Loading..

শিক্ষায় অগ্রযাত্রা

০১ জুলাই, ২০২১ ১১:৪৯ অপরাহ্ণ

গৌরবোজ্জ্বল অতীত নিয়ে শতবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় ।

আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১০০তম জন্মবার্ষিকী। বঙ্গভঙ্গ আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব স্যার সলিমুল্লাহ ঢাকায় একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবি মূলত ১৯১১ সালের আগস্টেই কার্জন হলে এক রাজনৈতিক সমাবেশে উত্থাপন করেছিলেন। পরে তাঁর এই দাবি সর্বজনীন রূপ পায় ১৯১১ তে বঙ্গভঙ্গ বাতিলের পর। স্যার সলিমুল্লাহর দান করা ৬০০ একর জমিতেই ১৯২১ সালের ১ জুলাই ঢাকার রমনায় প্রতিষ্ঠিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয়।

১০০ বছর পরে ১৩টি অনুষদে ৮৪টি বিভাগ ও ১৩টি ইনস্টিটিউট, ১৯টি আবাসিক হল, ৪টি হোস্টেল, ছাত্র শিক্ষক কেন্দ্র, সিনেট ভবনসহ অবকাঠামোগত ব্যাপক উন্নয়ন হয়েছে। এছাড়াও ৪৫টি গবেষণাগার, ৬০টি গবেষণা ব্যুরো ও কেন্দ্র , সমৃদ্ধ কেন্দ্রিয় লাইব্রেরি, ই-লাইব্রেরি, শতাধিক সেমিনার লাইব্রেরি রয়েছে।

শিক্ষা ও গবেষণা উন্নয়নে বিশ্বের শতাধিক প্রসিদ্ধ বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথ শিক্ষা ও গবেষণা সম্পর্ক বিদ্যমান রয়েছে। বর্তমানে ৪৬,১৫০ জন শিক্ষার্থী, ২০০০ শিক্ষক আর ৪০০০ কর্মকর্তা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার।

১৯২১ সালের ১ জুলাই ৬০ জন শিক্ষক, ৮৭৭ জন শিক্ষার্থী, তিনটি আবাসিক হল, তিনটি অনুষদ আর বারোটি বিভাগ নিয়ে যাত্রা শুরু হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের।

১৯৫২ সালের ভাষা আন্দোলন এবং ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে এই বিশ্ববিদ্যালয়ের রয়েছে অনন্য অবদান। এভাবেই আরো শত সহস্র বছর ধরে ঢাকা বিশ্ববিদ্যালয় পথ দেখাবে জাতিকে, আলোকিত করবে ধরণীকে হাতে নিয়ে আলোকবর্তিকা।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি