গণিতে ছেলেদের চেয়ে পিছিয়ে মেয়েরা: ইউনিসেফ

মোঃ জাফর ইকবাল মন্ডল ১৪ সেপ্টেম্বর,২০২২ ৮৪ বার দেখা হয়েছে ১২ লাইক ১৪ কমেন্ট ৪.৯৩ (১৪ )

ইউনিসেফের নির্বাহী পরিচালক ক্যাথরিন রাসেল বলেন, ‘ছেলেদের মতোই গণিত শেখার সমান সক্ষমতা মেয়েদের আছে। তাদের যেটা অভাব, সেটা হলো—এসব গুরুত্বপূর্ণ দক্ষতা অর্জনের সমান সুযোগ।’

তিনি বলেন, ‘লিঙ্গভিত্তিক নেতিবাচক প্রথাগত আচরণ এবং গৎবাঁধা মনোভাব আমাদের দূর করতে হবে, যা মেয়েদের পিছিয়ে দেয়। প্রতিটি শিশুকে বিদ্যালয়ে এবং জীবনে সফল হওয়ার জন্য প্রয়োজনীয় মৌলিক দক্ষতা শিখতে সাহায্য করার জন্য আমাদের আরও বেশি কিছু করতে হবে।’

প্রতিবেদনে আরও বলা হয়, গণিতের দক্ষতা স্মৃতিশক্তি, বোধগম্যতা ও বিশ্লেষণকে শক্তিশালী করে। ফলে বাচ্চাদের সৃজনশীলতার দক্ষতা উন্নত হয়।

আগামী সপ্তাহে জাতিসংঘ ‘ট্রান্সফরমিং এডুকেশন সামিট’ সামনে রেখে ইউনিসেফ সতর্ক করে বলেছে, যেসব শিশু প্রাথমিক গণিত ও অন্যান্য মৌলিক শিক্ষায় দক্ষতা অর্জন করতে পারে না, সমস্যা সমাধান ও যৌক্তিক যোগসূত্রতা অনুধাবনের মতো গুরুত্বপূর্ণ কাজগুলো সম্পাদন করতে তাদের হিমশিম খেতে হয়।

প্রতিবেদনে ৩৪টি নিম্ন ও মধ্যম আয়ের দেশের তথ্য-উপাত্ত পর্যালোচনা করে দেখা যায়, মেয়েরা ছেলেদের চেয়ে পিছিয়ে আছে। চতুর্থ শ্রেণির (গ্রেড–৪) চার ভাগের তিন ভাগ শিক্ষার্থী মৌলিক সংখ্যাগত দক্ষতা অর্জন করছে না। পাশাপাশি ৭৯টি মধ্যম ও উচ্চ আয়ের দেশের তথ্য-উপাত্তে দেখা গেছে, ১৫ বছর বয়সী স্কুলশিক্ষার্থীদের এক-তৃতীয়াংশেরও বেশি এখনো গণিতে ন্যূনতম দক্ষতা অর্জন করতে পারেনি।

এ ক্ষেত্রে পারিবারিক আর্থিক সচ্ছলতারও প্রভাব রয়েছে। চতুর্থ শ্রেণিতে ওঠার সময় সবচেয়ে দরিদ্র পরিবারের শিশুদের তুলনায় সংখ্যার দক্ষতা অর্জনে সবচেয়ে ধনী পরিবারের ছেলেমেয়েরা ১ দশমিক ৮ গুণ বেশি এগিয়ে থাকে। যেসব শিশু শৈশবের প্রথম দিকে শিক্ষা গ্রহণ এবং এ ধরনের কর্মসূচিতে অংশগ্রহণের সুযোগ পায়, ১৫ বছর বয়সে তারা অন্যদের চেয়ে ২ দশমিক ৮ গুণ পর্যন্ত গণিতে ন্যূনতম দক্ষতা অর্জন করতে পারে।

আরও পড়ুন

বন্ধের জন্য বাংলাদেশের চার কোটির বেশি শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত: ইউনিসেফ

করোনাভাইরাসের সংক্রমণের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে

প্রতিবেদনে আরও বলা হয়, কোভিড-১৯ মহামারির প্রভাব সম্ভবত শিশুদের গণিতের দক্ষতাকে আরও খারাপ করেছে। এই পর্যালোচনায় বর্তমানে যেসব ছেলেমেয়ে বিদ্যালয়ে পড়াশোনারত, তাদের ওপর জোর দেওয়া হয়েছে। যেসব দেশে ছেলেদের চেয়ে মেয়েদের স্কুলে যাওয়ার সুযোগ কম, সেসব দেশে গণিতের দক্ষতার এই বৈষম্য খুব সম্ভবত আরও বেশি।

সব শিশুকে মানসম্মত শিক্ষা পৌঁছে দিতে সরকারগুলোকে প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছে ইউনিসেফ। সংস্থাটির নির্বাহী পরিচালক ক্যাথরিন রাসেল বলেন, ‘শিশুদের একটি পুরো প্রজন্মের পড়াশোনা ঝুঁকির মধ্যে রয়েছে। এখন ফাঁকা প্রতিশ্রুতির সময় নয়। প্রত্যেক শিশুর শিক্ষা নিশ্চিতে আমাদের পদক্ষেপ নেওয়া প্রয়োজন এবং এখনই সেটা প্রয়োজন।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
রুমানা আফরোজ
১৭ সেপ্টেম্বর, ২০২২ ০৭:৩৪ পূর্বাহ্ণ

চমৎকার উপস্থাপনার জন্য অনেক অনেক ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা। আমার আপলোডকৃত কনটেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি।


মোসাঃ আছ্মা আক্তার
১৫ সেপ্টেম্বর, ২০২২ ০৫:১৩ অপরাহ্ণ

?চমৎকার উপস্থাপনা । লাইক ও পূর্ণরেটিং সহ আপনার জন্য শুভকামনা। আমার আপলোডকৃত কনটেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি।


মোসাঃ আছ্মা আক্তার
১৫ সেপ্টেম্বর, ২০২২ ০৫:১৩ অপরাহ্ণ

?চমৎকার উপস্থাপনা । লাইক ও পূর্ণরেটিং সহ আপনার জন্য শুভকামনা। আমার আপলোডকৃত কনটেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি।


কোহিনুর খানম
১৫ সেপ্টেম্বর, ২০২২ ১২:১৫ অপরাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য শুভকামনা।?


প্রকৌঃ মোঃ শফি উদ্দীন
১৫ সেপ্টেম্বর, ২০২২ ০৮:২৬ পূর্বাহ্ণ

Excellent! Surely your competency will enrich the ‘Shikkhok Batayon’. You are invited to my_ ppt content: শিক্ষক বাতায়ন (teachers.gov.bd) Video content: https://www.teachers.gov.bd/content/details/1153040 YouTube Channel: (4091) Shofi Uddin Agro Machinery - YouTube


মোছাঃ হোসনে আরা
১৪ সেপ্টেম্বর, ২০২২ ১০:৪৫ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট, ভিডিও কনটেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান লাইক রেটিং সহ মতামত ও পরামর্শ দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি।


মোছাঃ নাইচ আকতার
১৪ সেপ্টেম্বর, ২০২২ ১০:৪০ অপরাহ্ণ

শুভকামনা রইল


মোঃ মানিক মিয়া
১৪ সেপ্টেম্বর, ২০২২ ১০:২৬ অপরাহ্ণ

?❤️সম্মানিত,বাতায়ন প্রেমী শিক্ষক মহোদয়,অ্যাম্বাসেডর মহোদয়,সেরা কন্টেন্ট নির্মাতা,অনলাইন পারফর্মার ও প্রেডাগোজি রেটার মহোদয় আমার পক্ষ থেকে অভিনন্দন ও শুভকামনা। লাইক ও রেটিং সহ আমি আপনাদের সাথে আছি ইনশাল্লাহ এবং ওয়েলকাম জানাই আমার বাতায়ন বাড়িতে ঘুরে আসবেন অবশ্যই। ?ধন্যবাদান্তে? মোঃ মানিক মিয়া সহকারী শিক্ষক (গণিত) ও ICT4E জেলা শিক্ষক অ্যাম্বাসেডর।?


মোঃ সাইফুর রহমান
১৪ সেপ্টেম্বর, ২০২২ ০৯:৩৩ অপরাহ্ণ

Best wishes ❤️???❤️


ফিরোজ আহমেদ
১৪ সেপ্টেম্বর, ২০২২ ০৯:১৬ অপরাহ্ণ

Nice addition. Good luck with full rating for you. There was an invitation to my window house. Please come and give constructive advice with your like, comment and full rating. Above all thanks for being with Batayan. I especially invite you to watch my innovative stories. The link is: https://www.teachers.gov.bd/content/details/1297418


লুৎফর রহমান
১৪ সেপ্টেম্বর, ২০২২ ০৮:৪৫ অপরাহ্ণ

??Thanks for excellent content and best wishes including full ratings. Please give your likes, comments and ratings to watch all my content. ♥️♥️


জাহিদুল ইসলাম
১৪ সেপ্টেম্বর, ২০২২ ০৮:২৬ অপরাহ্ণ

লাইক ও রেটিং সহ আপনার জন্য শুভকামনা। আমার আপলোডকৃত কনটেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি।


মোছাঃ লুৎফুন্নাহার তালুকদার
১৪ সেপ্টেম্বর, ২০২২ ০৮:০৪ অপরাহ্ণ

লাইক ও রেটিং সহ আপনার জন্য শুভকামনা।বাতায়নকে সমৃদ্ধ করার জন্য অনেক ধন্যবাদ।


মোঃ জাফর ইকবাল মন্ডল
১৪ সেপ্টেম্বর, ২০২২ ০৭:৫৬ অপরাহ্ণ

please comment