Loading..

শিক্ষায় অগ্রযাত্রা

০২ জুলাই, ২০২১ ০৭:২৬ অপরাহ্ণ

শিক্ষায় জুম অ্যাপস ব্যবহার এক অতুলনীয় নাম

এরিক ইয়ান ২০১১সালে ২১এপ্রিল  জুম অ্যাপস প্রতিষ্ঠিত করেন। এই অ্যাপসটি এতই জনপ্রিয় যে বর্তমান সময়ে ১৯টি ডাটা সেন্টার রয়েছে। জুম আমেরিকান কমিউনিকেশনস টেকনোলজি কোম্পানি সদর দপ্তর ক্যালিফোর্নিয়ার সানজোসে। ক্লাঊড ভিত্তিক পিয়ার-টু-পিয়ার সফটওয়্যার প্ল্যাটফর্মের মাধ্যমে ভিডিও টেলিফনি এবং অনলাইন চ্যাট পরিষেবা দিয়ে থাকে। টেলি কনফারেন্সিং, টেলিযোগাযোগ, দূরত্ব বজায় রেখে শিক্ষা ও সামাজিক সম্পর্কের জন্য ব্যবহৃত হয়। জুমের ব্যবহার অন্যান্যদের তুলনায় সহজ ও সাশ্রয়ী।

অনন্য এক অ্যাপসের নাম জুম। ব্যবসায়িক মিটিংয়ের পাশাপাশি শিক্ষায় অনলাইন ক্লাসের এক জনপ্রিয় নামে পরিণত হয়েছে জুম অ্যাপস। উক্ত অ্যাপসটি সাড়া বিশ্বে আলোড়ন সৃষ্টি করেছে। উক্ত অ্যাপসের ভিডিও প্রক্রিয়ায় অন্যত্রে বা বাসস্থানে বসে ব্যবহারকারীরা ব্যবহার করতে পারছে। একজন হোস্ট বা কো-হোস্টের পরিচালনায় মিটিংয়ে সর্বোচ্চ পাঁচশত ব্যবহারকারী একসাথে অংশগ্রহণ করতে পারবে। হোস্ট ইচ্ছা করলে কাউকে কো-হোস্ট করে দিতে পারে। মিটিংয়ে বসে সকলেই সানন্দে অনুভূতি ব্যক্ত করতে পারে।

কিভাবে জুম অ্যাপস ডাউনলোড করবেন তা অনেকেই জানেন না। জুম অ্যাপস তাদের ওয়েবসাইট থেকে সরাসরি ডাউনলোড করা যায়। এছাড়াও Play Store থেকেও ডাউনলোড করা যায়। Link: https://zoom,us/download জুম অ্যাপস খোলার পর  sign up করে /না করে মিটিংয়ে অংশগ্রহণ করতে পারবেন। তবে সাইন আপ করলে কিছু সুবিধা পাওয়া যায়। যেমন display name, profile picture সহ আরোও নানা ফিচার পাওয়া যায়। তাই এক্ষেত্রে যাবতীয় তথ্য দিয়ে sign up করতে হবে এবং এরপর sign in করতে হবে। তবে আপনি যদি কাওকে  মিটিংয়ে ইনভাইট করতে যান তাহলে অবশ্যই  sign in করতে হবে।

জুম অ্যাপস ব্যবহার করার সময় যখন কথা বলতে হয় তখন microphone অন করে রাখতে হবে । আবার কথা বলা শেষে অফ করে দিতে হবে। একই নিয়মে Video অন/অফ করা যায়। Participants এ ক্লিক করে কারা যুক্ত আছে তাদের দেখা যায়। প্রয়োজনে chat এ গিয়ে চ্যাটিং করা যায়। এছাড়া স্ক্রীনও শেয়ার করা যায়।

অতিরিক্ত ব্যবহারে ক্ষতিকর প্রভাবও রয়েছে। যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়াতে অবস্থিত 'ওল্ড ডোমিনিয়ন' বিশ্ব-বিদ্যালয়ের গবেষকদের মতে অতিরিক্ত 'জুম মিটিং ' ব্যবহারকারীদের জন্য ক্ষতিকর।

সর্বোপরি আমাদের দেশের ব্যবহারকারীরা খুবই আনন্দিত তা ব্যবহারে।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি