Loading..

ম্যাগাজিন

০৩ আগস্ট, ২০২১ ০৯:০৭ অপরাহ্ণ

১০ আগস্ট পর্যন্ত লকডাউন বাড়ছে

আগামী ১০ আগস্ট পর্যন্ত চলমান লকডাউনের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। ১১ আগস্ট থেকে দোকানপাট খুলছে। এ সময়ের মধ্যে সবাইকে ভ্যাকসিন নেওয়ার আহ্বান জানানো হয়েছে। একইসাথে জনগণকে মাস্ক পড়তে উৎসাহিত করা হয়েছে।

মঙ্গলবার (৩ আগস্ট) সরকারের উচ্চ পর্যায়ের সভা শেষে মুক্তিযুদ্ধ মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন।

মন্ত্রী আরও বলেন, ভ্যাকসিন না নিয়ে কেউ কর্মস্থলে আসতে পারবেন না। ৭,৮ ও ৯ তারিখ দোকানদার-শ্রমজীবি মানুষ সবাইকে টিকা দিতে হবে। ১১ তারিখের পর ১৮ বছরের বেশি বয়সী কেউ ভ্যাকসিন ছাড়া রাস্তায় বের হলে শাস্তিযোগ্য অপরাধ বলে গণ্য হবে।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের সভাপতিত্বে অনলাইনে এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় বেশ কয়েকজন মন্ত্রী-প্রতিমন্ত্রী ও সচিব, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার, পুলিশ মহাপরিদর্শক বিভিন্ন গোয়েন্দা সংস্থার শীর্ষ কর্মকর্তা, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, আইইডিসিআর পরিচালকসহ সংশ্লিষ্টরা অংশগ্রহণ করেন।

মুক্তিযুদ্ধমন্ত্রী বলেন, ‘আগামী ১ সপ্তাহে ১ কোটি মানুষকে ভ্যাকসিনেটেড করবে স্বাস্থ্য মন্ত্রণালয়। ওয়ার্ড-ইউনিয়নে ৫ থেকে ৭টা কেন্দ্র করে ১ কোটি মানুষকে ভ্যাকসিন দেয়া হবে। মানুষকে ভ্যাকসিন নিতে দৌড়াতে হবে না, আমাদের লোকজনই তাদের কাছে পৌঁছে যাবে।’

তিনি আরও বলেন, ‘১৪ হাজার কেন্দ্রে একযোগে ভ্যাকসিন দেয়া হবে। সেখানে আমরা বয়স্কদের অগ্রাধিকার দেব, কারণ বৃদ্ধ লোকদের মৃতুঝুঁকি বেশি বলে মনে হয়েছে। একইসঙ্গে শ্রমিক, বাসের হেলপারসহ সবাইকে ভ্যাকসিন নিতে আহ্বান জানাচ্ছি। ভ্যাকসিন ছাড়া কেউ কর্মস্থলে আসতে পারবেন না। ভ্যাকসিনের সার্টিফিকেট থাকতে হবে। ভ্যাকসিন দিলেই ওয়েবসাইটে চলে যাবে। সেগুলো চেক করা হবে। ভ্যাকসিন দেওয়ার পর সঙ্গে সঙ্গে ওয়েবসাইটে তথ্য দিয়ে দেব। ভ্যাকসিন নিয়েছে কি না যাচাই করতে পারব। ৭, ৮, ৯ তারিখ সুযোগ রাখলাম। যাতে তারা ভ্যাকসিন নিয়ে ব্যবসা কেন্দ্র খুলতে পারে। সময় বাড়াচ্ছি তা, ১০ তারিখ পর্যন্ত সুযোগ দিচ্ছি। ১১ তারিখ থেকে যাতে খুলতে পারে সেই সুযোগ রেখেছি।’

এর আগে গত ২৩ জুলাই সকাল ৬টা থেকে ১৪ দিনের কঠোর বিধিনিষেধ দেয় সরকার। সেই বিধিনিষেধের মেয়াদ আগামী ৫ আগস্ট রাত ১২টায় শেষ হওয়ার কথা ছিল। আজ আবার নতুন করে ১০ তারিখ পর্যন্ত বিধিনিষেধ বাড়ানো হলো।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি