আবহাওয়া ও মাটির উর্বরতার মান যাচাই এবং আমন ধান চাষে সার ব্যবস্থাপনা।

মোঃ শামছুল আলম ৩০ জুন,২০২১ ৪৭ বার দেখা হয়েছে ১২ লাইক ১৩ কমেন্ট ৫.০০ (১৩ )

আমন ধান চাষে সার ব্যবস্থাপনা।
আবহাওয়া ও মাটির উর্বরতার মান যাচাই এবং ধানের জাত, জীবনকাল ও ফলন মাত্রার উপর ভিত্তি করে সারের মাত্রা ঠিক করা হয়। আলোক-অসংবেদনশীল দীর্ঘ ও মধ্যম মেয়াদি জাতের ক্ষেত্রে বিঘা প্রতি ইউরিয়া-ডিএপি/টিএসপি-এমওপি-জিপসাম যথাক্রমে ২৬-৮-১৪-৯ কেজি হিসেবে প্রয়োগ করতে হবে। জমি তৈরির শেষ চাষে সমস্ত-এমওপি-ডিএপি/টিএসপি-জিপসাম প্রয়োগ করতে হবে। ইউরিয়া সমান ভাগে তিন কিস্তিতে প্রয়োগ করতে হবে। ১ম কিস্তি চারা রোপণের ৭-১০ দিন পর, ২য় কিস্তি চারা রোপণের ২৫-৩০ দিন পর এবং ৩য় কিস্তি কাইচ থোড় আসার ৫-৭ দিন পূর্বে প্রয়োগ করতে হবে।
আলোক-অসংবেদনশীল স্বল্পমেয়াদি জাতের ক্ষেত্রে বিঘা প্রতি ইউরিয়া-ডিএপি/টিএসপি-এমওপি-জিপসাম যথাক্রমে ২০-৭-১১-৮ কেজি হিসেবে প্রয়োগ করতে হবে। জমি তৈরির শেষ চাষে ১/৩ অংশ ইউরিয়া এবং সমস্ত ডিএপি/টিএসপি-এমওপি-জিপসাম প্রয়োগ করতে হবে। বাকি ইউরিয়া সমানভাগে দুই কিস্তিতে প্রয়োগ করতে হবে। ১ম কিস্তি চারা রোপণের ১০-১৫ দিন পর এবং ২য় কিস্তি কাইচ থোড় আসার ৫-৭ দিন পূর্বে প্রয়োগ করতে হবে।
নাবিতে রোপণকৃত আলোক-সংবেদনশীল জাতের ক্ষেত্রে বিঘা প্রতি ইউরিয়া-ডিএপি/টিএসপি-এমওপি-জিপসাম যথাক্রমে ২৩-৯-১৩-৮ কেজি হিসেবে প্রয়োগ করতে হবে। জমি তৈরির শেষ চাষে ২/৩ অংশ ইউরিয়া এবং সমস্ত ডিএপি-এমওপি-জিপসাম প্রয়োগ করতে হবে। বাকি ইউরিয়া কাইচ থোড় আসার ৫-৭ দিন পূর্বে প্রয়োগ করতে হবে। ব্রি ধান৩২ এবং স্বল্প আলোক-সংবেদনশীল সুগন্ধিজাত যেমন- বিআর৫, ব্রি ধান৩৪, ব্রি ধান৩৭ ও ব্রি ধান৩৮ ধানের ক্ষেত্রে বিঘা প্রতি ইউরিয়া-ডিএপি/টিএসপি-এমওপি-জিপসাম যথাক্রমে ১২-৭-৮-৬ কেজি হিসেবে প্রয়োগ করতে হবে।
* ডিএপি সার ব্যবহার করলে সবক্ষেত্রেই প্রতি কেজি ডিএপি সারের জন্য ৪০০ গ্রাম ইউরিয়া কম ব্যবহার করলেই হবে এতে গাছ শক্ত হয়, রোগবালাই, পোকামাকড়ের আক্রমণ কম হয়।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ আব্দুল হালিম
০৫ জুলাই, ২০২১ ১১:৩১ পূর্বাহ্ণ

চমৎকার কনটেন্ট আপলোড করার জন্য লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো ।আপনাদের সুপরামর্শ আমার নতুন আরেকটি কন্টেন্ট তৈরিতে অত্যান্ত সহায়ক । তাই আপনাদের কাছে আমার বিনীত অনুরোধ আমার কন্টেন্ট টি দেখে আপনার মূল্যবান মতামত দিয়ে উৎসাহিত করবেন। ধন্যবাদ


Md. Rabiul Islam
০৩ জুলাই, ২০২১ ০৯:৪৬ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী ও মানসম্মত কনটেন্ট আপলোড করে শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করেছেন। আপনার জন্য শুভকামনা রইলো।


মোঃ মামুনুর রহমান
০১ জুলাই, ২০২১ ০১:১৫ অপরাহ্ণ

সবাইকে ঈদ-উল-আযহার শুভেচ্ছা ও অভিনন্দন। মানসম্মত, শ্রেণি উপযোগী ও চমৎকার কনটেন্ট তৈরি করে শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। আমার আপলোডকৃত কনটেন্ট ও ব্লগগুলোতে লাইক ও পূর্ণ রেটিং সহ মতামত প্রদানের জন্য বাতায়নপ্রেমী সকলের নিকট বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি। বাতায়ন আইডি : mamunggghsc10 , Profile Link : https://www.teachers.gov.bd/profile/mamunggghsc10 , My Content Link : https://www.teachers.gov.bd/content/details/1016044


জাহিদুল ইসলাম
০১ জুলাই, ২০২১ ১২:০১ পূর্বাহ্ণ

আসসালামু আলাইকুম/ আদাব। মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করায় আপনাকে ধন্যবাদ। লাইক রেটিং সহ আপনার জন্য রইলো শুভকামনা। শিক্ষক বাতায়নে আমার ৩২ তম আপলোডকৃত কনটেন্টটি দেখে লাইক,সুচিন্তিত মতামত ও পূর্ণ রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংক: https://www.teachers.gov.bd/content/details/995451


মোঃ আবুল কালাম
৩০ জুন, ২০২১ ০৪:৪৯ অপরাহ্ণ

পূর্ণ রেটিং ও লাইকসহ শুভকামনা। আমার কনটেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত, রেটিং ও লাইক প্রদান করার জন্য অনুরোধ করছি ।


লুৎফর রহমান
৩০ জুন, ২০২১ ০৪:৪৭ অপরাহ্ণ

Best wishes with full ratings. Sir/Mam Please visit my Batayon house.


মোঃ মেরাজুল ইসলাম
৩০ জুন, ২০২১ ১১:৩৫ পূর্বাহ্ণ

✍️ সম্মানিত, বাতায়ন প্রেমী শিক্ষক-শিক্ষিকা , অ্যাম্বাসেডর , সেরা কন্টেন্ট নির্মাতা , প্রেডাগোজি রেটার আমার সালাম রইল। রেটিং সহ আমি আপনাদের সাথে আছি। আমার বাতায়ন বাড়িতে আপনাদের আমন্ত্রণ রইলো। সামাজিক দূরত্ব বজায় রাখবেন , নিজে সুস্থ্ থাকবেন, প্রিয়জনকে নিরাপদ রাখবেন। ধন্যবাদ।🌹


দেলওয়ারা বেগম
৩০ জুন, ২০২১ ১১:২৬ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন।


মোহাম্মদ শাহাদৎ হোসেন
৩০ জুন, ২০২১ ১১:০৮ পূর্বাহ্ণ

👉 লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


মোঃ ফারুক হোসেন
৩০ জুন, ২০২১ ১০:৪৯ পূর্বাহ্ণ

মানসম্মত ও চমৎকার কনটেন্ট তৈরি করে শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। এই পাক্ষিকে আপলোডকৃত আমার কনটেন্ট ও ব্লগগুলোতে লাইক ও পূর্ণ রেটিং সহ মতামত প্রদানের জন্য বাতায়নপ্রেমী সকলের নিকট বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি।


সন্তোষ কুমার বর্মা
৩০ জুন, ২০২১ ০৮:১৯ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিং সহ ধন্যবাদ আমার কন্টেন্ট দেখার জন্য অনুরোধ করছি।


আবু নাছির মোঃ নুরুল্লা
৩০ জুন, ২০২১ ০৮:০৩ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইলো সেইসাথে আমার আপলোডকৃত কন্টেন্ট , চিত্র ও ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত প্রদানের প্রত্যাশা করছি।


ড. মোঃ আকতারুল ইসলাম
৩০ জুন, ২০২১ ০৭:৪৩ পূর্বাহ্ণ

চমৎকার উপস্থাপনাসহ মানসম্মত লিখা আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইলো সেইসাথে আমার আপলোডকৃত কন্টেন্ট , চিত্র ও ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত প্রদানের প্রত্যাশা করছি।