Loading..

খবর-দার

০১ আগস্ট, ২০২১ ১১:২৩ অপরাহ্ণ

একজন সেরা উদ্ভাবক খলিলুর রহমান স্যারের গল্প

? আলহামদুলিল্লাহ! আলহামদুলিল্লাহ!! ??

#  রংপুর জেলায় এই প্রথম শিক্ষক বাতায়নে "সেরা উদ্ভাবক"  হওয়া নির্ঘুম স্বপ্নের সফল বাস্তবায়ন! 

# এ যেন বিশাল সফলতা ও পরম পাওয়া#


"প্রথমেই মহান সৃষ্টিকর্তা আল্লাহ তাআ'লার লক্ষ কোটি শুকরিয়া আদায় করছি যিনি আমাকে সর্বশ্রেষ্ঠ জাতি মানুষ হিসেবে সৃষ্টি করে মেধার বিকাশ ঘটিয়েছেন।"


শ্রদ্ধা আর বুক ভরা ভালোবাসা আমার জনম দুঃখিনী মায়ের প্রতি ।

লক্ষ্য যখন অটল,অটুট, অবিচল আর পেশা যখন নেশা, স্বপ্নেরা তখন আলো ছড়ায়! 

হতাশ না হয়ে দৃঢ় প্রত্যয়ে এগিয়ে যাওয়ার নামই সফলতা। 


# নিজেকে একজন সফল শিক্ষক হিসেবে গড়ে তুলার স্বপ্ন দেখি...........................একজন শিক্ষক হিসেবে নিজেকে তুলে ধরতে যে স্বপ্ন আমাকে তাড়া করতো, তার একটি শিক্ষক বাতায়নে সপ্তাহের ( ৩৯তম) “সেরা কনন্টেন্ট নির্মাতা” হওয়া যা ২০১৯ ইং সালে সম্ভব হয়েছে, তারপর জেলা শিক্ষক আম্বাসেডর হওয়া যা ২০১৯ ইং সালে সম্ভব হয়েছে, সম্ভব হয়েছে শ্রেষ্ঠ শ্রেণী শিক্ষক ( উপজেলা)-২০১৯ নির্বাচিত হওয়া, তারপর আরও একটি স্বপ্ন দেখতে শুরু করি তা হলো “সেরা উদ্ভাবক” (৫ লক্ষ শিক্ষকের মধ্যে চলতি পাক্ষিকে) এটাও সম্ভব হলো আগষ্ট - ২০২১ ইং প্রথম পাক্ষিকে (০১-০৮-২০২১ ইং) ৫ লক্ষ শিক্ষকের বিশ্বের অন্যতম বড় প্লাটফর্ম (শিক্ষক বাতায়ন )www..teachers.gov.bd পেইজে ভাসতে থাকা !!! 

এই আনন্দগুলো ভাষায় প্রকাশ করা যায়না!!

আমার এই অর্জনের পেছনে যাদের আন্তরিকতা ও সহযোগিতা সবসময়ই ছিল তাঁদের শ্রদ্ধাভরে স্মরণ করছি..... 

শ্রদ্ধেয় অভিজিৎ সাহা স্যার (প্রোগ্রাম এসিস্ট্যান্ট a2i), শ্রদ্ধেয় মোহাম্মদ কবির হোসাইন স্যার, শ্রদ্ধেয় সুমন হাবিব স্যার, শ্রদ্ধেয় ইমরান অভি স্যার ।।

আরোও ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি এটুআই শিক্ষা টিমকে, শিক্ষক বাতায়ন সারাদেশের শিক্ষকদের কাজের মূল্যায়ন করে আলোকিত ও অনুপ্রাণিত করছেন a2i শিক্ষা টিম.

করোনাকালীন সময়ে যাদের অনুপ্রেরণা না পেলে হয়তো এ অর্জন সম্ভব হতো না।  যাদের অনুপ্ররনা সহযোগীতার পাথেয়- প্রিয় খুরশীদুজ্জামান আহমেদ স্যার, প্রিয় আখতার হোসেন লিটন স্যার, সৈয়দ মাহবুব হাসান আমীরি স্যার, ইবনুল হাসান তুষার স্যার, মো. লোকমান হাকিম লিটন, মো. আজাহারুল ইসলাম, মো. মিজানুর রহমান, মো. রফিকুল বারী, মো. আবু তালেব মিয়া, শেখ মো. সোহেল রানা, সন্জিব বর্মন (বিজ্ঞানী), নাহিদ আক্তার, রুমানা ফেরদৌসি ম্যাম, নারায়ন চন্দ্র রায়, কৈলাশ চন্দ্র রায়, মারুফা লিজা, মাওলানা নাজমুল হক, নাজমুল হক,  অসীম কুমার সেন,  এম. মেরাজুল ইসলাম স্যার,  সবুজ ভট্রাচার্জ স্যার, রুপা মল্লিক রুপু, সুলতান মাহমুদ  মোর্শেদ পায়েল স্যার, হারুন-অর- রশিদ স্যারসহ আরোও যারা আমাকে কমেন্টস এবং নিজের টাইমলাইনে পোষ্ট দিয়ে ফোন দিয়ে অভিনন্দন জানিয়েছেন সবাই আমাকে ঋণি করেছেন- আপনাদের ঋণ কখনও শোধ হবে না, হবার নয়! আমি চির কৃতজ্ঞ ।। 

বিশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা রইলো a2i ও বাতায়নের সম্মানীত সকল কর্মকর্তাগন, প্যাডাগজী রেটার সহ সংশ্লিষ্ট সকলের প্রতি ।। 

আমি চির কৃতজ্ঞ- পীরগাছা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার স্যার জনাব- সৈয়দ সুজা মিঞা , একাডেমিক সুপারভাইজার জনাব- ফারুকুজ্জামান ডাকুয়া স্যার  মহোদয়গণ, আমার বিদ্যালয়ের সুযোগ্য প্রধান শিক্ষক জনাব মো. শামসুল আলম স্যার, আমার বিদ্যালয়ের সকল সহকারী শিক্ষক সহ আমার উপজেলার সম্মানিত শিক্ষকগণ যারা আমাকে প্রতিনিয়ত উৎসাহিত ও অনুপ্রাণিত করেছেন এবং সাহস দিয়েছেন।। 

আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা আমাদের শিক্ষা পরিবারের অভিভাবক পরম শ্রদ্ধেয় মাধ্যমিক জেলা  শিক্ষা অফিসার  মহোদয়কে যাদের অনুপ্রেরণা আমার সফলতার পাথেয় ! 

বিশেষ ধন্যবাদ আর ভালোবাসা আমার পরিবারের প্রতি বিশেষ করে আমার অর্ধাঙ্গিনী যিনি রাতের পর রাত জেগে আমার পাশে থেকে কাজের উদ্দীপনা সৃষ্টি করে আমাকে কাজ করার সুযোগ করে দিয়েছেন।। 

সবার প্রতি শ্রদ্ধা,ভালোবাসা আর কৃতজ্ঞতা যারা আমাকে বিভিন্ন ভাবে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন।। 

পরিশেষে, 

সকলের কাছে দোয়া চাই যেন এ সফলতার ধারাবাহিকতা বজায় রাখতে পারি। আমার দেশ , আমার বিদ্যালয় পাঠদানের মাধ্যমে সুনাগরিক ও মানব সম্পদ তৈরিতে কিছু করতে পারি।। 

আর যাদের নাম আমি দিতে পারিনি তাদের কাছে আমি ক্ষমা প্রার্থী, সবাই দোয়া করবেন যেন ভালো কাজ করে যেতে পারি, আপনাদের ভালোবাসায় সিক্ত।


# কৃতজ্ঞতায়-

মো. খলিলুর রহমান

সহকারী শিক্ষক (আইসিটি)

চন্ডিপুর মডেল হাইস্কুল

পীরগাছা, রংপুর।

০১৭১৭৫৯০৯৬৭ 

# আইসিটি ফর জেলা শিক্ষক অ্যাম্বাসেডর (এটুআই)-২০১৯ 

# সপ্তাহের সেরা কন্টেন্ট নির্মাতা (৩৯তম সপ্তাহ ২০১৯)

# শ্রেষ্ট শ্রেনী শিক্ষক-২০১৯, পীরগাছা উপজেলা, রংপুর।

# এডমিন চন্ডিপুর মডেল অনলাইন স্কুল, পীরগাছা, রংপুর।

# এডিটর “রংপুর অনলাইন স্কুল”। (বিভাগীয়)

# এডিটর_ রংপুর জেলা শিক্ষা অফিস অনলাইন স্কুল। 

# এডিটর_ দেবিগন্জ অনলাইন স্কুল, ঠাকুরগাও।

# এডিটর_  দামুরচাকলা অনলাইন স্কুল, পীরগাছা, রংপুর।

# এডমিন _ সৈয়দপুর কেরামতিয়া বি এল  অনলাইন স্কুল, পীরগাছা, রংপুর।


আসুন আমরা সবাই স্বপ্ন দেখি আগামীর সুন্দর প্রত্যাশায়ঃ-


 ১।  ‘স্বপ্ন সেটা নয় যেটা তুমি ঘুমিয়ে দেখো। স্বপ্ন সেটাই, যেটা তোমায় (পূরণের অদম্য ইচ্ছা) ঘুমুতে দেয় না।’

২। ‘“যদি সূর্যের মতো উজ্জ্বল হতে চাও, তাহলে তোমাকেই প্রথমে সূর্যের মত পুড়তে হবে” ।’

৩। ‘যদি তুমি তোমার কাজকে স্যালুট কর, দেখো তোমায় আর কাউকে স্যালুট করতে হবে না। কিন্তু তুমি যদি তোমার কাজকে অসম্মান কর, অমর্যাদা কর, ফাঁকি দাও, তাহলে তোমায় সবাইকে স্যালুট করতে হবে।’

৪। ‘যারা হৃদয় দিয়ে কাজ করতে পারে না, তাদের সাফল্য অর্জন আনন্দহীন ও আকর্ষণহীন, এমন সাফল্যের থেকেই সৃষ্টি হয় তিক্ততা’

৫।  “স্বপ্ন বাস্তবায়ন না হওয়া পর্যন্ত তোমাকে স্বপ্ন দেখে যেতে হবে”

৬। ‘নানারকমের চিন্তা ও উদ্ভাবনের সাহস থাকতে হবে।  আবিষ্কারের নেশা থাকতে হবে।  যেই পথে কেউ যায়নি, সেই পথেই এগোতে হবে।  অসম্ভবকে সম্ভব করার সাহস থাকতে হবে এবং সমস্যাকে জয় করেই সফল হতে হবে’

৭। ‘প্রথম জয়ের পর কখনই বিশ্রাম নেওয়া উচিত নয়, তাহলে দ্বিতীয়বার যদি আমরা ব্যর্থ হই, তখন সবাই বলবে প্রথমটা তুমি ভাগ্যের জোরে পেয়েছিলে”

৮। ‘আকাশের দিকে তাকাও। আমরা একা নই। পুরো মহাবিশ্ব আমাদের প্রতি বন্ধুত্বসুলভ। যারা স্বপ্ন দেখে এবং কাজ করে, শুধুমাত্র তাদেরকেই

শ্রেষ্ঠটা দেওয়ার জন্য চক্রান্তে লিপ্ত এই বিশ্ব।’

৯। ‘জীবন আর সময় হলো পৃথিবীর শ্রেষ্ঠ শিক্ষক।  জীবন শেখায় সময়কে সঠিকভাবে ব্যবহার করতে আর সময় শেখায় জীবনের মুল্য দিতে।’

১০। “যদি একটি দেশকে দুর্নীতিমুক্ত এবং সুন্দর মনের জাতিতে রুপান্তরিত করতে হয়, তাহলে আমি বিশ্বাস করি এতে তিনজন মানুষের সবচেয়ে বেশি ভূমিকা থাকে – বাবা, মা আর শিক্ষক”

১১। তুমি তোমার ভবিষ্যত পরিবর্তন করতে পারবে না, কিন্তু অভ্যাস পরিবর্তন করতে নিশ্চই পারবে, এবং অভ্যাসই তোমার ভবিষ্যত পরিবর্তন করে দেবে।

১২।  “একটা কথা পরিষ্কার, সৃষ্টিকর্তা তাদেরই সহায় থাকেন, যারা কঠোর পরিশ্রম করেন”

১৩।  “জীবনে কঠিন সব বাঁধা আসে, তোমায় ধ্বংস করতে নয় বরং তোমার ভেতরের লুকোনো শক্তিকে অনুধাবন করাতে, জাগিয়ে তুলতে।  বাঁধাসমূহকে দেখাও না যে তুমিও কম কঠিন নও”

১৪।  “যে মানুষগুলো তোমাকে বলে, “তুমি পারো না” বা “তুমি পারবেই না”, তারাই সম্ভবত সেই লোক যারা ভয় পায় এটা ভেবে যে; তুমি পারবে”

১৫। “আমি সুদর্শন নই, কিন্তু আমি আমার হাত ওই মানুষটার জন্য বাড়িয়ে দিতে পারি, যার সত্যি সাহায্যের প্রয়োজন।  সৌন্দর্য থাকে মানুষের মনে, চেহারায় নয়”

১৬।  “যদি তুমি ব্যর্থ হও অর্থ্যাৎ FAIL করো, তাহলে মোটেই হাল ছেড়ে দিও না। কারণ FAIL শব্দটার একটা ভিন্ন অর্থ আছে- First Attempt in Learning অর্থাৎ শিক্ষার প্রথম ধাপ”

১৭। “সফলতার গল্পে কেবল একটা বার্তা থাকে কিন্তু ব্যর্থতার গল্পে সফল হওয়ার উপায় থাকে”

১৮। “বৃষ্টির সময় প্রত্যেক পাখিই কোথাও না কোথাও আশ্রয় খোঁজে, কিন্তু ঈগল মেঘের উপর দিয়ে উড়ে বৃষ্টিকে এড়িয়ে যায়। চেষ্টা কর, তুমিও পারবে। ”

১৯।  “মানুষের জীবনে প্রতিবন্ধকতা থাকা দরকার, বাঁধা না থাকলে সফলতা উপভোগ করা যায় না”

২০। “সহজ ও দ্রুত সুখের জন্য না ছুটে প্রকৃত সফলতার জন্য দৃঢ় প্রতিজ্ঞ হও”

২১। “ব্যর্থতা নামক রোগের সবথেকে ভালো অসুধ হলো আত্মবিশ্বাস আর কঠোর পরিশ্রম, এটা আপনাকে একজন সফল মানুষ করে তুলবে”

২২। “নির্দিষ্ট লক্ষ্য, ক্রমাগত জ্ঞান সঞ্চয় করা, কঠোর পরিশ্রম ও হার না মানা মনোভাব – এই চারটি জিনিস মেনে চললে যেকোনো কিছুকেই লাভ করা যেতে পারে”

২৩।  “ছোট লক্ষ্য রাখা একটি অপরাধ”

২৪। “ওপরে আকাশের দিকে তাকাও, আমরা একা নই”

২৫।  প্রতিদিন সকালে এই পাঁচটা লাইন বলো :


 আমি সেরা।

 আমি করতে পারি

 সৃষ্টিকর্তা সব সময় আমার সঙ্গে আছে

  আমি জয়ী

  আজ দিনটা আমার

সংগৃহিত স্যারের টাইমলাইন