গুনে শেষ করা যাবে না পেয়ারার উপকারিতা!

মিতালী সরকার ২৮ জুলাই,২০২১ ১২ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

পেয়ারা বছর জুড়েই পাওয়া যায়। তবে এটা পেয়ারার মৌসুম, অন্য সময়ের তুলনায় অনেক অল্প দামে এখন পেয়ারা পাওয়া যাচ্ছে। পেয়ারার স্বাস্থ্য উপকারিতার কথা জানলে, প্রতিদিন ফলের তালিকায় একটি পেয়ারা অবশ্যই রাখবেন। আসুন জেনে নিই, বিশেষজ্ঞরা যা বলেন: 


•    পেয়ারাতে ফাইবার বা আঁশ এবং গ্লাইসেমিক রযেছে। এছাড়া ফাইবার এবং আঁশ থাকার কারণে পেয়ারা খেলে কোষ্ঠকাঠিন্য দূর হয়
•    পেয়ারা ডায়াবেটিস রোগীদের পক্ষেও অত্যন্ত উপকারি 
•    কোলেস্টেরল, উচ্চ রক্তচাপ নিযন্ত্রণ করে 
•    দৃষ্টিশক্তি বাড়ায় এবং চোখের ছানিপড়া রোধ করে 
•    হৃদরোগ হওয়ার ঝুঁকি অনেকাংশে কমে যায়
•    গর্ভবতী নারীদের জন্যও বিশেষভাবে উপকারি 
•    খাবারের রুচি বাড়াতেও খেতে পারেন পেয়ারা।


মেদ বা ওজন কমাতে বেশি বেশি ফাইবারযুক্ত বা অধিক তন্তুযুক্ত খাবার খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা। ১০০ গ্রাম পেয়ারায় মাত্র ৮ দশমিক ৯২ গ্রাম চিনি থাকে। তাই ওজন কমাতে চাইলে বিকেলের খাবারে ভাজাপোড়া বাদ দিয়ে যোগ করে ফেলুন পেয়ারা।

মহামারি করোনাকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও জুড়ি নেই পেয়ারার।  

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২০
এসআইএস

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ ফারুক হোসেন
২৯ জুলাই, ২০২১ ০৮:৩৪ পূর্বাহ্ণ

মানসম্মত কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করায় আপনাকে ধন্যবাদ। লাইক, পূর্ণ রেটিং সহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার কন্টেন্ট, ব্লগ, চিত্র ও ভিডিও কন্টেন্ট দেখে লাইক,পূর্ণ রেটিং ও আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো।


আবু নাছির মোঃ নুরুল্লা
২৯ জুলাই, ২০২১ ০৫:৫৬ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোহাম্মদ ফরিদুল হক সিরাজী
২৯ জুলাই, ২০২১ ০৫:৩৭ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ শুভ কামনা রইলো


মোঃ মানিক মিয়া
২৯ জুলাই, ২০২১ ০৫:৩৩ পূর্বাহ্ণ

আসসালামু আলাইকুম, ঈদের শুভেচছা ও ঈদ মোবারক। আশা করি মহান সৃষ্টি কর্তার মহিমায় ভাল আছেন। মান সম্মত ও গুনগত কন্টেন্ট আপলোড করেছেন এ জন্য আপনাকে লাইক,রেটিং সহ ধন্যবাদ। আমার কন্টেন্ট ও ব্লগ দেখে লাইক, রেটিং ও গঠনমূলক মতামত ও পরামর্শ আশা করছি। https://www.teachers.gov.bd/content/details/1054482


লুৎফর রহমান
২৯ জুলাই, ২০২১ ১২:৪৫ পূর্বাহ্ণ

Best wishes with full ratings. Sir/Mam. Please give your like comments and ratings to watch my contents below: pptx https://www.teachers.gov.bd/content/details/1052033 Blog: https://www.teachers.gov.bd/blog-details/614458 Video: https://www.teachers.gov.bd/content/details/1054236 Video 2: https://www.teachers.gov.bd/content/details/1063645 Publication: https://www.teachers.gov.bd/content/details/1054697 Batayon ID: https://www.teachers.gov.bd/profile/Lutfor%20Rahman


মোছাঃ নাইচ আকতার
২৯ জুলাই, ২০২১ ১২:২৫ পূর্বাহ্ণ

ধন্যবাদ ও অভিনন্দন রইল


মোহাম্মদ শাহাদৎ হোসেন
২৯ জুলাই, ২০২১ ১২:০২ পূর্বাহ্ণ

👉 লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।