Loading..

খবর-দার

০৩ আগস্ট, ২০২১ ১০:৫৩ অপরাহ্ণ

27 সেপ্টেম্বরের পর এই সব Android ডিভাইসে লগ-ইন করতে দেবে না Google

পুরনো Android ফোনে সাইন ইন বন্ধ করার ঘোষণা করেছে Google। কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে, Android ভার্সন 2.3.7 অথবা পুরনো Android ভার্সনে 27 সেপ্টেম্বরের পরে আর Google অ্যাকাউন্ট সাইন ইন করা যাবে না। Android ফোনে Google সার্ভিস ব্যবহারের জন্য অন্তত Android 3.0 ভার্সন ব্যবহার করতে হবে।

অন্য দিকে আবার, কিছু গ্রাহককে ইমেইলের মাধ্যমে Google জানিয়েছে, Android ভার্সন 2.3.7 অথবা পুরনো ভার্সনের অ্যান্ড্রয়েড ফোন 27 সেপ্টেম্বরের পর থেকে কোনও গুগল অ্যাকাউন্ট সাইন-ইন করা যাবে না। সেই তালিকায় রয়েছে Android 1.0, Android 1.1, Android 1.5 (কাপকেক), Android 1.6 (ডোনাট), Android 2.0 (এক্লিয়ার), Android 2.2 (ফ্রোয়ো), Android 2.3 (জিঞ্জারব্রেড)।

সেই ইমেইলে গুগল আরও বলছে, 'গ্রাহকদের অ্যাকাউন্টের সুরক্ষা বজায় রাখতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নির্দিষ্ট দিনের পরে উপরে উল্লিখিত অ্যান্ড্রয়েড ফোনে লগ-ইন করার চেষ্টা করলে সাইন-ইন এরর দেখাবে।'

গুগলের সাপোর্ট পেজে সাইন-ইন এরর দেখা গেলে কী করতে হবে, তা-ও জানানো হয়েছে। সেখানে সাইন-ইন এরর দেখালে ফ্যাকট্রি রিসেট করার পরামর্শ দেওয়া হয়েছে কোম্পানির তরফ থেকে। একাধিক ডিভাইসে গুগল অ্যাকাউন্ট লগ-ইন থাকলে, সে ক্ষেত্রে কোনও একটি ডিভাইস থেকে পাসওয়ার্ড বদল করলে অন্য ডিভাইসগুলিতে সাইন-ইন এরর দেখানো হবে বলেও জানিয়েছে গুগল।

তাই, এই মেসেজ দেখালে সেই ডিভাইস থেকে ফের সাইন-ইন করার পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়াও, ডিভাইস থেকে অ্যাকাউন্ট রিমুভ করে ফের তা অ্যাড করতে পারবেন গ্রাহকরা। কোনও উপায় কাজ না করলে, একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করে লগ-ইন করা যাবে। তবে, এক্ষেত্রে এই সব দাওয়াই কাজে লাগবে না। কারণ, পুরনো এই ডিভাইসগুলিতে সুরক্ষার কারণে লগ-ইন চিরতরে বাতিল করছে গুগল।

যদিও, অ্যাকাউন্ট লগ-ইন করা না গেলেও, ব্রাউজার থেকে গুগল অ্যাকাউন্টে লগ-ইন করে নির্দিষ্ট কিছু পরিষেবা ব্যবহার চালিয়ে যাওয়া যাবে। এই বিষয়ে Google এর তরফে বলা হচ্ছে, 'আপনি Android 3.0 অথবা বেশি ভার্সন ব্যবহারের সুযোগ না পেলে, পুরনো ফোনগুলিতে ব্রাউজারের মাধ্যমে কিছু গুগল সার্ভিস ব্যবহার চালিয়ে যেতে পারবেন।' তবে, ফোনের সেটিংস থেকে গুগল অ্যাকাউন্টে লগ-ইন না থাকার কারণেই