চিত্র

মই

নিমাই চন্দ্র মন্ডল ২৩ জুলাই,২০২১ ১১৫ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ রেটিং ( )

শিক্ষা ও মনুষ্যত্ব' প্রবন্ধটি লেখকের 'সংস্কৃতি কথা' গ্রন্থের 'মনুষ্যত্ব' শীর্ষক প্রবন্ধের অংশবিশেষ। এ প্রবন্ধে লেখক মানবের দুটি সত্তার কথা বলেছেন। যথা: জীবসত্তা, মানবসত্তা বা মনুষ্যত্ব। লেখক এ প্রবন্ধে মানুষকে একটি দোতলা ঘরের সঙ্গে তুলনা করেছেন। জীবসত্তা হল এ ঘরের নিচতলা, আর মানবসত্তা হল এ ঘরের ওপরের তলা। মানুষ জন্ম নিলেই মানুষ হয়ে ওঠে না। তাকে কঠিন সাধনা করে মানুষ হতে হয়। আর মানুষ হওয়ার বিশেষ সোপান হল শিক্ষা। শিক্ষাই মানুষকে জীবসত্তার ঘর থেকে মানবসত্তার ঘরে নিয়ে যায়। তাই প্রাবন্ধিক এই শিক্ষার কথা বলতে গিয়ে শিক্ষার দুটি দিকের কথা বলেছেন। একটি প্রয়োজনের দিক, অন্যটি অপ্রয়োজনের দিক। তিনি বলেছেন শিক্ষার অপ্রয়োজনের দিকটাই শ্রেষ্ঠ। এ দিকটি থেকেই আমরা জানতে পারি কীভাবে জীবনকে উপভোগ করা যায়। কিন্তু মানুষ শিক্ষার এ দিকটি সম্পর্কে সচেতন নয়। মানুষ ভুল শিক্ষার কারণে অর্থচিন্তার নিগড়ে বন্দী হয়ে যায়। অথচ জীবনের অনুভূতি ও কল্পনার রস আস্বাদন করতে হলে এ অর্থসাধনা থেকে বেরিয়ে আসতে হবে। তাহলেই শিক্ষা জীবনে সোনা ফলাতে সক্ষম হবে। অন্নবস্ত্রের প্রাচুর্যের চেয়ে মুক্তি বড় এ বোধটি নিজের মধ্যে জাগিয়ে তুলতে হবে। যেখানে চিন্তার স্বাধীনতা নেই, বুদ্ধির স্বাধীনতা নেই, আত্মপ্রকাশের স্বাধীনতা নেই সেখানে মুক্তি সম্ভব নয়। কারণ যাদের অন্নবস্ত্রের সমস্যা তাদের কাছে মুক্তির চিন্তা বৃথা। তাই মুক্তির জন্য অন্নবস্ত্রের সমাধান করতে হবে। আর শিক্ষা লাভের ফলে সত্যিকার মনুষ্যত্বের স্বাদ পেলে এ অন্নবস্ত্রের সমাধান সহজেই হতে পারে। মূলত,মুক্তির জন্য দুটি উপায় রয়েছে একটি অন্নবস্ত্রের চিন্তা থেকে মানুষকে মুক্তি দেয়ার চেষ্টা এবং অন্যটি শিক্ষার দ্বারা মানুষকে মুক্তির স্বাদ দেয়া। কোন ভারী জিনিসকে ওপরে তুলতে হলে নিচে থেকে যেমন ঠেলতে হয়, তেমন ওপর থেকেও টানতে হয়। মানব উন্নয়নে শিক্ষা সেই ওপর থেকে টানা, আর সুশৃঙ্খল সমাজব্যবস্থা নিচে থেকে ঠেলা। শিক্ষার মূল উদ্দেশ্য মানুষের মূল্যবোধ সৃষ্টি করা, আর জ্ঞান পরিবেশন মূল্যবোধ সৃষ্টির উপায় মাত্র। মানুষ শিক্ষার দ্বারা মনুষ্যত্ব অর্জন করে সংস্কৃতিবান হয়ে গড়ে ওঠবে এটাই শিক্ষার লক্ষ। ইংরেজিতে একটি প্রবাদ আছে—"Education is the total development of a man". অর্থাত্,'শিক্ষা মানুষের সর্বাঙ্গীণ বিকাশ সাধন করে।' বেঁচে থাকার জন্য প্রয়োজনীয় অর্থের প্রয়োজন আছে। কিন্তু প্রকৃত মানুষ হতে হলে শিক্ষার আলোয় আলোকিত হতে হবে।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোহাম্মদ শাহ আলম
০৫ এপ্রিল, ২০২২ ০৫:৪৫ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


মোহাম্মদ শাহ আলম
২৯ মার্চ, ২০২২ ০৬:০৯ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ অনেক শুভ কামনা।


মোহাম্মদ শাহ আলম
২২ মার্চ, ২০২২ ০৯:১৫ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী ও মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো।


মোঃ মুজিবুর রহমান
২০ অক্টোবর, ২০২১ ০৬:১২ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


দেবাশিষ খাঁ
২৩ জুলাই, ২০২১ ০২:০২ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ অভিনন্দন ও শুভকামনা। আমার কনটেন্ট দেখার ও রেটিং দেয়ার জন্যে বিনীত অনুরোধ করছি।


Purnima Das
২৩ জুলাই, ২০২১ ০১:৫৭ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ অভিনন্দন ও শুভকামনা। আমার কনটেন্ট দেখার ও রেটিং দেয়ার জন্যে বিনীত অনুরোধ করছি।