বাংলাদেশকে জেতানো মেয়ের গল্পটা মন রাঙাবে

মোঃ জাফর ইকবাল মন্ডল ২২ ডিসেম্বর,২০২১ ৫৮ বার দেখা হয়েছে লাইক ১০ কমেন্ট ৫.০০ (১০ )

ম্যাচ শেষে বাংলাদেশ দলের উদ্‌যাপন
ম্যাচ শেষে বাংলাদেশ দলের উদ্‌যাপন
ছবি: প্রথম আলো

ম্যাচে একটি গোলের জন্য হাপিত্যেশ করতে হচ্ছিল বাংলাদেশকে। পুরো ম্যাচের নাটাই নিজেদের হাতে থাকলেও খোলা যাচ্ছিল না ভারতের গোলমুখ। কখনো বাংলাদেশের স্ট্রাইকার তহুরা খাতুনের আলতো টোকা গোললাইন থেকে বিপদমুক্ত করছেন ভারতীয় ডিফেন্ডার, কখনো আনাই মগিনিরই ক্রস ফিরে এসেছে সাইডপোস্টে লেগে, ক্রসবারে লেগে ফিরে এসেছে শামসুন্নাহার জুনিয়রের ভলিও।

বারবার বল পোস্টে লিগে ফিরে আসায় গ্যালারিভর্তি স্টেডিয়ামের বাতাস তখন সংশয়ে ভারী—নিয়তি কি আজ খালি হাতিই ফিরিয়ে দেবে বাংলাদেশকে? ৭৯ মিনিটে আশীর্বাদ হয়ে এলেন ডিফেন্ডার আনাই মগিনি। বক্সের বাইরে ডান প্রান্ত থেকে তাঁর ক্রস ভারতীয় গোলকিপার লুফে নিতে ব্যর্থ হলে বল জড়িয়ে যায় জালে।

আনুচিং ও আনাই—দুই বোনই এখন জাতীয় দলে
আনুচিং ও আনাই—দুই বোনই এখন জাতীয় দলে
ফাইল ছবি

আনাই মগিনি মূলত একজন ডিফেন্ডার। আরও স্পষ্ট করে বললে রাইটব্যাক। সাধারণত গোল ঠেকানোই তাঁর কাজ। কিন্তু গোল ঠেকিয়ে ওপরে উঠে গোল করতে পারাই তো তারকা ডিফেন্ডারদের কাজ। আনাইকে বলা যায় আধুনিক রাইটব্যাক। রক্ষণভাগ সামলে ওভারল্যাপিং করে ওপরে উঠে ক্রস করতে পারেন। আবার সময়মতো নিচে নেমে রক্ষণভাগের দেয়াল হয়ে দাঁড়িয়ে যান।

আজ তো গোল করে বাংলাদেশকে জেতালেন। আর ডিফেন্ডার হিসেবে তার পারফরম্যান্স? পুরো টুর্নামেন্টে বাংলাদেশ যে একটি গোলও খায়নি, সেখানেও তো আছে আনাইয়ের বড় অবদান।

কিশোরীদের ফাইনালে গ্যালারি ছিল গমগমে
কিশোরীদের ফাইনালে গ্যালারি ছিল গমগমে
ছবিঃ প্রথম আলো

খাগড়াছড়ি জেলার মেয়ে আনাইয়ের জমজ বোন আনুচিং মগিনিও জাতীয় দলে খেলেন। এই চ্যাম্পিয়ন দলেও আছেন তিনি। মা-বাবা এবং চার বোন ও তিন ভাই মিলে বড় পরিবার। মা–বাবা দুজনই কৃষক। আর ভাইয়েরা মিস্ত্রি। এমন পরিবারে দুই ফুটবলার যমজ বোনই এখন আশার প্রদীপ।

২০১১ সালের বঙ্গমাতা ফুটবল দিয়ে আনাইয়ের শুরু। এরপর খাগড়াছড়ি জেলা দলের হয়ে খেলে ২০১৫ সালে অনূর্ধ্ব-১৪ জাতীয় দলে জায়গা করে নেওয়া। বিভিন্ন বয়সভিত্তিক দল পেরিয়ে এখন জাতীয় দলে খেলছেন। বয়স ১৯ না পেরোনোয় থাকায় বয়সভিত্তিক দলেরও নিয়মিত মুখ আনাই।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ মুজিবুর রহমান
২৬ ডিসেম্বর, ২০২১ ০৯:০৫ পূর্বাহ্ণ

দশম শ্রেনীর_ কৃষি শিক্ষা আন্দোলন মেহেদুল ইসলাম, মাহমুদপুর উচ্চ বিদ্যালয় ,ক্ষেতলাল,জয়পুরহাট,০১৭২৫৯৯৮৪৭৭


সন্তোষ কুমার বর্মা
২৩ ডিসেম্বর, ২০২১ ০২:৩৮ অপরাহ্ণ

সুন্দর কনটেন্ট উপস্থাপনের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার কনটেন্ট দেখার জন্য অনুরোধ করছি।


আকলিমা আক্তার
২৩ ডিসেম্বর, ২০২১ ১১:৫৬ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


লুৎফর রহমান
২৩ ডিসেম্বর, ২০২১ ০১:১৮ পূর্বাহ্ণ

Best wishes with full ratings. Sir/Mam. Please give your like, comments and ratings to watch my PowerPoint, blog, image, video and publication of this fortnight. Link: PowerPoint: https://www.teachers.gov.bd/content/details/1191705 Blog: https://www.teachers.gov.bd/blog-details/632443 Video: https://www.teachers.gov.bd/content/details/1193129 Video 2: https://www.teachers.gov.bd/content/details/1164369 Publication: https://www.teachers.gov.bd/content/details/1185583 Batayon ID: https://www.teachers.gov.bd/profile/Lutfor%20Rahman


মোঃ আরিফুল ইসলাম
২৩ ডিসেম্বর, ২০২১ ০১:০৪ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিং ও লাইকসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত , রেটিং ও লাইক প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি ।ঘরে থাকুন, সুস্থ থাকুন। নিরাপদে থাকুন। ধন্যবাদ । মন্তব্য করুন।


মোঃ হাফিজুর রহমান
২২ ডিসেম্বর, ২০২১ ১০:৩০ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার কন্টেন্ট দেখে লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার মতামত প্রদানের জন্য অনুরোধ রইলো।


সেলিম মাহমুদ
২২ ডিসেম্বর, ২০২১ ১০:২৩ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ অনেক শুভ কামনা।আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান লাইক,রেটিং ও মতামত দেয়ার অনুরোধ রইলো।


কোহিনুর খানম
২২ ডিসেম্বর, ২০২১ ১০:১৪ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম। মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করায় আপনাকে ধন্যবাদ। লাইক, রেটিং সহ আপনার জন্য রইলো শুভকামনা। শিক্ষক বাতায়নে আমার ৪২তম আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক,সুচিন্তিত মতামত ও পূর্ণ রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি । কনটেন্ট লিংক- https://www.teachers.gov.bd/content/details/1191532


মোঃ ওয়াজেদুর রহমান
২২ ডিসেম্বর, ২০২১ ১০:০৩ অপরাহ্ণ

বাস্তবসম্মত ও যুগোপযুগী সমসাময়িক বিষয়ে ব্লগ আপলোড করে শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্যআপনাকে ধন্যবাদ। লাইক ও পূর্নরেটিং সহ আপনার জন্য শুভ কামনা। আমার চলতি পাক্ষিকের আপলোড কৃত.১১০ তম কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি।আমার কনটেন্ট লিঙ্ক https://www.teachers.gov.bd/content/details/1193226আমার ১৫১ তম ব্লগ লিঙনhttps://www.teachers.gov.bd/blog/details/632240 ৩৬০ তম ভিডিও লিঙ্ক www.teachers.gov.bd/content/details/1150210 ৬৩৫তম ছবি লিঙ্ক www.teachers.gov.bd/content/details/১১৭৮৭৫৯ মোঃ ওয়াজেদুর রহমান, সিনিয়র শিক্ষক, গাইবান্ধা সরকারি উচ্চ বালক বিদ্যালয়, গাইবান্ধা।


মোঃ জাফর ইকবাল মন্ডল
২২ ডিসেম্বর, ২০২১ ০৯:৪৪ অপরাহ্ণ

please comment.