একুশ শতকে একজন শিক্ষকের যেসকল দক্ষতা থাকা অত্যাবশকীয়ঃ

মোঃ ইউনুছ আলী ২০ জুলাই,২০২১ ৫৬ বার দেখা হয়েছে ১০ লাইক কমেন্ট ৫.০০ (১১ )

একুশ শতকের শিক্ষকের দক্ষতাসমূহকে সংক্ষেপে এবং সুনির্দিষ্ট করে সংজ্ঞায়িত করা অত্যন্ত কঠিন কাজ। তবে সাধারণভাবে বলা হয় একুশ শতকের শিক্ষকের দক্ষতা হছে- শিক্ষকের জ্ঞান, প্রয়োজনীয় দক্ষতা,দক্ষতাভিত্তিক কাজ করার সু-অভ্যাস এবংকিছু আচরণিক বৈশিষ্ট্যের এক বিস্তৃত সেট। তথাপি শিখন –শেখানো কার্যাবলী সুষ্ঠভাবে পরিচালনা করার নিমিত্তে শিক্ষকের দক্ষতাসমূহকে প্রতিষ্ঠানের ২৫০ জন গবেষকের সমন্বয়ে গঠিত Assessment and Teaching of 21st Century Skills (AT21CS) consortium একুশ শতকের শিক্ষকের দক্ষতাকে ব্যবহারিক দৃষ্টিকোণ থেকে ২টি ক্যাটাগরিতে উপস্থাপন করেঃ
(A) একুশ শতকের শিক্ষকের বিশেষ দক্ষতাসমূহঃ
21 শতকের প্রেক্ষাপটে শিক্ষার্থীদের কর্মক্ষম, আন্তর্জাতিক প্রতিযোগিতায় পারঙ্গম, এবং জটিল রাজনৈতিক চ্যালেঞ্জের জন্য উপযোগী ভবিষ্যৎ নাগরিক হিসাবে শিক্ষিত করতে হলে শিক্ষকদের কিছু বিশেষ দক্ষতা থাকা প্রয়োজন। The American Association of Colleges for Teacher Education (AACTE) advisory group সেপ্টেম্বর, ২০১০ “ 21ST CENTURY KNOWLEDGE AND SKILLS IN EDUCATOR PREPARATION” শীর্ষক এক কর্মশালায় একুশ শতকের শিক্ষকদের যে বিশেষ দক্ষতাসমূহ থাকা আবশ্যক বলে উল্লেখ করে, সেগুলো হলোঃ
১। ঝুঁকি গ্রহণকারী ( The risk taker): শিক্ষাপ্রতিষ্ঠান বা অন্য কোন উৎস থেকে প্রাপ্তির অপেক্ষা না করে শ্রেণিকার্য পরিচালনার জন্য প্রয়োজনীয় শিক্ষোপকরণ শিক্ষকদের নিজের উদ্যোগে সংগ্রহ করতে সক্ষমতা থাকতে হবে। এ ব্যাপারে প্রয়োজনীয় ঝুঁকি নিতেও শিক্ষকগন প্রস্তুত থাকবেন।
২। সহায়তাকারী (The Collaborator) : শিক্ষক তাঁর শিক্ষার্থীদের বিনামূল্যে অত্যন্ত কার্যকর প্রযুক্তি নির্ভর শিখন-শেখানো তথ্যভাণ্ডারের খোজখবর দেয়া এবং সরবরাহ করতে সক্ষম হবেন।
৩। মডেল (Model): শিক্ষক হবেন একজন সু-চিন্তক,সহনশীল, বৈশ্বিক সচেতন, আত্নবিশ্বাসী, সুবিচারক, শিক্ষার্থীর প্রতি অত্যন্ত আন্তরিক, সদালাপি প্রভৃতি গুণের অধিকারী। যেন তাঁর ব্যাক্তিত্বপূর্ণ আদর্শ শিক্ষার্থীদের উপর প্রতিফলিত হয়ে ভবিষ্যতে সু-নাগরিগ সৃষ্টি হয়।
৪। নেতা (The leader): বর্তমান শতকে বাস্তব জীবনে বিভিন্ন কাজে সফলতা অর্জনের ক্ষেত্রে নেতৃত্বদানের দক্ষতা গুরুত্বপূর্ণ গুণ। শিক্ষার্থীরা ভবিষ্যতে এই নেতৃত্ব যেন সবসময় ইতিবাচক ক্ষেত্রে প্রয়োগ করে, কখনই যেন নেতিবাচক ক্ষেত্রে প্রয়োগ না করে সে মূল্যবোধ সৃষ্টিতে শিক্ষক অত্যন্ত পারদর্শী হবেন।
৫। দূরদর্শী (The visionary ): শিক্ষকদের কল্পনাপ্রবণ হতে হবে। তাঁরা সব সময় ইতিবাচক দৃষ্টিভংগী নিয়ে উঠতি প্রযুক্তির সম্ভাবনাময় দিকগুলোর সাথে শিক্ষাক্রমের সাথে করে সমন্বয় সাধন এবং সাথে সাথে ভবিষ্যৎ কর্ম পরিকল্পনা গ্রহণ করতে সক্ষম হবেন।
৬। ভালো পাঠক ( learner): শিক্ষকদের সদা পরিবর্তনশীলতার সাথে তাল মিলিয়ে চলমান প্রযুক্তি ব্যবহার করে যে কোনো সময় প্রয়োজনীয় জ্ঞান ও দক্ষতা অর্জনে সচেষ্ট থাকতে হবে অর্থাৎ একজন ভালো শিক্ষক আজীবন ছাত্র।
৭। একজন Communicator : ২১ শতকের শিক্ষকদের তথ্য প্রযুক্তি অত্যন্ত সাবলীলভাবে ব্যবহারের যোগ্যতা থাকতে হবে। পারস্পরিক যোগাযোগের ক্ষেত্রে তাঁদের অবশ্যই মধ্যপন্থী হিসাবে কাজ করার মনোভাব নিয়ে সহজে অন্যকে উদ্দীপ্ত করা, যে কোনো পরিস্থিতি নিয়ন্ত্রন করা এবং পরিচালনা করার দক্ষতা থাকতে হবে।
৮। অভিযোজন ক্ষমতাসম্পন্ন (The adaptor) : স্থান-কাল-পাত্রের উর্দ্ধে থেকে সময়োপযোগী ও নতুন শিক্ষাক্রম অনুযায়ী শিখন-শেখানো কার্যাবলী পরিচালনা করা, নতুন অভিজ্ঞতা অর্জন, প্রয়োজনীয় তথ্য-প্রযুক্তিগত প্রশিক্ষণে ইতিবাচক মানসিক প্রস্তুতি প্রভৃতি ক্ষেত্রে সংগতিবিধান করার দক্ষতা থাকতে হবে।
(B) একুশ শতকের শিক্ষকের ডিজিটাল দক্ষতাসমূহঃ
আজ এ কথা বলার অপেক্ষা রাখে না যে, শিক্ষা পেডাগজি এবং তথ্যপ্রযুক্তির সমন্বয় ছাড়া একুশ শতকের শিক্ষার্থীদের জন্য শিখন-শেখানো পরিবেশ সৃষ্টি করা সম্ভব নয়। তাই বর্তমান শতকে শিক্ষকদের ডিজিটাল দক্ষতা থাকা সময়ের অনিবার্য দাবী। University College London (UCL) ( public research university) এর অধীনে E-Learning Environments প্রযেক্ট কতৃক আয়োজিত “The Digital Department-Workshop at 2012 AUA Conference” একুশ শতকের শিক্ষকের ৩৩টি ডিজিটাল দক্ষতার প্রস্তাব করে। আমাদের দীর্ঘদিনের পেশাগত দক্ষতা এবং তথ্য-প্রযুক্তিগত জ্ঞান ও দক্ষতার ভিত্তিতে ৩৩টি দক্ষতা অর্জন করা বেশ কষ্টসাধ্য এবং সময় সাপেক্ষ। কিন্তু একথা সত্য যে বর্তমান সময়ের প্রেক্ষিতে আমাদের দেশের শিক্ষকদের কিছু কিছু ক্ষেত্রে পেশাগত দক্ষতা এবং তথ্য-প্রযুক্তিগত জ্ঞান অতিশীঘ্র অর্জন করা প্রয়োজন। আমাদের আর্থ-সামাজিক অবস্থা, সাংস্কৃতিক পরিবেশ, ধর্মীয় ও নৈতিক মূল্যবোধ, শিক্ষকদের তথ্য-প্রযুক্তিগত জ্ঞান ও দক্ষতা, শিক্ষা প্রতিষ্ঠানগুলোর বর্তমান অবকাঠামো, তথ্য-প্রযুক্তিগত সুযোগ, প্রভৃতির উপর ভিত্তিতে এবং উল্লেখিত রেফারেন্সের আলোকে নিচে বর্ণিত দক্ষতাগুলো অর্জন করা প্রয়োজন-
1। বিনামূল্যে প্রাপ্ত সফটওয়ার বা অনলাইনে বিভিন্ন টুলস ব্যবহার করে ডিজিটাল অডিও তৈরি ও এডিট করার দক্ষতা।
2। বিনামূল্যে প্রাপ্ত সফটওয়ার বা অনলাইনে বিভিন্ন টুলস ব্যবহার করে ডিজিটাল ছবি তৈরি ও এডিট করার দক্ষতা।
3। বিনামূল্যে প্রাপ্ত সফটওয়ার বা অনলাইনে বিভিন্ন টুলস ব্যবহার করে ভিডিও সংগ্রহ এবং প্রদর্শন করার দক্ষতা।
4। বিভিন্ন ধরনের প্রেজেন্টেশন তৈরি এবং শেয়ার করার দক্ষতাঃ প্রেজেন্টেশন তৈরি এবং স্লাইড প্রদর্শন করা একজন শিক্ষকের গুরুত্বপূর্ণ ও আবশ্যিক একটি কাজ।
5। অনলাইনে বিনামূল্যে পাওয়া যায় এমন ছবির ভান্ডার খুঁজে বের করা তা প্রয়োজনে প্রিন্ট করার দক্ষতা।
6। স্বল্প সময়ে কার্যকরী Search query ব্যবহার করার দক্ষতা।
7। তথ্য-প্রযুক্তি ক্ষেত্রে ব্যবহার উপযোগী বিভিন্ন ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস (কম্পিউটার, প্রজেক্টর,ক্যামেরা, স্মার্টফোন, স্মার্টবোর্ড) ব্যবহার করার দক্ষতা।
8। শ্রেণি ও পাঠ উপযোগী প্রয়োজনীয় এবং নির্ভরশীল ওয়েবসাইট ভিত্তিক কনটেন্ট খুজে বের করা এবং তা মূল্যায়ন করা।
9। শ্রেণিকক্ষে বিভিন্ন ধরনের শিক্ষামূলক ভিডিও-অডিও সম্বলিত ওয়েবসাইট যেমনঃ YouTube ব্যবহারের উপায়সমূহ জানা থাকতে হবে।
10। সামাজিক ওয়েবসাইট ব্যবহারের মাধ্যমে সহকর্মীদের সাথে আন্তঃ যোগাযোগ স্থাপন করে পেশাগত দক্ষতা উন্নয়ন,পরিবর্ধন ও পরিমার্জন করার দক্ষতা
। 11। ফাইল শেয়ারিং টুলস ( Dropbox, Google docs or any other Open source Web ) ব্যবহার করে অনলাইনে বিভিন্ন ধরনের ডক্যুমেন্ট এবং ফাইল আদান-প্রদান করার দক্ষতা।
12। বিভিন্ন ধরনের Web browser ব্যবহার করে প্রয়োজনীয় Website এর Bookmarking list তৈরি, বিভিন্ন ফরমেটের ফাইল ডাউনলোড করে তা শিক্ষার্থীদের সরবারাহ করা।
13। শ্রেণিকক্ষে ব্যবহার উপযোগী ওয়েব কনটেন্ট যাচাই-বাছাই করার দক্ষতা।
14। যে-কোনো সফটওয়ার ব্যবহারে কপিরাইট আইন সম্পর্কে নিজে সচেতন থাকা এবং শিক্ষার্থীদের মাঝে সচেতনতা সৃষ্টি করা।
15। শিক্ষার্থীদের জন্য নিরাপদ ও তাদের পক্ষে সহজে ব্যবহার উপযোগী বিভিন্ন ধরনের অনলাইন শিক্ষামূলক উপকরনের উৎস নির্দিষ্ট করা।
16। আকর্ষণীয় ধারনা সম্বলিত এবং দৃষ্টিনন্দন Sticky notes ব্যবহারের দক্ষতা।
17। অনলাইনে কাজ করার সময় বিশেষ নিরাপত্তা গ্রহণ করার দক্ষতা। 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
জাহিদুল ইসলাম
২১ জুলাই, ২০২১ ১০:৪৯ পূর্বাহ্ণ

ঈদ মোবারক। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


সন্তোষ কুমার বর্মা
২১ জুলাই, ২০২১ ০৮:৫২ পূর্বাহ্ণ

" ঈদ মোবারক " শ্রেণি উপযোগী ও মানসম্মত কনটেন্ট আপলোড করে শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান লাইক, পূর্ণ রেটিং, মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


বিপুল সরকার
২১ জুলাই, ২০২১ ০১:৩৫ পূর্বাহ্ণ

🕊️পরম শ্রদ্ধাস্পদেষু বাতায়ন প্রেমী, অনিন্দ্য সুন্দর আপনার উপস্থাপন । শুভকামনা ও অভিনন্দন সহ বাতায়নে প্রবেশ করলে, আমার পাতায় স্বাগত। 💐💐


মোছাঃ নাইচ আকতার
২১ জুলাই, ২০২১ ১২:২০ পূর্বাহ্ণ

🌙 ঈদ মোবারক। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন।


মোঃ সাইফুর রহমান
২০ জুলাই, ২০২১ ১১:০৯ অপরাহ্ণ

চমৎকার উপস্থাপন লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। "উদ্ভিদ টিস্যু " শিরোনামে আমার আপলোডকৃত ৭০ তম কনটেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান লাইক, রেটিং, মতামত ও পরামর্শ দেওয়ার জন্য বিনীত অনুরোধ রইল।


লুৎফর রহমান
২০ জুলাই, ২০২১ ১০:৪৭ অপরাহ্ণ

Best wishes with full ratings. Sir/Mam. Please give your like comments and ratings to watch my following contents below: pptx https://www.teachers.gov.bd/content/details/1020865 Blog: https://www.teachers.gov.bd/blog-details/612832 Video: https://www.teachers.gov.bd/content/details/1054236 Publication: https://www.teachers.gov.bd/content/details/1054697 Batayon ID: https://www.teachers.gov.bd/profile/Lutfor%20Rahman


আবু নাছির মোঃ নুরুল্লা
২০ জুলাই, ২০২১ ১০:৩৯ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা ও অভিনন্দন। বাতায়নে আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং বিনীতভাবে আশা করছি।


মোহাম্মদ শাহাদৎ হোসেন
২০ জুলাই, ২০২১ ১০:২৩ অপরাহ্ণ

🌙 ঈদ মোবারক। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


আকলিমা আক্তার
২০ জুলাই, ২০২১ ১০:১৮ অপরাহ্ণ

আমার কনটেন্ট দেখে মতামত দেওয়ার জন্য অনেক আনেক ধন্যবাদ ও অভিনন্দন।