বিজয়ের মাস, ৬ ডিসেম্বর আজ হবিগঞ্জ মুক্ত দিবস

শাহেনা আক্তার ০৬ ডিসেম্বর,২০২১ ৬৫ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

৬ ডিসেম্বর

আজ হবিগঞ্জ মুক্ত দিবস 


১৯৭১ সালের এই দিনে 

পাকিস্তানি হানাদার বাহিনীর সদস্যরা মুক্তিযোদ্ধাদের প্রবল প্রতিরোধের মুখে হবিগঞ্জ ত্যাগ করতে বাধ্য হয়। মুক্ত হয় হবিগঞ্জ জেলা।

১৯৭১ সালে সারা দেশকে মুক্তিযুদ্ধের ১১টি সেক্টরে বিভক্ত করা হয়। সিলেট জেলার হবিগঞ্জ মহকুমা, কিশোরগঞ্জ মহকুমা, আখাউড়া-ভৈরব রেললাইন থেকে উত্তর-পূর্ব দিকে কুমিল্লা ও ঢাকা জেলার অংশবিশেষ নিয়ে ছিল ৩ নম্বর সেক্টর। এই সেক্টরের দায়িত্বে ছিলেন মেজর শফিউল্লাহ।

তার নেতৃত্বে হবিগঞ্জের সীমান্ত এলাকার দুর্গম অঞ্চলগুলোতে পাকিস্তানিদের সঙ্গে মুক্তিযোদ্ধাদের তুমুল যুদ্ধ সংঘটিত হয়। 

ডিসেম্বরের শুরুতে মুক্তিবাহিনী জেলা শহরের কাছাকাছি এসে পৌঁছায়।


৫ ডিসেম্বর রাতে মুক্তিযোদ্ধারা হবিগঞ্জ শহরে প্রবেশ করে এবং ৬ ডিসেম্বর ভোর রাতে পাকিস্তানি সেনাসহ রাজাকাররা শহর ছেড়ে পালিয়ে যায়। 

৬ ডিসেম্বর মুক্তিযোদ্ধা কমান্ডার আবদুস সহিদ  এর নেতৃত্বে ৩৩ জন মুক্তিযোদ্ধা প্রথম হবিগঞ্জ শহরে প্রবেশ করে অস্ত্র উচিয়ে হবিগঞ্জকে মুক্ত ঘোষণা করেন।

শহরবাসী বাংলার অকুতোভয় মুক্তিযোদ্ধাদের অভিবাদন জানায়। জনতা জয় বাংলা স্লোগান দিয়ে মুক্ত হবিগঞ্জ শহরের রাস্তায় নেমে এসে বিজয়ের উল্লাস প্রকাশ করে।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ হাফিজুর রহমান
১০ ডিসেম্বর, ২০২১ ১২:০৬ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইলো।


মোঃ মুজিবুর রহমান
০৭ ডিসেম্বর, ২০২১ ০৯:২৭ অপরাহ্ণ

চমৎকার ও উপকারী ব্লগ। পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা।


সন্তোষ কুমার বর্মা
০৭ ডিসেম্বর, ২০২১ ০৭:৪৫ পূর্বাহ্ণ

সুন্দর কনটেন্ট উপস্থাপনের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার কনটেন্ট দেখার জন্য অনুরোধ করছি।


মোঃ আরিফুল ইসলাম
০৬ ডিসেম্বর, ২০২১ ১১:২৮ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভকামনা রইল।


মোঃ সাইফুর রহমান
০৬ ডিসেম্বর, ২০২১ ১১:০৭ অপরাহ্ণ

Best wishes ❤️🌹🌹🌹❤️


মো:বিশারত আলী
০৬ ডিসেম্বর, ২০২১ ১১:০২ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভকামনা রইল।বাতায়নে আমার এই পাক্ষিকেে আপলোড কৃত ১৯ তম কনটেন্ট দেখে আপনার মূল্যবান লাইক,রেটিং এবং মন্তব্য প্রত্যাশা করছি।


লুৎফর রহমান
০৬ ডিসেম্বর, ২০২১ ১০:৫৮ অপরাহ্ণ

Great work! Thanks for nice content and best wishes including full ratings. Your active participation and the creativity of your wonderful contents have made the Batayon more enriched. Please give your like, comments and ratings to watch my all contents PowerPoint, blog, image, video and publication of this fortnight. Link: Powerpoint: https://www.teachers.gov.bd/content/details/1185898 Blog: https://www.teachers.gov.bd/blog-details/631112 Video : https://www.teachers.gov.bd/content/details/1186369 Video 2: https://www.teachers.gov.bd/content/details/1164369 Publication: https://www.teachers.gov.bd/content/details/1185583 Batayon ID: https://www.teachers.gov.bd/profile/Lutfor%20Rahman