্ছে- হে পরওয়ারদিগার! আমাদের এবং বিশ্বাসীদের ক্ষমা কর। বিশ্বাসীদের ব্যাপারে সব ধরনের হিংসা-বিদ্বেষ থেকে আমাদের অন্তরকে মুক্ত রাখ।

সূরা মুমিনুন-এর ৯৭-৯৮ আয়াতে বলা হচ্ছে- হে প্রভু! শয়তানের কুপ্ররোচনা থেকে আমি তোমার আশ্রয় প্রার্থনা করছি। হে প্রভু! শয়তানকে আমার থেকে দূরে রাখ। বিপদগ্রস্ত অবস্থায় যখন নবী-রাসূলগণ অসহায় হয়ে পড়তেন তখন তারা মহান আল্লাহর দরবারে কীভাবে ফরিয়াদ করতেন আসুন জানা যাক।

** হজরত আদম (.) যখন মা হাওয়াসহ জান্নাতে ছিলেন, তখন মহান আল্লাহর নির্দেশ উপেক্ষা করে নিষিদ্ধ বৃক্ষের দিকে গেলেন তখন আল্লাহপাক তাদের ওপর অসন্তুষ্ট হয়ে গেলেন। তখন আদম (.) মহান আল্লাহর কাছে ফরিয়াদ করলেন, হে আমাদের রব! আমরা আমাদের নিজেদের ওপর অন্যায় করেছি। তুমি যদি আমাদের ক্ষমা না কর এবং অনুগ্রহ না কর, তবে তো আমরা ক্ষতিগ্রস্তদের মধ্যে অন্তর্ভুক্ত হয়ে যাব।

সূরা রাফ-২৩।

** হজরত আইয়ুব (.) যখন রাজত্ব হারিয়ে অসুস্থ অবস্থায় ছিলেন তখন তিনি আল্লাহর কাছে ফরিয়াদ করে বললেন, হে আল্লাহ, শয়তান আমাকে কঠিন যন্ত্রণা কষ্টের মধ্যে ফেলে দিয়েছে। সূরা সা-৪১।

** হজরত ইউনুস (.) যখন মাছের পেটে চলে গেলেন তখন তিনি বললেন, হে আল্লাহ তুমি ছাড়া আর কোনো ইলাহ নেই, তুমি পবিত্র মহান। আমি তো সীমা লংঘনকারী। সূরা আম্বিয়া-৮৭।

** হজরত মূসা (.) চরম বিপদে যখন পড়ে গেলেন তখন তিনি মহান আল্লাহর কাছে ফরিয়াদ করে বললেন, হে আল্লাহ, আমাকে অত্যাচারীদের হাত থেকে রক্ষা করুন। সূরা কাসাস-২১।

** হজরত ইব্রাহিম (.) যখন নমরুদের যন্ত্রণার কাছে অসহায় হয়ে পড়লেন তখন তিনি ফরিয়াদ করে আল্লাহর দরবারে বললেন, হে আমাদের প্রতিপালক! প্রতিদান দিবসে আমাকে, আমার মা-বাবাকে এবং সব বিশ্বাসীকে তুমি ক্ষমা করে দিও। সূরা ইব্রাহিম-৪১। মহান আল্লাহ মানুষকে বিপদগ্রস্ত অবস্থায় সাহায্য করেন যখন বান্দা অসহায় অবস্থায় মহান আল্লাহ রাব্বুল আলামিনের দরবারে ফরিয়াদ করতে থাকে। দয়াময় আল্লাহ ফরিয়াদকারীর ডাকে সাড়া দিয়ে থাকেন। কোরআনে এটাই প্রমাণিত হচ্ছে।

সূরা আল ইমরানের ১৯৩ নং আয়াতে বলা হচ্ছে, হে আমাদের প্রতিপালক! আমরা একজন আহ্বানকারীর আহ্বানে সাড়া দিয়ে তোমার প্রতি ঈমান এনেছি। অতএব, তুমি আমাদের সব গুনাহ মাফ কর। সব দোষ-ত্রুটি মুক্ত কর এবং সৎকর্মশীলদের কাতারে আমাদের শেষ পরিণতি দাও। আমিন।

 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ মামুনুর রহমান
২০ এপ্রিল, ২০২১ ০৯:২৩ পূর্বাহ্ণ

মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী, মুজিব শতবর্ষ এবং পবিত্র মাহে রমজান ও ঈদুল ফিতরের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। মানসম্মত, শ্রেণি উপযোগী ও চমৎকার কনটেন্ট তৈরি করে প্রিয় শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য লাইকসহ পূর্ণ রেটিং-এর শুভকামনা রইলো। এই পাক্ষিকের আমার ১৭/০৪/২১ তারিখের ৮ম শ্রেণির " তথ্য ও যোগাযোগ প্রযুক্তি " বিষয়ের বাস্তব জীবন ঘনিষ্ঠ ও দৈনন্দিন জীবনের জন্য অত্যন্ত প্রয়োজনীয় "ইমেইল ও ইমেইল পাঠানোর প্রক্রিয়া" সম্পর্কিত কনটেন্ট এবং ১৮/০৪/২১ তারিখের ভিডিও কনটেন্টটিতে লাইক, কমেন্ট, শেয়ার ও পূর্ণ রেটিং প্রদানের জন্য সংশ্লিষ্ট সকলের নিকট বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি। এছাড়াও সম্মানিত পেডাগজি রেটার ও এডমিন প্যানেল মহোদয়, সেরা কন্টেন্ট নির্মাতা, সেরা উদ্ভাবক, আইসিটি জেলা অ্যাম্বাসেডরবৃন্দ ও সেরা অনলাইন পারফর্মারদের নিকট গুরুত্বপূর্ণ মতামতসহ পূর্ণ রেটিং আশা করছি। আমার প্রোফাইলের ছবির উপর ক্লিক বা নিচের লিংকের উপর ক্লিক করে অথবা অন্য যেভাবে সুবিধা প্লিজ লাইক, পূর্ণ রেটিং সহ গুরুত্বপূর্ণ মতামত প্রদান করুন। বাতায়ন আইডি : mamunggghsc10 , Profile Name : মোঃ মামুনুর রহমান , Content Link : https://www.teachers.gov.bd/content/details/921929 Video Content Link : https://www.teachers.gov.bd/content/details/922896


মঞ্জু রানী পাল
১৯ এপ্রিল, ২০২১ ০১:০৭ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইল। এ পাক্ষিকে আমার আপলোডকৃত ৪৭তম কন্টেন্ট দেখে আপনার মূল্যবান লাইক, রেটিং, মতামত ও পরামর্শ দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি ।


মোঃ মনজুরুল আলম
১৯ এপ্রিল, ২০২১ ০১:৪৩ পূর্বাহ্ণ

আপনার মেধা ও শ্রম আপিনাকে সফলতার শীর্ষে পৌঁছাবে এই প্রত্যাশা আমার। আমার এ পাক্ষিকের কন্টেন্ট দেখার আমন্ত্রণ জানাচ্ছি।


রমজান আলী
১৯ এপ্রিল, ২০২১ ০১:৩৫ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


মোঃ মেহেদুল ইসলাম
১৮ এপ্রিল, ২০২১ ০৯:৪৩ অপরাহ্ণ

আমার এই কন্টেন্ট দেখে আপনাদের সুচিন্তিত ও পরামর্শের রেটিং জন্য আশা করছি https://www.teachers.gov.bd/content/details/921177 দয়া করে আমার ব্লগে রেটিং দিবেন স্যার ও ম্যাম মহোদয়গন https://www.teachers.gov.bd/blog-details/598471


মোহাম্মদ শাহাদৎ হোসেন
১৮ এপ্রিল, ২০২১ ০৫:০৩ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


লুৎফর রহমান
১৮ এপ্রিল, ২০২১ ০৪:৫২ অপরাহ্ণ

পবিত্র মাহে রমজান ও বাংলা নববর্ষের শুভেচ্ছা। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৫৭ তম কনটেন্ট ও ব্লগ দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/921813 Blog link: https://www.teachers.gov.bd/blog-details/598678


মোঃ আবুল কালাম
১৮ এপ্রিল, ২০২১ ০৩:৩০ অপরাহ্ণ

শুভকামনা রইলো । আমার এ পাক্ষিকের কন্টেন্ট টি দেখে আপনার মূল্যবান মতামতের অপেক্ষায় রইলাম ।


আজিজুল হক
১৮ এপ্রিল, ২০২১ ০১:১৪ অপরাহ্ণ

সুন্দর লেখার জন্য ধন্যবাদ,শুভকামনা


মোঃ নূরল আলম
১৮ এপ্রিল, ২০২১ ০১:০০ অপরাহ্ণ

শুভেচ্ছা রইল লাইক ও পূর্ণ রেটিং সহ। আপনাকে একটু সহ্যোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে কর্তৃপক্ষের সু দৃস্টি কামনা করছি।আমার আপলোডকৃত ৪৯ ও ৫০তম কনটেন্ট দেখে মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


বিপুল সরকার
১৮ এপ্রিল, ২০২১ ১১:৪৬ পূর্বাহ্ণ

স্যার/ম্যাডাম , নমস্কার / আদাব নিবেন।আপনি শ্রেণি উপযোগী ও মান সম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধি করেছেন,আপনাকে অভিনন্দন।লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ আপনার জন্য অনেক অনেক শুভ কামনা রইলো। আমার আপলোডকৃত এ পাক্ষিকের ১৪৪ তম (নবম-দশম শ্রেণি) পরিমিতি (বৃত্ত) কন্টেন্ট দেখে আপনার গঠনমূলক মূল্যবান মতামত প্রত্যাশা করছি।(bipulsarkar1977)


মোঃ রোকন উদ্দীন
১৮ এপ্রিল, ২০২১ ১১:২৮ পূর্বাহ্ণ

ধন্যবাদ স্যার মহোদয়