উত্তম চরিত্র : কল্যাণকামিতাই ধর্ম

হাবিবুর রহমান ১১ মে,২০২২ ৩৭ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

অন্যের কল্যাণ কামনায় তাদের সদুপদেশ দেওয়া ঈমানের সৌন্দর্য। যুগে যুগে নবী-রাসুলরা নিজ নিজ উম্মতের কল্যাণকামী ছিলেন। তাঁরা তাঁদের উম্মাহকে কল্যাণের পথে আনতে সদুপদেশ বা নসিহতের আশ্রয় নিয়েছেন। পবিত্র কোরআনের বিভিন্ন আয়াতে তার প্রমাণ পাওয়া যায়।

যেমন নুহ (আ.) তাঁর সম্প্রদায়কে উদ্দেশ করে বলেছেন, ‘... হে আমার সম্প্রদায়! আমাতে কোনো বিভ্রান্তি নেই, বরং আমি বিশ্বজগতের প্রতিপালকের পক্ষ থেকে প্রেরিত রাসুল। আমি আমার রবের বার্তা তোমাদের কাছে পৌঁছে দিচ্ছি, আর আমি তোমাদেরকে সদুপদেশ দিচ্ছি। তোমরা যা জানো না আমি তা আল্লাহর কাছ থেকে জেনে থাকি। ’ (সুরা : আরাফ, আয়াত : ৬১-৬২)

হুদ (আ.) তাঁর উম্মতদের নসিহত করতে গিয়ে বলেন, ‘... হে আমার সম্প্রদায়! আমার মধ্যে কোনো নির্বুদ্ধিতা নেই, বরং আমি সৃষ্টিকুলের রবের পক্ষ থেকে একজন রাসুল। আমি আমার ররের রিসালাত (যা নিয়ে আমাকে পাঠানো হয়েছে তা) তোমাদের কাছে পৌঁছাচ্ছি এবং আমি তোমাদের একজন বিশ্বস্ত হিতাকাঙ্ক্ষী। ’ (সুরা : আরাফ,  আয়াত : ৬৭-৬৮)

সালেহ (আ.) তাঁর উম্মতদের পাপাচার ছেড়ে মহান আল্লাহর একত্ববাদের পথে আসার দাওয়াত দিয়েছিলেন, কিন্তু তারা যখন তা প্রত্যাখ্যান করায় আজাব এসে গেল, তখন তিনি সে এলাকা থেকে প্রস্থানকালে নিজের গোত্রের লোকদের বলেছিলেন, ‘তোমরা কল্যাণকামীদের পছন্দ করো না। ’ পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘অতঃপর সে তাদের থেকে মুখ ফিরিয়ে নিল এবং বলল, হে আমার কওম, আমি তো তোমাদের নিকট আমার রবের রিসালাত পৌঁছে দিয়েছি এবং তোমাদের জন্য কল্যাণ কামনা করেছি; কিন্তু তোমরা কল্যাণকামীদের পছন্দ করো না। ’ (সুরা : আরাফ, আয়াত : ৭৯)

এভাবে শোয়াইব (আ.)-ও তাঁর উম্মতদের নসিহত করেছিলেন, কিন্তু তারা যখন তাঁর নসিহত আমলে না নিয়ে ধ্বংস হলো, তখন তিনি আবেগাপ্লুত হয়ে বলেছিলেন, আমি তোমাদের কল্যাণ কামনা করেছি। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘অতঃপর সে তাদের থেকে মুখ ফিরিয়ে নিল এবং বলল, হে আমার কওম, আমি তো তোমাদের কাছে আমার রবের রিসালাতের দায়িত্ব পৌঁছে দিয়েছি এবং তোমাদের জন্য কল্যাণ কামনা করেছি। সুতরাং আমি কিভাবে কাফির জাতির ব্যাপারে দুঃখ করব!’ (সুরা : আরাফ, আয়াত : ৯৩)

আমাদের নবীজি (সা.)-ও উম্মতের কল্যাণকামী ছিলেন। এবং স্বীয় উম্মতদের পরস্পর কল্যাণকামী হওয়ার তাগিদ দিতেন। কোনো সাহাবি থেকে তিনি অন্যের কল্যাণকামিতার বায়াতও গ্রহণ করেছেন। জারির ইবনে আবদুল্লাহ আল-বাজালি (রা.) বলেছেন, আমি আল্লাহর রাসুল (সা.)-এর কাছে বায়াত গ্রহণ করেছি নামাজ কায়েম করার, জাকাত প্রদান করার এবং সমস্ত মুসলিমের মঙ্গল কামনা করার। (বুখারি, হাদিস : ৫৭)

তাই আমাদের উচিত, অন্য মুমিন ভাইয়ের কল্যাণ কামনা করা, তাঁকে সদুপদেশ দিয়ে অকল্যাণ থেকে দূরে রাখা। সাধ্যমতো একে অপরকে ক্ষতি থেকে রক্ষা করা। আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, এক মুমিন অপর মুমিনের জন্য আয়নাস্বরূপ এবং এক মুমিন অপর মুমিনের ভাই। তারা একে অপরের ক্ষতি করা হতে রক্ষা করে এবং তার অনুপস্থিতিতে তাকে রক্ষা করে। (আবু দাউদ, হাদিস : ৪৯১৮)

মহান আল্লাহ সবাইকে এই মহৎ গুণ অর্জনের তাওফিক দান করুন। আমিন।


মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ মুজিবুর রহমান
২৩ মে, ২০২২ ০৬:১১ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


লুৎফর রহমান
১৩ মে, ২০২২ ০৮:৪৩ অপরাহ্ণ

Best wishes with full ratings. Sir/Mam. Please give your like, comments and ratings to watch my PowerPoint, blog, image, video and publication of this fortnight. Link: PowerPoint: https://www.teachers.gov.bd/content/details/1249423 Blog: https://www.teachers.gov.bd/blog-details/644923 Video:https://www.teachers.gov.bd/blog-details/644826 Video 2: https://www.teachers.gov.bd/content/details/1223239 Publication: https://www.teachers.gov.bd/content/details/1203164 Batayon ID: https://www.teachers.gov.bd/profile/Lutfor%20Rahman


শামিমা নাসরিন সনিয়া
১২ মে, ২০২২ ০৯:০৬ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইল। সেই সাথে আমার বাতায়ন বাড়ি ঘুরে আসার আমন্ত্রণ রইল। ধন্যবাদ। কনটেন্ট লিংক- https://www.teachers.gov.bd/content/details/1255059


উম্মে শারমিন
১২ মে, ২০২২ ১০:৩৩ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইল এবং সেই সাথে আমার বাতায়ন বাড়ি ঘুরে আসার আমন্ত্রণ রইল।


জামিলা খাতুন
১২ মে, ২০২২ ০৮:২৯ পূর্বাহ্ণ

👍চমৎকার উপস্থাপনা লাইক ও পূর্ন রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইল🌹। আমার বাতায়ন বাড়িতে ঘুরে আসার জন্য আমন্ত্রণ রইল ।


মোঃ মেরাজুল ইসলাম
১১ মে, ২০২২ ১১:৪৮ অপরাহ্ণ

✍️ সম্মানিত, বাতায়ন প্রেমী শিক্ষক-শিক্ষিকা , অ্যাম্বাসেডর , সেরা কন্টেন্ট নির্মাতা , প্রেডাগোজি রেটার আমার সালাম রইল। রেটিং সহ আমি আপনাদের সাথে আছি। আমার বাতায়ন বাড়িতে আপনাদের আমন্ত্রণ রইলো। সামাজিক দূরত্ব বজায় রাখবেন , নিজে সুস্থ্ থাকবেন, প্রিয়জনকে নিরাপদ রাখবেন। ধন্যবাদ।🌹


কোহিনুর খানম
১১ মে, ২০২২ ১১:৩৩ অপরাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য শুভকামনা। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি।কনটেন্ট লিংক-https://teachers.gov.bd/content/details/1255522


মোঃ ওয়াজেদুর রহমান
১১ মে, ২০২২ ১০:২৯ অপরাহ্ণ

বাস্তবসম্মত ও যুগোপযুগী সমসাময়িক বিষয়ে ব্লগ আপলোড করে শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্যআপনাকে ধন্যবাদ। লাইক ও পূর্নরেটিং সহ আপনার জন্য শুভ কামনা। আমার চলতি পাক্ষিকের আপলোড কৃত.১৩০ তম কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি।আমার কনটেন্ট লিঙ্কhttps://www.teachers.gov.bd/content/details/১২৫৪৪৬২আমার ২৫৯তম ব্লগলিঙনhttps://www.teachers.gov.bd/blog/details/৬৪৪৭৪২ ৩৬২ তম ভিডিও লিঙ্ক www.teachers.gov.bd/content/details/1২০৩৯২০ ৬৪৭ তম ছবি লিঙ্ক www.teachers.gov.bd/content/details/১২০৩৯৩৫ মোঃ ওয়াজেদুর রহমান, সিনিয়র শিক্ষক, গাইবান্ধা সরকারি উচ্চ বালক বিদ্যালয়, গাইবান্ধা।