কচি ডাবের পানি! খোদার মেহেরবানি।ডাবের পানির অসাধারণ গুণাগুণ!

নাজমুন্নাহার শিউলি ১২ মে,২০২১ ২৮ বার দেখা হয়েছে ১০ লাইক কমেন্ট ৪.৯১ (১১ )

ডাবের পানির অসাধারণ গুণাগুণ:


 

গরমে ডিহাইড্রেশন ? শরীর থেকে অতিরিক্ত ঘাম ঝরছে ? গ্যাস, অম্বল, পেট খারাপে নাজেহাল দশা ? প্রতিদিন ডাবের পানি মাস্ট। সুস্থ থাকবে হার্ট, কিডনি। কমবে ওজন। কমাবে বয়স। স্কিন থাকবে ভালো।

ব্লাড প্রেসার কমায়। হার্ট টনিকের কাজ করে। মাথা ব্যথার মহৌষধ। ওজন কমায়। বয়স কমায়। ব্লাড সুগার নিয়ন্ত্রণ করে কচি ডাবের পানি। এই গরমে ডিহাইড্রেশন প্রতিরোধ করে একগ্লাস কচি ডাবের পানি।


কচি ডাবের পানিতে রয়েছে ভরপুর অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যামিনো অ্যাসিড, এনজাইম, B-কমপ্লেক্স ভিটামিন, ভিটামিন C, আয়রন, ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ ও জিঙ্ক। ডাবের পানির প্রাকৃতিক মিনারেলস শরীরের রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখে। ফলে, হৃদরোগের ঝুঁকি কমে। অন্যান্য কার্ডিওভাসকুলার রোগের সম্ভাবনা কমায়। প্রচুর পরিমাণে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম থাকার কারণে কিডনির বিভিন্ন রোগ প্রতিরোধ করে ডাবের পানি। বিভিন্ন খাবার এবং অন্যান্য মাধ্যমে প্রতিদিন শরীরে যে ব্যাকটেরিয়া ও ভাইরাস পেটে ঢোকে, সেগুলো মারতে একগ্লাস ডাবের পানিই যথেষ্ট। ডাবের পানি যেকোনো কোমল পানীয় থেকে অধিক পুষ্টিসমৃদ্ধ। 


প্রচুর পরিমাণে খনিজ উপাদান থাকার জন্য বাড়ন্ত শিশু থেকে শুরু করে বৃদ্ধ পর্যন্ত সবার জন্য ডাবের পানি যথেষ্ট উপকারী। কেবল গরমের সময়ই নয়, সারা বছরই পান করতে পারেন ডাবের পানি। কারণ ডাবের পানি শুধু পানীয় হিসেবেই উপকারী তা নয়, ডাবের পানিতে রয়েছে প্রচুর পরিমাণে খনিজ লবণ যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং অনেক জটিল রোগ নিরাময়ে সাহায্য করে। 

গরমে আমরা তৃষ্ণা মেটাতে নানা পানীয় পান করি, যেগুলি হয়ত মুখরোচক বটে, তার উপকারিতা জানিনা। তবে ডাব একটি বিশুদ্ধ ও উপকারি বলে চিকিৎসাবিদ কর্তৃক স্বীকৃত। এর মিষ্টি পানিতে কোন কৃত্তিমতা নেই।

গরমে ঘাম বের হয়ে শরীরে যে লবনের ঘাটতি হয় তা পুরনে ডাবের পানি অত্যন্ত কার্যকর, কারন এতে রয়েছে প্রচুর খনিজ লবন। আবার রোগপ্রতিরোধ ক্ষমতায় যথা, কলেরা ও বদ-হজমে এটি এন্টিবায়োটিক এর কাজ করে। ক্লান্ত শরীরে পান করলে ফ্লুইড সমস্যা বজায় থাকে। ত্বকের লাবণ্যতা ফিরিয়ে আনাসহ ডাবের পানি চেহারা ফর্সা করে।

সকল রোগীর পথ্য বলে সরকারি হাসপাতালে ডাব সরবরাহ হয়। এমনকি ডায়াবেটিস রোগীও ডাব খেতে পারেন। ব্লাডসার্কুলেশন ভাল রাখে। আলসার গ্যাস্ট্রিক ও পিত্তথলির পাথর সমস্যায় ডাবের পানি বিশেষ উপকারী। ডাবের পানি সুস্থ  কিডনির জন্য বেশ উপকারী কিন্তু যাদের অলরেডি কিডনি সমস্যা তারা ডাবের পানি খেতে পারবেন না। ঘনঘন বমি, ডায়রিয়ায় ডিহাইড্রেশনের ঔষধ এই ডাবের পানি। পাশ্ব-প্রতিক্রিয়াহীন ডাবের পানি অন্যসব মজাদার পানীয় থেকে উত্তম।


তাছাড়া বদহজম দূর করে হজম শক্তি বৃদ্ধিতে সাহায্য করে ডাবের পানি। ব্যায়ামের পর যখন শরীর ঘেমে ক্লান্ত হয়ে যায় তখন ডাবের পানি পান করলে শরীরের ফ্লুইডের ভারসাম্য বজায় থাকে। ডাবের পানি বাচ্চাদের গ্রোথ বাড়াতে সাহায্য করে এবং শরীরে ব্লাড সার্কুলেশন ভাল রাখে।


বেশ কিছু গবেষণায় দেখা গেছে ডাবের পানি উপস্থিত ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম শরীরের অন্দরে প্রবেশ করার পর একদিকে যেমন স্ট্রেস কমায়, তেমনি পেশীর সচলতা বৃদ্ধিতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে। এখানেই শেষ নয়, ডাবের পানিতে থাকা ক্যালসিয়াম দাঁত এবং হাড়ের স্বাস্থ্যের উন্নতিতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে, শরীরের রোগ প্রতিরোধক্ষমতা বাড়াতে সাহায্য করে।


কচি ডাবের পানি!

খোদার মেহেরবানি।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
সন্তোষ কুমার বর্মা
১৩ মে, ২০২১ ০৫:১১ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ ধন্যবাদ আমার কন্টেন্ট দেখার জন্য অনুরোধ করছি।


মোঃ মামুনুর রহমান
১৩ মে, ২০২১ ১১:০৫ পূর্বাহ্ণ

মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী, মুজিব শতবর্ষ, পবিত্র মাহে রমজান ও ঈদ-উল- ফিতরের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। শ্রেণি উপযোগ, চমৎকার ও মানসম্মত কনটেন্ট তৈরি করে শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামণা রইল। এই পাক্ষিকের আমার ০১/০৫/২১ তারিখের ৯ম ও ১০ম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের "মাল্টিমিডিয়া ও এর মাধ্যমসমূহ" সম্পর্কিত কনটেন্টটিতে লাইক, কমেন্ট, শেয়ার ও পূর্ণ রেটিং প্রদানের জন্য সংশ্লিষ্ট সকলের নিকট বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি। এছাড়াও সম্মানিত প্যাডাগোজি রেটার ও এডমিন প্যানেল মহোদয়, সেরা কন্টেন্ট নির্মাতা, সেরা উদ্ভাবক, আইসিটি জেলা অ্যাম্বাসেডরবৃন্দ ও সেরা অনলাইন পারফর্মারদের নিকট গুরুত্বপূর্ণ মতামতসহ পূর্ণ রেটিং আশা করছি। বাতায়ন আইডি : mamunggghsc10 , Profile Name : মোঃ মামুনুর রহমান , Content Link : https://www.teachers.gov.bd/content/details/932646 Video Content Link : https://www.teachers.gov.bd/content/details/936598 Blog Post Link : https://www.teachers.gov.bd/blog-details/601039


বিপুল সরকার
১৩ মে, ২০২১ ০৮:৩৬ পূর্বাহ্ণ

লাইক পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভকামনা রইলো সেইসাথে আমার চলতি কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত প্রত্যাশা করছি।


মোঃ আবুল কালাম
১৩ মে, ২০২১ ১২:৪৫ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


মোছাঃ হোসনেয়ারা পারভীন
১২ মে, ২০২১ ১১:৫৮ অপরাহ্ণ

মানসম্মত কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করায় আপনাকে ধন্যবাদ। লাইক রেটিং সহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার এ পাক্ষিকে আপলোডকৃত কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো।


গোলাম হোসেন
১২ মে, ২০২১ ০৮:১৯ অপরাহ্ণ

লাইক ও পুর্ণ রেটিং সহ শুভ কামনা ও অভিনন্দন রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট গুলো দেখে আপনার মুল্যবান মতামত, লাইক ও পুর্ণরেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। https://www.teachers.gov.bd/content/details/941711


মোঃ সাইফুর রহমান
১২ মে, ২০২১ ০৭:৩৭ অপরাহ্ণ

অনেক সুন্দর উপস্থাপন। লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। আমার এ পাক্ষিকে "অম্ল ও ক্ষারক" শিরোনামে আপলোডকৃত ৬৪তম কনটেন্ট দেখে আপনার মূল্যবান লাইক ও পূর্ণ রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ রইল। আপনার সফলতা কামনা করি। ধন্যবাদ।


লুৎফর রহমান
১২ মে, ২০২১ ০৭:১৮ অপরাহ্ণ

Eid Mubarak. Thanks for nice content and best wishes including full ratings. Your active participation and submission of your wonderful contents have made the Batayon more enriched. Please give your like, comments and ratings to see my contents and blogs. https://www.teachers.gov.bd/content/details/933133 Blog link: https://www.teachers.gov.bd/blog-details/601311


মোহাম্মদ শাহাদৎ হোসেন
১২ মে, ২০২১ ০৭:১৮ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।