Loading..

খবর-দার

১৩ জুলাই, ২০২১ ১১:২৬ অপরাহ্ণ

কিওয়ার্ড রিসার্চ কি ও কেন প্রয়োজন?

নিজের ওয়েবসাইটটি এসইও ফ্রেন্ডলি করতে চাইলে কিওয়ার্ড রিসার্চ কি, কিভাবে কিওয়ার্ড রিসার্চ করতে হয় এবং বিভিন্ন কিওয়ার্ড রিসার্চ টুলস সম্পর্কে জেনে নেয়া আবশ্যক।

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন এর মাধ্যমে একটি ওয়েবসাইটের র‍্যাঙ্কিং বৃদ্ধি করা বা সাফল্য লাভ অনেকাংশেই নির্ভর করে টার্গেটেট কিওয়ার্ড এর সঠিক ব্যবহারের উপর। তাই ব্লগ বা ওয়েবসাইটের জন্য যে কোনো আর্টিকেল অথবা অ্যামাজন অ্যাফিলিয়েট ব্লগ ভিত্তিক আর্টিকেল লেখার ক্ষেত্রে প্রথমেই প্রয়োজন হয় সঠিক কিওয়ার্ডের নির্বাচন ও তার যথাযথ প্রয়োগ সম্বন্ধীয় কলা-কৌশলগত জ্ঞান।

আজকের আর্টিকেলে আমরা পর্যায়ক্রমে আলোচনা করবো, কিওয়ার্ড রিসার্চ কি? কেন কিওয়ার্ড রিসার্চ করা প্রয়োজন এবং বিভিন্ন কিওয়ার্ড রিসার্চ টুলস সম্পর্কে।

কিওয়ার্ড রিসার্চ কি?

সহজ ভাষায় কিওয়ার্ড রিসার্চ কি; জানতে হলে আমাদের আগে বুঝতে হবে, কিওয়ার্ড কি। সহজ কথায়, কিওয়ার্ড হলো এমন কিছু শব্দ বা বাক্যাংশ যা আপনার ওয়েব পেজের বিষয়বস্তু সম্পর্কে দর্শক বা সার্চ ইঞ্জিন ক্রাউলারকে তাৎক্ষণিক ধারণা প্রদান করে।

মানুষ সার্চ ইঞ্জিনগুলোতে যা লিখে সার্চ করে, সেগুলোই একেকটি কিওয়ার্ড। এক্ষেত্রে, মানুষ খুব কম সময়ই একটিমাত্র শব্দ দিয়ে সার্চ করে। কারণ, মানুষ এখন অনেক বেশী বিস্তৃত তথ্য চায়। এজন্য তারা বাক্যাংশ বা কয়েকটি শব্দের সমষ্টিকে ব্যবহার করে, যাকে লং টেইল কিওয়ার্ড বলা হয়।

মনে করুন, আপনি “শীতকালীন ফুলের চাষ” নিয়ে একটি আর্টিকেল লিখবেন। এক্ষেত্রে লেখার পূর্বেই আপনাকে জেনে নিতে হবে সাধারণ মানুষ ‘শীতকালীন ফুলের চাষ’ সম্পর্কে জানতে সার্চ ইঞ্জিনে ঠিক কোন কোন শব্দ বা শব্দ গুচ্ছ লিখে সার্চ করে।

একজন ব্যক্তি ফুল চাষের নিয়ম, রোপণ উপযোগী ফুল গাছের নাম, ইত্যাদি আনুষাঙ্গিক বিষয় লিখেও অনলাইনে সার্চ করতে পারে। সুতরাং, পোস্ট লেখার পূর্বে বিভিন্ন কিওয়ার্ড টুলস ব্যবহার করে “শীতকালীন ফুলের চাষ ” এর জন্য কোন কোন কিওয়ার্ড লিখে সার্চ করা হয় সেটা নিশ্চিত হতে হবে।

আবার, সেই কিওয়ার্ডটি এক মাসে কি পরিমান সার্চ হয়ে থাকে, সেই কিওয়ার্ড নিয়ে লিখে আপনার পোস্টটি গুগলে র‌্যাংক করাতে পারবেন কিনা, র‌্যাংক করানোর জন্য কি কি করতে হবে এবং কোন কোন ব্লগ সেই পোস্টের প্রতিযোগী হতে পারে ইত্যাদি বিষয় সম্পর্কে জেনে নেওয়ার কাজই হচ্ছে কিওয়ার্ড রিসার্চ।

কিওয়ার্ড রিসার্চ কেন গুরুত্বপূর্ণ?

একটি ব্লগ বা ওয়েবসাইটের মূল সম্পদ হচ্ছে ট্রাফিক বা ভিজিটর। আর আপনার ব্লগে এই ট্রাফিক বা ভিজিটর নিয়ে আসার জন্য কিওয়ার্ড রিসার্চ খুব গুরুত্বপূর্ণ একটি ভূমিকা পালন করে।

একটি বিষয় খেয়াল করুন, পাঠক এবং লেখক উভয়ের ক্ষেত্রেই একটি ব্লগ বা আর্টিকেলের শুরুটি হয় Keyword দিয়ে। যেমন, একজন লেখক সর্বপ্রথম একটি কিওয়ার্ড নির্বাচন করার মাধ্যমে তাঁর লেখার বিষয়বস্তু নির্ধারণ করে। আবার অন্যদিকে একজন পাঠক সেই কিওয়ার্ড দিয়েই গুগলে সার্চ করছে তার কাঙ্খিত ফলাফলটি পাওয়ার জন্য।

ব্লগিং এর ক্ষেত্রে, অধিকাংশ লেখক কিংবা ব্লগাররা সঠিকভাবে কিওয়ার্ড রিসার্চ করতে পারে না বিধায় ভালো আর্টিকেল থাকা সত্ত্বেও তাদের পোস্টটি র‌্যাংক হয় না। কাজেই, আপনি যে বিষয়টি নিয়ে পোস্ট করছেন সে বিষয়ের সাথে সম্পর্কিত কি ধরনের কিওয়ার্ড লিখে অনলাইনে সার্চ করা হয়ে থাকে সেটি জানার জন্য কিওয়ার্ড রিসার্চ করা খুবই গুরুত্বপূর্ণ ।

সুতরাং, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর ঝড়ে টিকে থেকে নিজের পোস্টটি র‌্যাংক করাতে চাইলে, আপনাকে অবশ্যই সঠিক ভাবে কিওয়ার্ড রিসার্চ করতে হবে।

আরও পড়ুন –

বিভিন্ন কিওয়ার্ড রিসার্চ টুলস

কিওয়ার্ড রিসার্চ করার জন্য যে অ্যাপ্লিকেশনগুলো ব্যবহার করা হয়, সেগুলোই কিওয়ার্ড রিসার্চ টুলস নামে পরিচিত। অনলাইন জগতে বিভিন্ন ধরনের কিওয়ার্ড রিসার্চ টুলস রয়েছে। তবে তাদের বেশিরভাগই পেইড অ্যাপ্লিকেশন। অর্থাৎ, এই অ্যাপ্লিকেশন গুলো ব্যবহার করার জন্য আপনাকে নির্দিষ্ট পরিমাণ অর্থ পরিশোধ করতে হবে।

তবে কিছু কিছু ফ্রী কিওয়ার্ড রিসার্চ টুলসও রয়েছে যা ব্যবহার করে খুব সহজেই আপনি আপনার ব্লগের জন্য সঠিক Keyword নির্বাচন করতে পারবেন।

নিচে জনপ্রিয় কয়েকটি কীওয়ার্ড রিসার্চ টুলস নিয়ে আলোচনা করা হলো।