রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ডিম খান। (ডিমের পুষ্ট প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।)

মোঃ মাজহারুল ইসলাম ১৪ জুলাই,২০২১ ৪৩ বার দেখা হয়েছে ১২ লাইক ১১ কমেন্ট ৫.০০ (১৩ )

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ডিম খান। ডিমের পুষ্টি প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।


আমাদের এই মহামারী ভাইরাসের সময় সুস্থ থাকতে হলে প্রয়োজন শক্ত রোগ প্রতিরোধ ক্ষমতা। আর ডিমের পুষ্টি সেই প্রতিরোধ ক্ষমতা বাড়াতেই সাহায্য করে। বিশেষজ্ঞরা বলছেন, করোনাকালে নিশ্চিন্তে ডিম খান। এটি সুপারফুড আমাদের শরীরের প্রতিদিনের পুষ্টির চাহিদার বড় একটা অংশ পূরণ হয় শুধু একটি ডিম খেলেই।
ব্রিটিশ মেডিক্যাল জার্নালের তথ্য মতে, দৈনিক একটি ডিম হার্টের ক্ষতি নয় উপকার করে। সকালের নাশতায় মিষ্টি ও চর্বি জাতীয় খাবারের চেয়ে ডিম উপকারী। এতে প্রোটিন, ভিটামিন বি-১২, ভিটামিন বি-২ যেমন রয়েছে, তেমনি ফলেট ও ভিটামিন-ডি কোলেস্টেরল বৃদ্ধির প্রভাব কমায়। সংরক্ষিত বা প্রক্রিয়াজাত গোশতের চেয়ে ডিম খাওয়া ভালো।
যুক্তরাষ্ট্রের হার্ট অ্যাসোসিয়েশনের মতে, সপ্তাহে পাঁচ-ছয়টি ডিম খেলেও উচ্চ রক্তচাপ, হৃদরোগ, স্ট্রোক, কোলেস্টেরলের কোনো ঝুঁকি থাকে না।
ডিম খাওয়ার অভ্যাস টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস করে এবং রক্তে গ্লুকোজের মাত্রা কমিয়ে দেয়।
প্রোটিন, ভিটামিন, মিনারেল, ফসফরাস, আয়রন, জিংক, ম্যাঙ্গানিজসহ সব উন্নত পুষ্টি উপাদান থাকায় ডিমের গুরুত্ব অনেক। সুপারফুড শিশুর মাংসপেশি, মস্তিষ্কের টিসু গঠন ও মেধা বিকাশে সহায়তা করে। পূর্ণ বয়স্কদেরও শরীরে পুষ্টি ও শক্তি জোগায়।
যারা ডিমের কুসুম বাদ দিয়ে সাদা অংশ খেয়ে স্বাস্থ্য সচেতনতার কথা ভাবছেন, তারা জেনে নিন কুসুমে যে অপরিশোধিত চর্বি রয়েছে তা শরীরে হরমোন সৃষ্টি এবং শরীরে ভিটামিন ও মিনারেলসকে দ্রবীভূত করে মিশিয়ে দিতে সাহায্য করে। বিশ্বখ্যাত পুষ্টিবিদ লিজ উলফ বলেছেন, কুসুমটিও খেয়ে ফেলুন, এতে শরীরের কোনো ক্ষতি নেই। না খেলেই বরং কিছু কিছু স্বাস্থ্যসমস্যা দেখা দিতে পারে। দিনে একটির বেশি ডিম খেতে চাইলে একজন পুষ্টিবিদের পরামর্শ নিয়ে নিন। ইন্টারনেট।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
গোলাম ফারুক
১৬ জুলাই, ২০২১ ১০:৫০ পূর্বাহ্ণ

চমৎকার নির্মান পূর্ণরেটিং সহ শুভ কামনা আপনার জন্য । আমার বাতায়ন বাড়িতে দাওয়াত রইল, অনুগ্রহপূর্বক আসবেন । এবং আমাকে গঠনমুলক পরামর্শ দিবেন। সর্বোপরি বাতায়নের সমৃদ্ধি কামনা করছি।


বিপুল সরকার
১৫ জুলাই, ২০২১ ০২:১২ অপরাহ্ণ

🕊️পরম শ্রদ্ধাস্পদেষু বাতায়ন প্রেমী, অনিন্দ্য সুন্দর আপনার উপস্থাপন । শুভকামনা ও অভিনন্দন সহ বাতায়নে প্রবেশ করলে, আমার পাতায় স্বাগত।💐💐


সন্তোষ কুমার বর্মা
১৫ জুলাই, ২০২১ ০৭:১৪ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিং সহ অভিনন্দন ও শুভকামনা আমার কনটেন্ট দেখার ও রেটিং দেয়ার জন্যে বিনীত অনুরোধ করছি।


কানিজ মায়েরা
১৪ জুলাই, ২০২১ ০৮:২৪ অপরাহ্ণ

পূর্ণ রেটিং ও লাইকসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত , রেটিং ও লাইক প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি


লুৎফর রহমান
১৪ জুলাই, ২০২১ ০৭:৫৫ অপরাহ্ণ

Best wishes with full ratings. Sir/Mam. Please give your like comments and ratings to watch my following contents below: pptx https://www.teachers.gov.bd/content/details/1020865 Blog: https://www.teachers.gov.bd/blog-details/611667 Video: https://www.teachers.gov.bd/content/details/1043691 Publication: https://www.teachers.gov.bd/content/details/1029791 Batayon ID: https://www.teachers.gov.bd/profile/Lutfor%20Rahman


আবু নাছির মোঃ নুরুল্লা
১৪ জুলাই, ২০২১ ০৭:৩৯ অপরাহ্ণ

শুভকামনা ও অভিনন্দন । বাতায়নে আমার কনটেন্ট দেখার জন্য অনুরোধ রইল।


মোহাম্মদ শাহাদৎ হোসেন
১৪ জুলাই, ২০২১ ০৬:৩৯ অপরাহ্ণ

👉 লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


মোঃ আবুল কালাম
১৪ জুলাই, ২০২১ ০৬:১৮ অপরাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য শুভকামনা। শিক্ষক বাতায়নে আমার আপলোডকৃত কনটেন্টটি দেখে লাইক ও রেটিং প্রদানের জন্য অনুরোধ করছি


মোঃ সাইফুর রহমান
১৪ জুলাই, ২০২১ ০৬:০০ অপরাহ্ণ

অনেক সুন্দর উপস্থাপন। লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। আমার কনটেন্ট ও ব্লগ দেখার আমন্ত্রণ রইল।


শেখ মোহাম্মদ ফজলুল হক
১৪ জুলাই, ২০২১ ০৫:৪৫ অপরাহ্ণ

Thank you


রত্না খাতুন
১৪ জুলাই, ২০২১ ০৫:৪১ অপরাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য শুভকামনা। বাতায়নে আমার আপলোডকৃত কনটেন্টটি দেখে লাইক ও পূর্ণ রেটিং প্রদানের জন্য অনুরোধ করছি।