আজ থেকে ১০০ বছর পর ক্যালেন্ডারের পাতায় যখন ২১২১ সাল। আমাদের প্রায় প্রত্যেকের দেহ তখন মাটির নিচে। অস্তিত্ব তখন রূহের জগতে।

মোঃ তরিকুল ইসলাম ০৩ আগস্ট,২০২১ ১০৯ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৪.৯২ (১৩ )

আজ থেকে ১০০ বছর পর

ক্যালেন্ডারের পাতায় যখন ২১২১ সাল। আমাদের প্রায় প্রত্যেকের দেহ তখন মাটির নিচে। অস্তিত্ব তখন রূহের জগতে। 

ইতিমধ্যে ফেলে যাওয়া আমাদের সুন্দর বাড়িটা হয়ত নেক্সট প্রজন্ম ভােগ করছে, পছন্দের কাপড়গুলাে ব্যকডেটেড হয়েগেছে, শখের গাড়িটি হয়ত অন্য কেউ চালাচ্ছে। আর আমায়? খুব কম জনই স্মরণে রেখেছে। কেউবা ভাবেও না। হাতে সময় নেই! যাদের জন্য সব করতে নিজের জীবন শেষ করে দিয়েছিলাম! 

আচ্ছা, ব্যস্ততার এই জীবনে আপনি, 

আপনার❗

দাদার দাদাকে কত বার স্মরণ করেন? 

আপনার❗

দাদীর দাদীর কথা কখনাে কি আপনার মনে পড়ে? 

পৃথিবীর বুকে আজকের এই বেঁচে থাকা, এতাে হৈ চৈ, এতাে মায়া কান্না-- এভাবেই চলছে। গত হওয়া অসংখ্য প্রজন্মকে টপকে আমরা এই জীবন লাভ করেছি। তেমনিভাবে আগামীতে অসংখ্য প্রজন্মের ভিড়ে হারিয়ে যাবে এই জীবন। 

যত প্রজন্ম আসছে আর যাচ্ছে, দুনিয়াকে বিদায় জানাবার, দায়িত্ব-ক্ষমতা অন্যের হাতে অপূর্ন করবার, কিংবা কারাে ইচ্ছা অপূর্ণ রেখে যাবার পূর্বে খুব কম জনই সময় পায় ফেলে যাওয়া জীবনটা একটু ফিরে দেখবার। বাস্তবতা হচ্ছে, এই জীবনটা আমাদের কল্পনার চেয়েও ছােট। 

২১২১ সালে কবরে শুয়ে আমরা প্রায় সবাই এই বাস্তবতা উপলব্ধি করতে পারবাে, সত্যিই দুনিয়াটা কতই না তুচ্ছ ছিল! একে ঘিরে দেখা স্বপ্নগুলাে কতই না নগণ্য ছিল! 

২১২১ সালে আমরা অনেকেই চাইবাে, 'ইশ যদি জীবনটা মহৎ কিছুতে উৎসর্গ করতে পারতাম! ইসলামের জন্যে! নেক আমল সংগ্রহের জন্য আরও কিছু করতে পারতাম! মৃত্যুর পরেও যে কাজগুলাে আমাদের উপকার করে যেত, সেগুলাের পেছনে যদি আরও সময় উৎসর্গ করতে পারতাম!' ইস! শুধু ইস আর ইস!! 

যারা ইসলামের আলােকে জীবন পরিচালিত করেনি তারা চিৎকার করে কথাগুলাে বলবে, কিন্তু কোনাে ফল বয়ে আনবে না, এই হাহাকার: 

▪"হায়! আমরা যদি আল্লাহ ও আল্লাহর রাসূল এর আনুগত্য করতাম।" [সূরা আহযাব, আয়াত : ৬৬] 

▪"হায়! আমিও যদি তাদের সঙ্গে থাকতাম, তা হলে বিরাট সফলতা লাভ করতে পারতাম।" 

[সূরা আন-নিসা, আয়াত : ৭৩]

▪"হায়! আমি যদি ওকে বন্ধুরূপে গ্রহণ না করতাম।" [সূরাহ ফুরকান, আয়াত : ২৮]

▪"হায়! এমন যদি কোনাে সুরত হতাে আমাদেরকে আবার দুনিয়াতে পাঠানাে হতাে, আমরা আমাদের প্রভুকে মিথ্যা প্রতিপন্ন না করতাম আর আমরা হতাম ঈমানদারদের শামিল।" 

[সূরা আনআম,আয়াত : ২৭]

▪"হে আমার রব! আমাকে আবার ফেরত পাঠান। যাতে আমি সৎকাজ করতে পারি যা আমি আগে করিনি। (বরং জবাব মিলবে) "না, এটা হবার নয়। এটা তাে তার একটি বাক্য মাত্র যা সে বলবেই। তাদের সামনে বারাখ থাকবে উত্থান দিন পর্যন্ত।" [আল-মু'মিনুন, ৯৯-১০০] 

মৃত্যুর পর অনেকেই আফসােসে নিজেদের হাত কামড়াতে থাকবে এই বলে, 

▪"হায়! আমি যদি রাসূল এর পথ অবলম্বন করতাম।" [সূরাহ ফুরকান, আয়াত : ২৭]

▪হায়! আমার এ জীবনের জন্য আমি যদি কিছু অগ্রিম পাঠাতাম?” [সূরা আল-ফাজর, ২৪] 

▪মৃত্যুর ফেরেশতা আমাদেরকে নেককার হবার সময় 

দেবে না। 

সে অপেক্ষা করবে না আমাদের জন্য...

তাই আসুন না, মৃত্যুর ফেরেশতা আসার আগেই আমরা সংশােধন হয়ে যাই! পাপে ভরা জীবনটা পাল্টে ফেলি! 

হে আল্লাহ আমাদেরকে হেদায়াত দান করুন। আমাদের ভুল ত্রুটি ক্ষমা করুন| আমাদের সঠিক বুঝ দান করুন,আমিন!

—কালেক্টেড

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মুহাম্মাদ আলীমুদ্দীন
২৭ সেপ্টেম্বর, ২০২১ ০৮:৫৩ পূর্বাহ্ণ

👉 লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


মজিবর রহমান
০৩ আগস্ট, ২০২১ ০৭:৫১ অপরাহ্ণ

ধন্যবাদ ও অভিনন্দন। আমার কন্টেন্ট দেখার জন্য অনুরোধ রইল


মোছাঃ নাইচ আকতার
০৩ আগস্ট, ২০২১ ০৭:২০ অপরাহ্ণ

ধন্যবাদ ও অভিনন্দন। আমার কন্টেন্ট দেখার জন্য অনুরোধ রইল


লুৎফর রহমান
০৩ আগস্ট, ২০২১ ০৫:৪৯ অপরাহ্ণ

Best wishes with full ratings. Sir/Mam. Please give your like, comments and ratings to watch my all contents PowerPoint, blog, image, video and publication of this fortnight. Link: PowerPoint: https://www.teachers.gov.bd/content/details/1078352 Blog: https://www.teachers.gov.bd/blog-details/615542 Video: https://www.teachers.gov.bd/content/details/1081084 Publication: https://www.teachers.gov.bd/content/details/1079663 Batayon ID: https://www.teachers.gov.bd/profile/Lutfor%20Rahman


মোহাম্মদ শাহাদৎ হোসেন
০৩ আগস্ট, ২০২১ ০৫:২৯ অপরাহ্ণ

👉 লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


মোঃ ফারুক হোসেন
০৩ আগস্ট, ২০২১ ০৪:১৯ অপরাহ্ণ

মানসম্মত কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করায় আপনাকে ধন্যবাদ। লাইক, পূর্ণ রেটিং সহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার কন্টেন্ট, ব্লগ, চিত্র ও ভিডিও কন্টেন্ট দেখে লাইক,পূর্ণ রেটিং ও আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো।


মোঃ সাইফুর রহমান
০৩ আগস্ট, ২০২১ ০৩:২৪ অপরাহ্ণ

চমৎকার উপস্থাপন লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। "শ্বসনতন্ত্র " শিরোনামে আমার আপলোডকৃত ৭৬ তম কনটেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান লাইক, রেটিং, মতামত ও পরামর্শ দেওয়ার জন্য বিনীত অনুরোধ রইল।


জাহিদুল ইসলাম
০৩ আগস্ট, ২০২১ ০৩:২২ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত ৩৫তম কনটেন্ট দেখার জন্য বিনীত অনুরোধ করছি। আমার এ পাক্ষিকের কনটেন্ট এ রেটিং করার অনুরোধ করছি। আমার কনটেন্ট লিংক: https://www.teachers.gov.bd/content/details/1076783