Loading..

উদ্ভাবনের গল্প

১১ সেপ্টেম্বর, ২০২১ ০৩:০৩ অপরাহ্ণ

৯. শিক্ষার্থীদের দিয়ে পাড়া বন্ধু দল গঠন করা

উদ্ভাবনী ধারণার শিরোনামঃ পাড়া বন্ধু

প্রস্তাবিত আইডিয়াটিঃ বিদ্যালয়ে শিক্ষার্থীদের অনুপস্থিতি একটি বিরাট সমস্যা। বিশেষ করে গ্রামাঞ্চলে বা অনগ্রসর এলাকায় এ সমস্যা খুব বেশি দেখা যায়। এ সমস্যা সমাধানের জন্য মা সমাবেশ, অভিভাবক সমাবেশ, উঠান বৈঠক, হোম ভিজিট ইত্যাদি কার্যক্রম পরিচালনা করা হয়। শিক্ষক সঠিক উপায়ে শ্রেণিকার্যক্রম পরিচালনা করে তা ব্যর্থতায় পরিণত হবে যদি শিক্ষার্থীরা নিয়মিত বিদ্যালয়ে উপস্থিত না হয়। তাই উপস্থিতি বৃদ্ধির জন্য নিয়মিত বিদ্যালয়ে আসে এমন মেধাবী শিক্ষার্থীদের দিয়ে পাড়া বন্ধু দল গঠন করা যেতে পারে। তারা পাড়ার সকলে মিলে একসাথে বিদ্যালয়ে আসবে।

প্রত্যাশিত ফলাফলঃ সবার জন্য মানস্মমত শিক্ষা নিশ্চিত করতে হলে প্রথমে সকল শিক্ষার্থীকে অর্থাৎ শতভাগ উপস্থিতি নিশ্চিত করতে হবে।পাড়া বন্ধু শিক্ষার্থীদের সহযোগীতায় সকল শিক্ষার্থীদের বিদ্যালয়ে উপস্থিতি নিশ্চিত করা যাবে এবং কোন শিক্ষার্থীর কারণও সহজে জানা যাবে। এছাড়া শিক্ষার্থীদের মধ্যে একতা ও পারস্পরিক সহযোগীতার মনোভাব সৃষ্টি হবে যা পরবর্তীতে তার ব্যক্তি ও সামাজিক জীবনেও প্রভাব বিস্তার করবে।

বাস্তবায়নপদ্ধতিঃ প্রথমে ক্যাচমেন্ট এরিয়াকে কয়েকটি পাড়া বা মহল্লায় ভাগ করতে হবে। প্রতি পাড়া বা মহল্লায় বসবাসরত ২ বা ৩ জন শিক্ষার্থীকে (৩য়-৫ম হলে ভাল হয়) পাড়া বন্ধু হিসাবে নির্বাচন করতে হবে। পাড়া বন্ধুরা বিদ্যালয়ে আসার জন্য ৫/১০ মিনিট আগে বের হবে এবং এই ৫/১০ মিনিটে পাড়ার সবাইকে একসাথে নিয়ে বিদ্যালয়ে আসবে। যদি কেউ না আসে সেটিও পাড়া বন্ধু শ্রেণি শিক্ষককে জানাবে। এছাড়া পাড়া বন্ধু শিক্ষার্থীদের পড়াশোনায় সাহায্য করতে পারে।

যে সমস্যাটির সমাধান করতে চাইঃ শিক্ষার্থীদের নিয়মিত বিদ্যালয়ে উপস্থিতি। শিক্ষার্থীদের ঝরে পরার হার কমানো। পারস্পরিক সহযোগীতার মনোভাব সৃষ্টি। শিক্ষার্থীদের নৈতিক, সামাজিক, মানবিক মূল্যবোধ বৃদ্ধি।

যে কারণে আইডিয়াটি উদ্ভাবন বলে মনে করিঃ এর ফলে বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতি বাড়বে। শিক্ষার্থীদের মধ্যে সহযোগীতার মনোভাব সৃষ্টি হবে যা তার ব্যক্তি জীবনে প্রভাব ফেলবে। শিক্ষার্থীদের ঝরে পড়ার হার কমবে। শতভাগ উপস্থিতি হলেই মানসম্মত শিক্ষা সম্ভব।