মুজিব বর্ষের লোগো ব্যবহার নির্দেশিকা

মোছাঃ মাহ্‌ফুজা সুলতানা ১৭ মার্চ,২০২২ ১৪৮ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

এই লেখাটি সংগৃহীত। নিজ প্রয়োজনে এখানে রেখে দিলাম। 

"মুজিব বর্ষের লোগো ব্যবহার নির্দেশিকা "

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী বর্ণাঢ্য ও যথাযোগ্য মর্যাদার সঙ্গে উদযাপনের লক্ষ্যে প্রধানমন্ত্রী কর্তৃক স্বাধীনতার সুবর্ণজয়ন্তী লোগো অনুমোদিত হওয়ায় তা যথোপযুক্তভাবে ব্যবহারের লক্ষ্যে এক নির্দেশিকা জারি করেছে সরকার।


রবিবার (২ মে) মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় এ নির্দেশিকা জারি করেছে। সরকারি তথ্যবিবরণীতে এ তথ্য জানানো হয়েছে।


তথ্যবিবরণীতে বলা হয়েছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়কের সঙ্গে পরামর্শক্রমে এই নির্দেশিকা জারি করা হয়।


নির্দেশিকাগুলো হলো:


স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের জন্য গঠিত মন্ত্রিসভা কমিটি কর্তৃক নির্ধারিত রঙ, বর্ণবিন্যাস এবং আকৃতি ব্যতীত অন্য কোনও প্রকারের এই লোগো ব্যবহার করা যাবে না। সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, সংবিধিবদ্ধ প্রতিষ্ঠান, সরকারি মালিকানাধীন কোম্পানি, সরকারি ও বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, মিডিয়া ও বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের সব ই-মেইল, সরকারি পত্র, স্মারকপত্র, আধা-সরকারি পত্রে স্ব-স্ব প্রতিষ্ঠানের লোগোর সঙ্গে যথাযথভাবে সুবর্ণজয়ন্তীর লোগোটি ব্যবহার করা যাবে। মুজিববর্ষের লোগো যথাস্থানে রেখে সুবর্ণজয়ন্তীর লোগো বামদিকে ব্যবহার করা যাবে। সরকারি মালিকানাধীন সব বাস, ট্রেন, দাফতরিক গাড়ি, নৌযান, অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে চলমান বাংলাদেশ বিমান, সামরিক এয়ারক্রাফট এবং ক্রুজে উপযুক্ত স্থানে বিভিন্ন অনুষ্ঠানের পোস্টার, ব্যানার, ফেস্টুন ও সাজসজ্জায় সুবর্ণজয়ন্তী লোগোর নির্দেশিকা অনুসরণ করে নির্ধারিত এবং আনুপাতিক হারে নান্দনিকভাবে লোগোটি ব্যবহার করা যাবে। জাতীয় দিবসের বিভিন্ন উপলক্ষে সরকারি-বেসরকারি প্রাতিষ্ঠানিক যোগাযোগের ক্ষেত্রে শুভেচ্ছা কার্ড এবং আমন্ত্রণপত্রে উক্ত লোগো ব্যবহার করা যাবে।


জাতীয় পাঠ্যপুস্তক এবং সব সরকারি তথ্য বাতায়নে এই লোগো ব্যবহার করা যাবে। সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, স্কুল, কলেজ, মাদ্রাসা, বিশ্ববিদ্যালয়ের ক্যালেন্ডার, নোটপ্যাড, স্টেশনারি, বিজ্ঞাপন ইত্যাদি প্রচার সামগ্রীতে এই লোগো ব্যবহার করা যাবে। কোনও ব্যক্তিগত বা বেসরকারি ব্যবসায়িক বা বাণিজ্যিক প্রোডাক্ট, সেবার উদ্দেশ্যে এই লোগো ব্যবহার করা যাবে না। সিগারেট, অ্যালকোহল, আগ্নেয়াস্ত্র কিংবা অনুরূপ দ্রব্যাদিতে এই লোগো ব্যবহার করা যাবে না। বিভিন্ন ক্রীড়া সাহিত্য, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংস্থার অনুষ্ঠান আয়োজনে প্রকাশনার ক্ষেত্রে লোগো ব্যবহার করা যাবে। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী বর্ণাঢ্য ও যথাযোগ্য মর্যাদার সঙ্গে জাতীয় পর্যায়ে সুষ্ঠুভাবে উদযাপনের লক্ষ্যে নির্বাচিত লোগোটি ২০২১ সালের ১৬ ডিসেম্বর পর্যন্ত ব্যবহার করা যাবে।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোছাঃ মাহ্‌ফুজা সুলতানা
২৫ মার্চ, ২০২২ ০৫:০২ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম।


লুৎফর রহমান
১৮ মার্চ, ২০২২ ০৯:১৬ পূর্বাহ্ণ

Best wishes with full ratings. Sir/Mam. Please give your like, comments and ratings to watch my PowerPoint, blog, image, video and publication of this fortnight. Link: PowerPoint: https://www.teachers.gov.bd/content/details/1232395 Blog: https://www.teachers.gov.bd/blog-details/639566 Video: https://www.teachers.gov.bd/content/details/1232542 Video 2: https://www.teachers.gov.bd/content/details/1223239 Publication: https://www.teachers.gov.bd/content/details/1203164 Batayon ID: https://www.teachers.gov.bd/profile/Lutfor%20Rahman


মো:বিশারত আলী
১৮ মার্চ, ২০২২ ০৮:৪৮ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ শুভ কামনা রইল। আমার বাতায়নে ঘুরে আসার জন্য বিনীত অনুরোধ রইল।


মোঃ মানিক মিয়া
১৮ মার্চ, ২০২২ ০৮:০৮ পূর্বাহ্ণ

গঠনমূলক ও চমৎকার উপস্থাপন। আপনি মানসম্মত ও শ্রেণি উপযোগী কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করেছেন। আপনাকে অভিনন্দন। লাইক, কমেন্ট ও পূর্ণ রেটিং সাথে অসংখ্য শুভ কামনা রইল। আপনার দীর্ঘায়ু ও সাফল্য কামনা করছি। সেই সাথে আমার কন্টেন্ট দেখে সুচিন্তিত মতামত, লাইক ও রেটিং প্রদানের অনুরোধ রইল।ধন্যবাদ।


মোছাঃ নাইচ আকতার
১৭ মার্চ, ২০২২ ১১:৫৩ অপরাহ্ণ

শুভকামনা রইল


কোহিনুর খানম
১৭ মার্চ, ২০২২ ০৯:২৯ অপরাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য শুভকামনা। আমার আপলোডকৃত ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি। ব্লগ লিংক-https://www.teachers.gov.bd/blog-details/639529