শিক্ষায় অগ্রযাত্রা

'বিজ্ঞান শিক্ষার বিপ্লব ঘটানো"

মোঃ মানিক মিয়া ২৬ জুলাই,২০২১ ২১ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ রেটিং ( )

অপ্রাতিষ্ঠানিক বিজ্ঞান শিক্ষার মাধ্যমে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর বিজ্ঞান চর্চার যে অফুরন্ত সুযোগ সৃষ্টি করেছে, তা দিয়ে দেশে বিজ্ঞান বিপ্লব ঘটানো সম্ভব। দেশকে উন্নত করতে হলে বিজ্ঞানমনস্ক হতে হবে। গাণিতিক মডেলকে প্রাধান্য দিয়ে বিজ্ঞান শিক্ষার প্রসার ঘটাতে হবে। মফস্বল এলাকায় শিক্ষকদের অবহেলায় বিজ্ঞান শিক্ষা পিছিয়ে যাচ্ছে। জেলা ও উপজেলা পর্যায়ে বিজ্ঞান জাদুঘরের কর্মকাণ্ডকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়ে বিস্তৃত করতে হবে। অন্ততপক্ষে বিভাগীয় পর্যায়ে বিজ্ঞান জাদুঘরের শাখা স্থাপন সময়ের দাবি। বিজ্ঞান জাদুঘরের মাধ্যমে গবেষণা খাতে তহবিল বরাদ্দ দেওয়া উচিত, যা বিজ্ঞান চর্চাকে শাণিত করবে। বিজ্ঞান জাদুঘরের চলমান সব প্রশংসনীয় কার্যক্রম টেকসই করতে হবে। অংশীজনদের মতামত নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা প্রণয়ন করতে হবে। বিজ্ঞান জাদুঘর কর্তৃক প্রান্তিক পর্যায়ে ইনোভেশন ক্লাব এবং রোবটিকস ক্লাবগুলোকে পৃষ্ঠপোষকতা দিতে হবে। অনলাইন কার্যক্রমের ব্যাপ্তি বাড়াতে হবে এবং বিজ্ঞান জাদুঘরের সঙ্গে শিক্ষা মন্ত্রণালয়, তথ্য-প্রযুক্তি বিভাগ, বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সম্পৃক্ততা থাকতে হবে।

রোববার জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর আয়োজিত এক ভার্চুয়াল অংশীজন সভায় দেশের খ্যাতনামা বিজ্ঞানী, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, গবেষক, সরকারি কর্মকর্তা, বিভিন্ন স্কুলের শিক্ষার্থী ও শিক্ষক এবং তরুণ বিজ্ঞানী ও বিজ্ঞানসেবী সংগঠনের কর্মকর্তারা এ অভিমত প্রকাশ করেন।

অনুষ্ঠানে বিজ্ঞান জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, মহান আল্লাহ তায়ালার সৃষ্টিবৈচিত্র্য এবং প্রকৃতির রহস্য উন্মোচন করাই বিজ্ঞান। প্রকৃতি এবং বিজ্ঞানের সমন্বয়ে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর বিজ্ঞান চর্চাকে শিক্ষার্থী, গবেষক ও ক্ষুদে বিজ্ঞানীদের মধ্যে ছড়িয়ে দিয়ে তাদের সুপ্ত উদ্ভাবনী ক্ষমতাকে বিকশিত করতে চায়। অপ্রাতিষ্ঠানিকভাবে বিনোদনের মাধ্যমে জাদুঘর কর্তৃপক্ষ শিশুদের মগজে ঢুকিয়ে দিচ্ছে বিজ্ঞান। করোনার এ মহাসংকটে বিজ্ঞান জাদুঘর প্রায় অচল হয়ে পড়া শিক্ষা ব্যবস্থায় ৪ হাজারের বেশি বিজ্ঞান মেলা, সেমিনার, অলিম্পিয়াড, কুইজ প্রতিযোগিতা এবং বিজ্ঞান বক্তৃতা অনলাইনে আয়োজন করে শিশু-কিশোরদের জাগ্রত রেখেছে। আগামীতে অংশীজনদের মতামত নিয়ে বিজ্ঞান জাদুঘরের কার্যক্রমকে আধুনিকায়ন করে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়ন করা হবে।

 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
পলাশ চন্দ্র বর্মন
২৯ জুলাই, ২০২১ ০৪:১০ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ অভিনন্দন ও শুভকামনা। আমার বাতায়নে আপনার আমন্ত্রণ রইল।


মোঃ সাইফুর রহমান
২৮ জুলাই, ২০২১ ০৯:৪৫ পূর্বাহ্ণ

চমৎকার উপস্থাপন লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। "প্রাণী টিস্যু " শিরোনামে আমার আপলোডকৃত ৭৫ তম কনটেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান লাইক, রেটিং, মতামত ও পরামর্শ দেওয়ার জন্য বিনীত অনুরোধ রইল।


মোছাঃ লাকী আখতার পারভীন
২৮ জুলাই, ২০২১ ১২:০০ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ শুভ কামনা ।


মোছাঃ হোসনে আরা
২৭ জুলাই, ২০২১ ০৪:৩৬ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো


আছিয়া বেগম
২৭ জুলাই, ২০২১ ০২:৪৮ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


অনুপম ভট্টাচার্য্য
২৭ জুলাই, ২০২১ ০৯:৩৮ পূর্বাহ্ণ

সুন্দর উপস্থাপনা। লাইক, কমেন্ট ও পূর্ণ রেটিং প্রদান করলাম। আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো।