Loading..

ম্যাগাজিন

০৩ আগস্ট, ২০২১ ০৬:৩৭ অপরাহ্ণ

বিশ্বের ৩০ প্রভাবশালী প্রতিবন্ধী নেতার একজন বাংলাদেশের ভাস্কর

বিশ্বের ৩০ প্রভাবশালী প্রতিবন্ধী নেতার একজন বাংলাদেশের ভাস্কর

চট্টগ্রামের পটিয়া উপজেলার ধলঘাট ইউনিয়নের বাগদণ্ডী গ্রামে জন্মের সময় গ্রামটিতে কোনো হাসপাতাল বা চিকিৎসক ছিলেন না। জন্মের পর নাক ও মুখ দিয়ে রক্তক্ষরণ হয়। ছেলেটির বয়স দুই বছর হলে সে চোখে দেখতে পায় না, তা প্রথম বুঝতে পারেন মাবাবা। চোখে দেখতে না পাওয়া ছেলেটির নাম ভাস্কর ভট্টাচার্য। কাজের মধ্য দিয়ে প্রতিবন্ধী ব্যক্তিদের জীবন পরিবর্তন করতে পেরেছেনএ ধরনের ৩০ জন প্রভাবশালী নেতার মধ্যে তিনি একজন। আর বাংলাদেশ থেকে এ ধরনের নেতা নির্বাচিত ব্যক্তিদের মধ্যে তিনিই প্রথম।

গত ২৬ জুলাই অনলাইন আয়োজনের মাধ্যমে ভাস্কর ডি-৩০ ডিজঅ্যাবিলিটি লিস্ট-২০২১সম্মাননা পেয়েছেন। ১৯৯০ সালে যাত্রা শুরু করা যুক্তরাষ্ট্রের প্রতিবন্ধীবিষয়ক আইনের (এডিএ) ৩১ বছর পূর্তি উপলক্ষে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, ভারত, নেপাল, কেনিয়াসহ বিভিন্ন দেশের প্রতিবন্ধী নেতাদের সঙ্গে ভাস্কর এ সম্মাননা পেয়েছেন। এ সম্মাননার ফলে এই ৩০ জন নেতা বিশ্বব্যাপী বিভিন্ন ফোরামে প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার আদায়ে কথা বলবেন। তাঁদের কথা অন্যরা গুরুত্ব দেবেন। আইন-নীতিতে পরিবর্তন আনবেন বিশ্বনেতারা।

ভাস্কর ভট্টাচার্য সরকারের প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশনের (এটুআই) ন্যাশনাল কনসালট্যান্ট (অ্যাকসেসেবিলিটি) এবং চট্টগ্রামের ইয়াং পাওয়ার ইন সোশ্যাল অ্যাকশনের (ইপসা) প্রোগ্রাম ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করছেন।
গত শনিবার মুঠোফোনে ভাস্কর বলেন, ‘এ সম্মাননা পেতে আমাকে আবেদন বা কিছুই করতে হয়নি। আমার বিভিন্ন কাজের জন্য নির্বাচিত করা হয়েছে। এটি কাজের ক্ষেত্রে বিশাল একটি স্বীকৃতি। সবচেয়ে বড় কথা, আমার নামের পাশে বাংলাদেশ লেখা থাকবে। যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের মানুষ বাংলাদেশের নাম উচ্চারণ করবে। নির্বাচিত ৩০ জন জাতিসংঘসহ বিভিন্ন ফোরামে কথা বলার সুযোগ পাবেন।

প্রতিবন্ধী মানুষের প্রবেশগম্যতা, তথ্যপ্রযুক্তিতে অভিগম্যতা ও অন্তর্ভুক্তি নিয়ে ১৫ বছরেরও বেশি সময় ধরে কাজ করছেন ভাস্কর। প্রথম বাংলাদেশি হিসেবে ২০১৮ সালে তিনি ডিজিটাল এমপাওয়ারমেন্ট অব পারসনস উইথ ডিজঅ্যাবিলিটিসশীর্ষক ইউনেসকো পুরস্কারও পেয়েছিলেন। দৃষ্টিপ্রতিবন্ধীসহ সব শিক্ষার্থীর উপযোগী ডেইজি মাল্টিমিডিয়া ডিজিটাল বই প্রকাশের জন্যই মিলেছে এ পুরস্কার। অ্যাকসেসেবল ডিকশনারি তৈরির জন্যও পেয়েছেন সম্মাননা।

 

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি