Loading..

প্রকাশনা

০২ জুলাই, ২০২১ ০৪:০০ অপরাহ্ণ

মূল্যায়ন স্কুল এবং শিক্ষা ব্যবস্থায় বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহৃত হয়
মূল্যায়ন স্কুল এবং শিক্ষা ব্যবস্থায় বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহৃত হয়:
 
উচ্চ-স্তরের মূল্যায়নগুলি সাধারণত জবাবদিহির লক্ষ্যে ব্যবহৃত হয় tests যেমন, ফেডারেল, রাজ্য বা স্থানীয় সরকার সংস্থাগুলির যে কোনও প্রচেষ্টা যাতে শিক্ষার্থীরা কার্যকর বিদ্যালয়ে ভর্তি হয় এবং কার্যকর শিক্ষকদের দ্বারা শিক্ষাদান করা হয় তা নিশ্চিত করার জন্য any সাধারণভাবে, "উচ্চতর অংশীদার" এর অর্থ ' শিক্ষার্থী, শিক্ষক, বিদ্যালয় বা জেলা সম্পর্কে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলি শিক্ষার্থীরা উচ্চ-দণ্ড পরীক্ষায় যে স্কোর অর্জন করে তার উপর ভিত্তি করে এবং শাস্তি (নিষেধাজ্ঞা, জরিমানা, হ্রাস তহবিল, নেতিবাচক প্রচার, না হওয়া) পরের গ্রেডে পদোন্নতি দেওয়া হয়েছে, স্নাতক হওয়ার অনুমতি নেই) বা প্রশংসাপত্র (পুরষ্কার, পাবলিক সেলিব্রেশন, ইতিবাচক প্রচার, বোনাস, গ্রেড প্রচার, ডিপ্লোমা) এর ফলাফলগুলি score আরও বিশদ আলোচনার জন্য, উচ্চ-স্তরের পরীক্ষা দেখুন
শিক্ষার্থীরা একটি পাঠ, ইউনিট, কোর্স বা একাডেমিক প্রোগ্রাম শুরু করার আগে প্রাক-মূল্যায়নগুলি পরিচালিত হয়। শিক্ষার্থীরা প্রাক-মূল্যায়ন দ্বারা মূল্যায়িত উপাদানগুলির সর্বাধিক, বা এমনকি যে কোনও একটি সম্পর্কে জানার আশা করা যায় নাতারা সাধারণত (1) একটি বেসলাইন স্থাপন করতে ব্যবহৃত হয় যার বিরুদ্ধে প্রশিক্ষকরা কোনও প্রোগ্রাম, কোর্স বা নির্দেশিকের সময়কালে শিক্ষার অগ্রগতি পরিমাপ করে পিরিয়ড বা () কোর্স, প্রোগ্রাম, গ্রেড স্তর, বা নতুন একাডেমিক প্রোগ্রামের জন্য সাধারণ একাডেমিক প্রস্তুতি নির্ধারণ করে যা শিক্ষার্থীর মধ্যে স্থানান্তরিত হতে পারে

 

গঠনমূলক মূল্যায়ন বিভিন্ন পাঠ্যকে বোঝায় যা শিক্ষকরা পাঠ, ইউনিট বা কোর্সের সময় শিক্ষার্থী বোধগম্যতা, শেখার প্রয়োজনীয়তা এবং একাডেমিক অগ্রগতির প্রক্রিয়া মূল্যায়ন পরিচালনা করতে ব্যবহার করে। কাঠামোগত মূল্যায়ন শিক্ষকদের সেই ধারণাগুলি সনাক্ত করতে সহায়তা করে যা শিক্ষার্থীরা বুঝতে চেষ্টা করছে, দক্ষতা অর্জন করতে তাদের অসুবিধাগুলি রয়েছে বা তারা এখনও অর্জন করেনি এমন মানগুলি শিখছে যাতে পাঠ, শিক্ষামূলক কৌশল এবং একাডেমিক সহায়তায় সামঞ্জস্য করা যায়।
 
গঠনমূলক মূল্যায়নের সাধারণ লক্ষ্য ' বিশদ তথ্য সংগ্রহ করা যা ব্যবহারের সময় নির্দেশ এবং ছাত্র শিক্ষার উন্নতি করতে ব্যবহার করা যেতে পারে। কীভাবে একটি মূল্যায়ন "গঠনমূলক" করে তোলে তা কোনও পরীক্ষা, কৌশল বা স্ব-মূল্যায়নের ডিজাইন নয়, তবে এটি যেভাবে ব্যবহৃত হয়অর্থাৎ, প্রক্রিয়াধীন পাঠদান এবং শেখার পরিবর্তনগুলি অবহিত করার জন্য

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি