Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

০৯ জুলাই, ২০২১ ১২:৪৩ পূর্বাহ্ণ

ক্রেতা না থাকায় আম নিয়ে বিপাকে নওগাঁর চাষিরা
img
MD.AMINUL ISLAM

সহকারী শিক্ষক

আম নিয়ে বিপাকে পড়েছেন ‘আমের রাজধানী খ্যাত’ নওগাঁর আম চাষিরা। করোনার কারণে চলমান লকডাউনে ক্রেতা সঙ্কট দেখা দিয়েছে। আর ক্রেতা বা ব্যবসায়ী যারা আসন তারাও সঠিক দাম দিতে চাচ্ছেন না। এতে আম বাগান মালিকদের মাথায় হাত। কারণ আম বিক্রির টাকায় তাদের বছরের বেশিরভাগ সময় সংসারের খরচ চলে। কিন্তু ভালো দাম না পাওয়া বা আম বিক্রি করতে না পাড়া আম চাষিদের জন্য হতাশার।

গত কয়েক বছর থেকে নওগাঁয় আমের উৎপাদন ব্যাপক বেড়েছে। প্রতিবছর হাজার হাজার বিঘা জমি আম বাগানে রূপান্তরিত করা হচ্ছে। বরেন্দ্র এলাকায় ধান উৎপাদনের চেয়ে আম উৎপাদন লাভজনক হওয়ায় হু হু করে বাড়ছে আমের বাগান। আমের উৎপাদন, গুণগতমান আর বাজার ব্যবস্থাপনার কারণে নওগাঁর সাপাহার ও পোরশা উপজেলা অঘোষিত আমের রাজধানী হিসেবে পরিচিতি লাভ করে.

নওগাঁয় উৎপাদিত আম গুণেমানে ও স্বাদে অনন্য হওয়ায় তা দেশের গণ্ডি পেরিয়ে বিদেশেও রফতানি হচ্ছে। আমকে কেন্দ্র করে পরিবর্তন হয়েছে এখানকার মানুষের জীবন ও জীবিকার। তবে এ বছর বৈশ্বিক মহামারী কোভিড-১৯ পরিস্থিতি জনিত চলমান লকডাউনের কারণে আমের আশানুরূপ দাম পাচ্ছেন না বাগান মালিকরা। এতে বিপাকে পড়েছেন বাগান মালিক ও আম চাষিরা। বর্তমান বাজার দরে আম বিক্রি করে তারা উৎপাদন খরচও ঘরে তুলতে পারবেন কি না তা নিয়ে রয়েছেন দুশ্চিন্তায়।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি