সাম্যের কবি কাজীনজরুল ইসলামের - ডাস্টবিনে বাচ্চার দেহ…ও দিকে সবাই মন্দির-মসজিদ বানাচ্ছে…

কৃষ্ণাভট্টাচার্য্য ২৭ মে,২০২১ ১৪৪ বার দেখা হয়েছে ১৪ লাইক ১৪ কমেন্ট ৪.৮৬ (১৪ )

ডাস্টবিনে বাচ্চার দেহ…ও দিকে সবাই মন্দির-মসজিদ বানাচ্ছে…আবার হিন্দু-মুসল্মানী কান্ড বাধিয়া গিয়াছে। প্রথমে কথা কাটাকাটি, তারপর মাথা-ফাটাফাটি আরম্ভ হইয়া গেল।…হিন্দু-মুসলমান পাশাপাশি পড়িয়া তাকিয়া এক ভাষায় আর্তনাদ করিতেছে — ‘‘বাবা গো মা গো!’’ — মাতৃপরিত্যক্ত দুটি বিভিন্ন ধর্মের সিশু যেমন করিয়া এক স্বরে কাঁদিয়া তাহাদের মাকে ডাকে!...উহারি মদ্যে এক জীর্ণা শীর্ণা ভিকারিনী তাহার সদ্যপ্রসূত শিশুটীকে বুকে চাপিয়া একটী পয়সা ভিক্ষা চাহিতেছে! শিশুটীকে তখনো নাড়ি কাটা হয় নাই। অসহায় ক্ষীণ কণ্ঠে সে যেন এই দুঃখের পৃথিবীতে আসার প্রতিবাদ করিতেছিল। ভিখারিনী বলিল, ‘‘বাছাকে আমার একটু দুধ দিতে পারছিনা বাবু। এই মাত্র এসেছে বাছা আমার। আমার বুকে এক ফোঁটা দুধ নেই।’’ তাহার কণ্ঠে যেন বিশ্ব জননী কাঁদিয়া উঠিল।…ঐ যে এক আকাশ তারা, উহারা ইহারই মত দুর্ভাগিনী ভিখারিণীদের চোখ, অনন্তকাল ধরিয়া ভোগতৃপ্ত বিশ্ববাসীকে কি যেন জিজ্ঞাসা করিতেছে।


তিন দিন পরে আবার দেখিলাম, পথে দাঁড়াইয়া সেই ভিখারিনী। এবার তাহার বক্ষ শূন্য। চক্ষুও তাহার শূন্য। যে দিন শিশু ছিল তার বুকে, সেদিন চক্ষে তার দেখিয়াছিলাম বিশ্বমাতার মমতা। অনন্ত নারীর করুনা সে দিন পুঞ্জিভূত হইয়া উঠিয়াছিল তাহার চোখের তারায়, তাই সে সেদিন অমন সিক্ত কাতর কণ্ঠে ক্ভিক্ষা চাহিতেছিল। আজ তাহার মনের মা বুঝিবা মরিয়া গিয়াছে তাহার শিশুর সাথে। আজও সে ভিক্ষা চাহিতেছে, কিন্তু আর সে কাতরতা নাই তাহার কণ্ঠে, আজ যেন সে চাহিবার জন্যই চাহিতেছে!...আমায় সে চিনিল। আমি সেদিন তাহাকে আমার ট্রাম ভাড়ার পয়সা ছয়টী দিয়াছিলাম। আমি জিজ্ঞাসা করিলাম, ‘‘তোর ছেলে কোথায়?’’ সে ঊর্ধ্বে অঙ্গুলি নির্দেশ করিয়া দেখাইল!...পথের ধারে কৃষ্ণচূড়ার গাছ। তারই পাশে ডাস্ট্বিন। সহরের যত আবর্জনা জমা হয় ঐ ডাস্ট্বিনে। আমি শিহরিয়া উঠিলাম। ভিখারিনী ডাস্ট্বিনের অনেকগুলো আবর্জনা তুলিয়া ময়লা ন্যাকড়া জড়ানো কি একটা যেন তুলিয়া লইয়া ‘‘যাদু আমার সোনা আমার’’ বলিয়া উন্মাদিনীর মত চুমা কাইতে লাগিল।…তাহার পর শিশুটীকে আবার ডাস্ট্বিনে নিক্ষেপ করিয়া বলিতে লাগিল, ‘‘বাবু, ঐ পয়সা কয়টী দিয়ে সেদিন একটা খারাব হয়ে যাওয়া বার্লির টিন কিনেছিলুম। এ কয়দিন ছেলেটাকে দিয়েছি ঠান্ডা জলে গুলে শুধু ঐ পচা বার্লি, আমিও খেয়েছি একটু করে — যদি আার বুকে দুধ আসে। দুধ এল না এই হাড়া চামড়ার শরীরে। …শেষে আর বার্লিও দিতে পারলুম না, আজ সে চলে গেল।…


চলে গেল ভিখারিনী আবার ভিক্ষা মাগ্তে। ডাস্ট্বিন হইতে ভিখারিনীর পুত্রকে বুকে তুলিয়া লইয়া আমি চলিলাম গোরস্থানের দিকে।…কাল এমনি করিয়া প্রতি বৎসর বাংলার দশলক্ষ সন্তানের মরা লাশ বুকে ধরিয়া চলিতেছে শ্মশানের পানে, গোরস্থানের পথে। যাইতে যাইতে দেখিলাম, সেদিনও মন্দির আর মস্জিদের ইট পাথরের স্তুপ লইয়া হিন্দু-মুসলমানে সমানে কাটাকাটি করিতেছে। শিশুর লাশ-কোলে আমি বহুক্ষণ সেখানে দাঁড়াইয়া রহিলাম। শিশুর লাশ যেন একটা প্রতিকার প্রার্থনা, একটা কৈফিয়ৎ তলবের মত দেখাইতে লাগিল। ধর্মান্ধদের তখন শিশুর লাশের দিকে তাকাইয়া দেখিবার অবসর ছিল না।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ মামুনুর রহমান
২৮ মে, ২০২১ ১২:৫৩ অপরাহ্ণ

আপনাকে জানাই মধুমাসের ( জ্যৈষ্ঠ মাসের) আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। শ্রেণি উপযোগী, চমৎকার,যুগোপযোগী ও মানসম্মত কনটেন্ট তৈরি করে শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। এই পাক্ষিকের আমার ১৭/০৫/২১ তারিখের ৮ম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের "স্প্রেডশিটের ব্যবহার" সম্পর্কিত কনটেন্ট এবং প্রতিদিনের ব্লগ পোস্টগুলোতে লাইক, কমেন্ট, শেয়ার ও পূর্ণ রেটিং প্রদানের জন্য সংশ্লিষ্ট সকলের নিকট বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি। এছাড়াও সম্মানিত প্যাডাগোজি রেটার ও এডমিন প্যানেল মহোদয়, সেরা কন্টেন্ট নির্মাতা, সেরা উদ্ভাবক, আইসিটি জেলা অ্যাম্বাসেডরবৃন্দ ও সেরা অনলাইন পারফর্মারদের নিকট গুরুত্বপূর্ণ মতামতসহ পূর্ণ রেটিং আশা করছি। বাতায়ন আইডি : mamunggghsc10 , Profile Name : মোঃ মামুনুর রহমান , ইমেইলঃ mamunggghsc10@gmail.com Profile Link : https://www.teachers.gov.bd/profile/mamunggghsc10 , Content Link : https://www.teachers.gov.bd/content/details/944642 , Video Content Link : https://www.teachers.gov.bd/content/details/948129 , Blog Post Link : https://www.teachers.gov.bd/blog-details/601821 You Tube Link : https://www.youtube.com/watch?v=2tS76dMZ24g


বিপুল সরকার
২৮ মে, ২০২১ ০৯:৫১ পূর্বাহ্ণ

সুন্দর ব্লগ আপলোডের জন্য আপনাকে অভিনন্দন এবং লাইক ৫ রেটিং সহ শুভকামনা সেইসাথে আমার কন্টেন্ট দেখার অনুরোধ রইলো।


পার্থ সারথী নাথ
২৮ মে, ২০২১ ০৬:২৯ পূর্বাহ্ণ

সুন্দর উপস্থাপনা, এই পাক্ষিকে আমার আপলোডকৃত শ্রেণি-৬ষ্ঠ-বিজ্ঞান--অধ্যায়-৬ষ্ঠ-সংবেদি অঙ্গ ও চোখ প্রেজেন্টেশনে লাইক, পূর্ণ রেটিংসহ গঠনমুলক মতামত প্রত্যাশা করছি। আপনার সুচিন্তিত মতামত আমার চলার পথকে আরো সুদৃঢ় করবে। মাস্ক পরি, করোনাকে প্রতিরোধ করি। ঘরে থাকুন, সুস্থ থাকুন, নিজে বাচুঁন- দেশকে বাচাঁন। অনলাইন ক্লাসের মাধ্যমে বর্তমান শিক্ষা ব্যবস্থা এগিয়ে যাক, শিক্ষক বাতায়ন সমৃদ্ধ হোক।


মোঃ মুজিবুর রহমান
২৮ মে, ২০২১ ০৫:২১ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেয়ার জন্য অনুরোধ করছ।


মোঃ আবুল কালাম
২৮ মে, ২০২১ ০১:১৩ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোঃ মানিক মিয়া
২৭ মে, ২০২১ ০৯:৩১ অপরাহ্ণ

লাইক ও রেটিংসহ শুভ কামনা এবং আমার ৩৯তম প্রেজেন্টেশন কণ্টেন্ট "বৃত্ত" সবাইকে দেখার জন্য আমন্ত্রণ রইল।ধন্যবাদ। https://www.teachers.gov.bd/content/details/950726


মোঃ ফারুক হোসেন
২৭ মে, ২০২১ ০৯:২৮ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইলো। সেই সাথে আমার কন্টেন্ট দেখে সুচিন্তিত মতামত প্রদানের বিনীত অনুরোধ রইল। স্বাস্থ্য বিধি মেনে চলুন ,নিরাপদ থাকুন।


মোঃ জাফর ইকবাল মন্ডল
২৭ মে, ২০২১ ০৯:২৫ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম,লাইক ও পূর্ণরেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো।আমার আপলোডকৃত "আগুনে পুড়ে যাওয়া,৪র্থ শ্রেণি প্রাথিমিক বিজ্ঞান" কনটেন্ট দেখে লাইক ও রেটিং প্রদানের বিনীত অনুরোধ রইলো।কনটেন্ট লিঙ্কঃ https://bit.ly/3yGIh68


জাহিদুল ইসলাম
২৭ মে, ২০২১ ০৯:১৫ অপরাহ্ণ

আসসালামুআলাইকুম/আদাব। লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য অনেক অনেক শুভ কামনা। আমার আপলোডকৃত এ পাক্ষিকের ৩০ তম কনটেন্ট ব্লগটি দেখে আপনার গঠনমূলক মূল্যবান মতামত প্রকাশ করার বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংক - http://www.teachers.gov.bd/content/details/946383 ব্লগ লিংক- https://www.teachers.gov.bd/blog-details/602403 ভাল থাকবেন সুস্থ্য থাকবেন, আল্লাপাক আপনার মঙ্গল করুক।


মোঃ সাইফুর রহমান
২৭ মে, ২০২১ ০৭:৪২ অপরাহ্ণ

অনেক সুন্দর উপস্থাপন। লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। আমার এ পাক্ষিকে আপলোডকৃত "শুষ্ক কোষ বা ড্রাইসেল " শিরোনামে ৬৬তম কনটেন্ট দেখে আপনার সুচিন্তিত মতামত লাইক ও পূর্ণ রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ রইল। ভালো থাকুন সুস্থ থাকুন।


শরীফুল ইসলাম
২৭ মে, ২০২১ ০৭:৩৪ অপরাহ্ণ

গুরুত্বপূর্ণ তথ্য উপাত্ত প্রদানের জন্য পূর্ণ রেটিং সহ শুভ কামনা । আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো। আমার কন্টেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/946925


লুৎফর রহমান
২৭ মে, ২০২১ ০৬:৫৮ অপরাহ্ণ

Great work! Thanks for nice content and best wishes including full ratings. Your active participation and submission of your wonderful contents have made the Batayon more enriched. Please give your like, comments and ratings to see my contents and blogs. https://www.teachers.gov.bd/content/details/943594 Blog link: https://www.teachers.gov.bd/blog-details/602983 Batayon ID: https://www.teachers.gov.bd/profile/Lutfor%20Rahman


মোহাম্মদ শাহাদৎ হোসেন
২৭ মে, ২০২১ ০৫:৪৯ অপরাহ্ণ

? লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


মোছাঃ হোসনেয়ারা পারভীন
২৭ মে, ২০২১ ০৫:৩৪ অপরাহ্ণ

মানসম্মত কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করায় আপনাকে ধন্যবাদ। লাইক রেটিং সহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার এ পাক্ষিকে আপলোডকৃত কন্টেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো।