Loading..

ব্লগ

রিসেট

০৩ জুলাই, ২০২৪ ০৭:০২ পূর্বাহ্ণ

ষান্মাসিক সামষ্টিক মূল্যায়নে শিক্ষার্থীদের করণীয়

ষান্মাসিক সামষ্টিক মূল্যায়নে শিক্ষার্থীদের করণীয়

মূল্যায়ন হলো একটি যাচাই প্রক্রিয়া, যার মাধ্যমে একজন শিক্ষার্থী বিগত ছয় মাস অধ্যায়নে পর সে কি অভিজ্ঞতা অর্জন করলো সেটি যাচাই প্রক্রিয়া। এই মূল্যায়ন একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া যা শিক্ষার্থীদের জ্ঞান এবং দক্ষতা মূল্যায়নের জন্য ব্যবহৃত হয়২০২৪ সালের ষান্মাসিক মূল্যায়ন প্রশ্নপত্র শিক্ষার্থীদের প্রইয়োজনীয় জ্ঞান ও দক্ষতা যাচাই করার জন্য পরিকল্পিত হয়েছে।

নতুন এই মূল্যায়নের মূল লক্ষ্য হলো শিক্ষার্থীদের শিখন প্রক্রিয়া মূল্যায়ন করা এবং তাদের দুর্বলতা ও শক্তি চিহ্নিত করা। এ মূল্যায়ন শিক্ষার্থীদের সেমিস্টারের সময়ে শেখা তথ্য এবং ধারণাগুলি কতটা ভালোভাবে আয়ত্ত করতে পেরেছে তা বুঝতে সহায়ক হয়।

এই Half Yearly Summative Assessment 2024 প্রকৃয়া শিক্ষার্থীদের একাডেমিক অগ্রগতির মূল্যায়নে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ২০২৪ সালের ষান্মাসিক মূল্যায়ন প্রশ্নপত্রের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের শক্তি এবং দুর্বলতা চিহ্নিত করতে সক্ষম হবে এবং ভবিষ্যতের জন্য প্রস্তুতি গ্রহণ করতে পারবে।

নতুন শিক্ষাক্রমের আওতায়, মূল্যায়ন কার্যক্রম সম্পন্ন করতে শিক্ষার্থীদের কিছু শিক্ষা উপকরণ নিজে সঙ্গে করে নিয়ে আসতে হবে। কিছু উপকরণ আবার সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সরবরাহ করা হবে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের এক জরুরি চিঠিতে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

সুতরাং, আমরা যারা শিক্ষক রয়েছি তাদের ভূমিকা সবচেয়ে বেশি, কারণ এটি একটি নতুন পদ্ধতি এটি সুন্দরভাবে বাস্তবায়নের দায়িত্ব আমাদের উপর। যেহেতু নতুন পদ্ধতি, আমরা তথ্যও পাচ্ছি দেরিতে, আমাদের বুঝতেও অনেক সময় লাগছে তাই শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে সুন্দরভাবে আমরা যেন বুঝিয়ে দেই। কোমলমতি শিক্ষার্থীদের কথা মাথায় রেখে আমরা যেন একটু সহোনশীল হই। শিক্ষকদের প্রতি এটি আমার বিনীত অনুরোধ। ধন্যবাদ সকলকে, সুস্থ্য থাকবেন,ভালো থাকবেন, নিজের ও পরিবারের প্রতি খেয়াল রাখবেন। আল্লাহ হাফেজ।।