৭ ভাগে গরু/উট/মহিষ কুরবানী করা জায়িজ শুধু না সুন্নতও বটে।

মোঃ শামছুল আলম ০৩ জুলাই,২০২১ ৪৯ বার দেখা হয়েছে ১৪ লাইক ১৫ কমেন্ট ৫.০০ (১৪ )

পবিত্র দ্বীন ইসলাম অনুসারে যে সকল হালাল পশু কুরবানি করার অনুমতি রয়েছে তার মধ্যে অন্যতম ছাগল, খাসি, ভেড়া, দুম্বা, উট, গরু, মহিষ ইত্যাদি। এরমধ্যে উট, গরু, মহিষ বড় পশু হিসেবে বিবেচিত। এবং এই বড় পশু কুরবানির ক্ষেত্রে পবিত্র শরীয়তের নির্দেশনা অনুযায়ী সাতটি ভাগে বা সাতটি নামের পক্ষে থেকে কুরবানিদাতাগণ শরিক হতে পারবেন। সুবহানাল্লাহ!
হাদীছ শরীফে ইরশাদ মুবারক হয়েছে-
حَدَّثَنَا قُتَيْبَةُ بْنُ سَعِيدٍ، حَدَّثَنَا مَالِكٌ، ح وَحَدَّثَنَا يَحْيَى بْنُ يَحْيَى، - وَاللَّفْظُ لَهُ - قَالَ قَرَأْتُ عَلَى مَالِكٍ عَنْ أَبِي الزُّبَيْرِ عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللَّهِ قَالَ نَحَرْننَا مَعَ رَسُولِ اللَّهِ صلى الله عليه وسلم عَامَ الْحُدَيْبِيَةِ الْبَدَنَةَ عَنْ سَبْعَةٍ وَالْبَقَرَةَ عَنْ سَبْعَةٍ ‏.‏
হযরত জাবির ইবনু আব্দুল্লাহ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার থেকে বর্ণিত। তিনি বলেন, “হুদাইবিয়ার বছর (৬ষ্ঠ হিজরী) আমরা নূরে মুজাসসাম হাবীবূল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে প্রতি সাতজনের পক্ষ থেকে একটি উট এবং প্রতি সাতজনের পক্ষ থেকে একটি গরু কুরবানী করেছি।”
[মুসলিম শরীফ, হা/৩০৫৫, ৩০৫৭, ৩০৭৬, আবূ দাউদ শরীফ, হা/২৮০৯, তিরমিযী শরীফ, হা/৯০৪, ১৫০৮, মুয়াত্তা ইমাম মালিক, হা/১০৩৪]
পবিত্র হাদীছ শরীফ এ আরোও ইরশাদ মুবারক হয়েছে,
وَحَدَّثَنِي مُحَمَّدُ بْنُ حَاتِمٍ، حَدَّثَنَا وَكِيعٌ، حَدَّثَنَا عَزْرَةُ بْنُ ثَابِتٍ، عَنْ أَبِي الزُّبَيْرِ، عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللَّهِ، قَالَ حَجَجْنَا مَعَ رَسُولِ اللَّهِ صلى الله عليه وسلم فَنَحَرْنَا الْبَعِيرَ عَنْ سَبْعَةٍ وَالْبَقَرَةَ عَنْ سَبْعَةٍ ‏.
হযরত জাবির ইবনু আবদুল্লাহ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার থেকে বর্ণিত। তিনি বলেন, “আমরা নূরে মুজাসসাম হাবীবূল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে হজ্জ সমাপন করি। আমরা সাত শরীকে একটি করে উট বা গরু কুরবানী করেছি।”
[মুসলিম শরীফ, হা/৩০৭৮]
حَدَّثَنَا يَحْيَى بْنُ يَحْيَى، أَخْبَرَنَا هُشَيْمٌ، عَنْ عَبْدِ الْمَلِكِ، عَنْ عَطَاءٍ، عَنْ ججَابِرِ بْنِ، عَبْدِ اللَّهِ قَالَ كُنَّا نَتَمَتَّعُ مَعَ رَسُولِ اللَّهِ صلى الله عليه وسلم بِالْعُمْرَةِ فَنَذْبَبَحُ الْبَقَرَةَ عَنْ سَبْعَةٍ نَشْتَرِكُ فِيهَا ‏.‏
হযরত জাবির ইবনু আবদুল্লাহ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার থেকে বর্ণিত। তিনি বলেন, “আমরা নূরে মুজাসসাম হাবীবূল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার এর সঙ্গে তামাত্তু হজ্জ করেছি। আমরা সাত শারীকে মিলে একটি গরু কুরবানী করেছি।”
[মুসলিম শরীফ, হা/৩০৬০, ৩০৮১, আবূ দাউদ শরীফ, হা/২৮০৭, নাসায়ী শরীফ (ইফাবা), হা/ ৪৩৯৪, মিশকাত শরীফ, হা/১৪৬৯]
অর্থাৎ দেখা যাচ্ছে যে, হযরত সাহাবায়ে কিরাম রাদ্বিয়াল্লাহু তাআ’লা আনহুম গণ সরাসরি নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উনার তত্ত্বাবধানে সাতজন মিলে বা সাতটি পক্ষ থেকে গরু কুরবানী করেছেন। সুবহানাল্লাহ!
হাদীছ শরীফ এ আরও ইরশাদ মুবারক হয়েছে যে,
حَدَّثَنَا وَكِيعٌ، حَدَّثَنَا سُفْيَانُ، عَنْ سَلَمَةَ بْنِ كُهَيْلٍ، عَنْ حُجَيَّةَ، قَالَ: سَأَلَ رَجُلٌ عَلِيًّا عَنِ الْبَقَرَةِ، فَقَالَ: عَنْ سَبْعَةٍ. فَقَالَ: مَكْسُورَةُ الْقَرْنِ؟ فَقَالَ: لَا يَضُرُّكَ. قَالَ: الْعَرْجَاءُ؟ قَالَ: " إِذَا بَلَغَتِ الْمَنْسَكَ فَاذْبَحْ، أَمَرَنَا رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ أَنْ نَسْتَشْرِفَ الْعَيْنَ وَالْأُذُنَ "
এক ব্যক্তি সাইয়্যিদুনা হযরত আ’লী কাররামাল্লাহু ওয়াজহাহু আলাইহিস সালাম উনাকে জিজ্ঞাসা করলো গরু কুরবানী সম্পর্কে। তিনি বললেন, একটা গরু সাত ব্যক্তির পক্ষ থেকে জবাই করা যাবে...........................।
[মুসনাদে আহমদ, হা/৭৩৪]
আরও ইরশাদ মুবারক হয়েছে,
حَدَّثَنَا الحُسَيْنُ بْنُ حُرَيْثٍ، وَغَيْرُ وَاحِدٍ قَالُوا: حَدَّثَنَا الفَضْلُ بْنُ مُوسَى، عَنْ حُسَيْنِ بْنِ وَاقِدٍ، عَنْ عِلْبَاءَ بْنِ أَحْمَرَ، عَنْ عِكْرِمَةَ، عَنِ ابْنِ عَبَّاسٍ قَالَ: كُنَّا مَعَ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ فِي سَفَرٍ، فَحَضَرَ الأَضْحَى، فَاشْتَرَكْنَا فِي البَقَرَةِ سَبْعَةً، وَفِي الجَزُورِ عَشَرَةً.
هَذَا حَدِيثٌ حَسَنٌ غَرِيبٌ، وَهُوَ حَدِيثُ حُسَيْنِ بْنِ وَاقِدٍ.
হযরত ইবনু আব্বাস রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার থেকে বর্ণিত। তিনি বলেন, “কোন এক সফরে আমরা আমরা নূরে মুজাসসাম হাবীবূল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে ছিলাম। এমতাবস্থায় কুরবানীর ঈদ আসলে আমরা একটি গরুতে সাতজন এবং একটি উটে দশজন করে শরীক হই।”
[তিরমিযী শরীফ, হা/৯০৫, ইবনে মাযাহ শরীফ, হা/৩১৩১, নাসায়ী শরীফ, হা/৪৩৯২, মিশকাত শরীফ, হা/১৪৬৯]
অতএব, উপরোক্ত আলোচনা থেকে সুস্পষ্টভাবে প্রমাণিত হলো যে, পবিত্র কুরবানীর জন্য গরু, মহিষ ও উটে সাতটি ভাগে বা পক্ষে কুরবানী দেয়া শুধু জায়িয ই নয়, খাছ সুন্নতে রাসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উনার অন্তর্ভুক্ত। সুবহানাল্লাহ!
অপরদিকে পবিত্র কুরবানী আসলেই নানাবিধ চক্র কুরবানীতে বাঁধা সৃষ্টি করতে তৎপর হয়ে পড়ে। এমনকি ইহুদি নাসারাদের একদল পেইড এজেন্টও এই কাজের আঞ্জাম দেয়া শুরু করে। এই দলটি সহীহ হাদীছের নামে সমস্ত পবিত্র হাদীছ শরীফ গুলো বাতিল করে দিতে চায়। নাঊযুবিল্লাহ মিন যালিক!
তারা চায় মুসলমান গণ পবিত্র শরীয়াহ তথা কুরআন শরীফ, হাদীছ শরীফ, ইজমা ও কিয়াস শরীফ থেকে দূরে সরে গিয়ে তাদের প্রভূ ইহুদি নাসারাদের গোলামে পরিণত হয়। নাঊযুবিল্লাহ মিন যালিক!
তারা চায় হাজার বছরের তথা সৃষ্টির শুরু থেকেই মুসলমানদের যে কুরবানির ঐতিহ্য, তা হারিয়ে যাক, মুসলমান গণ আস্তে আস্তে কুরবানী করা বন্ধ করে দিক। নাঊযুবিল্লাহ মিন যালিক!
মহান আল্লাহ পাক তাদের অপচেষ্টা নস্যাৎ করে দিন।
মহান আল্লাহ পাক তিনি আমাদের সবাইকে পবিত্র কুরবানী হাক্বিকীভাবে আদায় করার তওফিক দান করুন। আমীন।।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
ড. মোঃ আকতারুল ইসলাম
০৬ জুলাই, ২০২১ ০৭:১১ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিংসহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার আপলোডকৃত কন্টেন্ট, ব্লগ ও চিত্র দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো।


মোহাম্মদ শাহাদৎ হোসেন
০৫ জুলাই, ২০২১ ০২:৩৪ অপরাহ্ণ

👉 লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


মোঃ আব্দুল হালিম
০৫ জুলাই, ২০২১ ১১:৩১ পূর্বাহ্ণ

চমৎকার কনটেন্ট আপলোড করার জন্য লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো ।আপনাদের সুপরামর্শ আমার নতুন আরেকটি কন্টেন্ট তৈরিতে অত্যান্ত সহায়ক । তাই আপনাদের কাছে আমার বিনীত অনুরোধ আমার কন্টেন্ট টি দেখে আপনার মূল্যবান মতামত দিয়ে উৎসাহিত করবেন। ধন্যবাদ


মোছাঃ মারুফা বেগম
০৫ জুলাই, ২০২১ ১২:৩৯ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণরেটিংসহ আপনার জন্য শুভ কামনা ও অভিনন্দন


সন্তোষ কুমার বর্মা
০৪ জুলাই, ২০২১ ০৭:১২ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিং সহ ধন্যবাদ আমার কন্টেন্ট দেখার জন্য অনুরোধ করছি।


আবু নাছির মোঃ নুরুল্লা
০৪ জুলাই, ২০২১ ০৬:৩৭ পূর্বাহ্ণ

আসসালামু আলাইকুম।চমৎকার ও সময় উপযোগী কন্টেন্ট আপলোড করে শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আন্তরিক অভিনন্দন। লাইক ও পূর্ণ রেটিংসহ শুভ কামনা রইল। আমার আপলোডকৃত কন্টেন্ট , ব্লগ ও চিত্র দেখে লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার মূল্যবান মতামত কামনা করছি।


মোঃ সাজ্জাদুর রহমান
০৪ জুলাই, ২০২১ ১২:২৩ পূর্বাহ্ণ

👉 শ্রেণি উপযোগী ও মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


জাহিদুল ইসলাম
০৩ জুলাই, ২০২১ ১১:৫৫ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম/ আদাব। লাইক রেটিং সহ আপনার জন্য রইলো শুভকামনা। শিক্ষক বাতায়নে আমার ৩৩ তম আপলোডকৃত কনটেন্টটি দেখে লাইক,সুচিন্তিত মতামত ও পূর্ণ রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।। কনটেন্ট লিংক: https://www.teachers.gov.bd/content/details/1021275


মোহাম্মদ জাহাঙ্গীর আলম
০৩ জুলাই, ২০২১ ১০:৩৪ অপরাহ্ণ

সম্মানিত, বাতায়ন প্রেমী শিক্ষক-শিক্ষিকা , অ্যাম্বাসেডর , সেরা কন্টেন্ট নির্মাতা , প্রেডাগোজি রেটার আমার সালাম রইল। রেটিং সহ আমি আপনাদের সাথে আছি। আমার বাতায়ন বাড়িতে আপনাদের আমন্ত্রণ রইলো। সামাজিক দূরত্ব বজায় রাখবেন , নিজে সুস্থ্ থাকবেন, প্রিয়জনকে নিরাপদ রাখবেন। ধন্যবাদ।


Md. Rabiul Islam
০৩ জুলাই, ২০২১ ০৯:৪৫ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী ও মানসম্মত কনটেন্ট আপলোড করে শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করেছেন। আপনার জন্য শুভকামনা রইলো।


মোঃ মানিক মিয়া
০৩ জুলাই, ২০২১ ০৯:৩৩ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম/আদাব। আশা করি মহান সৃষ্টি কর্তার মহিমায় ভাল আছেন। মান সম্মত ও গুনগত কন্টেন্ট আপলোড করেছেন এ জন্য আপনাকে লাইক,রেটিং সহ ধন্যবাদ। আমার কন্টেন্ট ও ব্লগ দেখে লাইক, রেটিং ও গঠনমূলক মতামত ও পরামর্শ আশা করছি। https://www.teachers.gov.bd/content/details/1024560


মোঃ মেরাজুল ইসলাম
০৩ জুলাই, ২০২১ ০৯:২৮ অপরাহ্ণ

✍️ সম্মানিত, বাতায়ন প্রেমী শিক্ষক-শিক্ষিকা , অ্যাম্বাসেডর , সেরা কন্টেন্ট নির্মাতা , প্রেডাগোজি রেটার আমার সালাম রইল। রেটিং সহ আমি আপনাদের সাথে আছি। আমার বাতায়ন বাড়িতে আপনাদের আমন্ত্রণ রইলো। সামাজিক দূরত্ব বজায় রাখবেন , নিজে সুস্থ্ থাকবেন, প্রিয়জনকে নিরাপদ রাখবেন। ধন্যবাদ।🌹


মোঃ মুজিবুর রহমান
০৩ জুলাই, ২০২১ ০৯:১১ অপরাহ্ণ

অভিনন্দন


লুৎফর রহমান
০৩ জুলাই, ২০২১ ০৮:৪৭ অপরাহ্ণ

Best wishes with full ratings. Sir/Mam Please visit my Batayon house.


প্রদীপ কুমার রায়
০৩ জুলাই, ২০২১ ০৮:৪০ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা। আমার আপলোডকৃত কন্টেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি।