Loading..

ব্লগ

রিসেট

০৩ জুলাই, ২০২৪ ০১:১৪ পূর্বাহ্ণ

তালশাঁসের কিছু অজানা উপকারিতা

গরমের স্বস্তিদায়ক ফলের মধ্যে একটি হলো তালশাঁস। এটি খেতে যেমন সুস্বাদু তেমনই পুষ্টিকর। তবে এর পুষ্টিগুণ সম্পর্কে আমরা খুব বেশি জানি না।  তাল ফল কাঁচা অবস্থায় বীজ কেটে এই ফল পাওয়া যায়। আপনি যদি এখনও এর উপকারিতা সম্পর্কে না জেনে থাকেন তবে জেনে নেওয়া জরুরি। কারণ এটি খাবারের তালিকায় রাখলে অনেকগুলো উপকার মিলবে সহজেই। চলুন তবে জেনে নেওয়া যাক তালশাঁসের কিছু অজানা উপকারিতা-


পুষ্টিগুণে ভরপুর

পানিযুক্ত এবং জেলির মতো টেক্সচার সমৃদ্ধ তালশাঁস পুষ্টির পাওয়ার হাউস। এটি ভিটামিন সি, ভিটামিন বি কমপ্লেক্স, আয়রন, পটাসিয়াম এবং ক্যালসিয়াম সহ প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজে ভরপুর। এই পুষ্টি সামগ্রিক স্বাস্থ্য এবং সুস্থতা বজায় রাখতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

কুলিং বৈশিষ্ট্য

তালশাঁসের ইংরেজি নাম আইস অ্যাপেল। এই নাম থেকে বোঝা যায়, এটি আমাদের শরীরে প্রাকৃতিক শীতল প্রভাব রাখে। এই ফল খেলে তা গরমে স্বস্তি দিতে এবং শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। গরমের  সময়ে এটি একটি সতেজ খাবার হতে পারে।

হাইড্রেশন

তালশাঁসে বেশিরভাগই পানি থাকার কারণে তা হাইড্রেটেড থাকার জন্য একটি চমৎকার ফল। হজম, সঞ্চালন এবং তাপমাত্রা নিয়ন্ত্রণ সহ বিভিন্ন শারীরিক ক্রিয়াকলাপের জন্য সঠিক হাইড্রেশন অপরিহার্য। খাদ্যতালিকায় তালশাঁস যোগ করলে তা আপনাকে হাইড্রেটেড এবং সুস্থ থাকতে সাহায্য করতে পারে।

হজম ভালো রাখে

তালশাঁস তার পরিপাক বৈশিষ্ট্যের জন্য পরিচিত। এতে দ্রবণীয় ফাইবার রয়েছে, যা ভালো হজম এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে সাহায্য করে। আপনার খাদ্যতালিকায় তালশাঁস যোগ করলে তা হজমের স্বাস্থ্য এবং সামগ্রিক অন্ত্রের কার্যকারিতা উন্নত করতে পারে।

ওজন নিয়ন্ত্রণে রাখে

যারা ওজন নিয়ন্ত্রণ করতে চান তাদের জন্য তালশাঁস একটি উপকারী খাবার হতে পারে। এতে ক্যালোরি এবং চর্বি কম, যে কারণে নাস্তা হিসেবে বেশ উপকারী হতে পারে। এতে থাকা ফাইবার উপাদান আপনাকে দীর্ঘ সময়ের জন্য পেট ভরিয়ে রাখতে সাহায্য করে, ফলে অতিরিক্ত খাওয়ার ভয় থাকে না। এতে ওজনও নিয়ন্ত্রণে থাকে।

এইচএন