Loading..

খবর-দার

২১ সেপ্টেম্বর, ২০২১ ১২:০৫ পূর্বাহ্ণ

যেভাবে বাড়াবেন ল্যাপটপের ব্যাটারি লাইফ

ল্যাপটপ এখন বিভিন্ন কাজে ব্যবহার করা হচ্ছে। আধুনিক ল্যাপটপের ব্যাটারি ক্ষমতা অনেক বেশি। ফলে ঘণ্টার পর ঘণ্টা নিশ্চিন্তে কাজ করা যায়। কিছু কিছু ল্যাপটপ আছে যেগুলো একবার চার্জে ৮ ঘণ্টা পর্যন্ত চলে।

আপনার ল্যাপটপের ব্যাটারি ক্ষমতা যতই ভালো হোক না কেন, ঠিকভাবে যত্নসহকারে ব্যবহার না করলে কিছুদিন পরই সেটি আর টিকবে না। এজন্য কিছু বিষয় মেনে চলতে হবে। তাহলে দীর্ঘদিন ল্যাপটপের ব্যাটারি ভালো থাকবে।

মার্কিন কম্পিউটার সাময়িকী পিসি-ম্যাগের এক প্রতিবেদনে বলা হয়, ল্যাপটপের ব্যাটারির ক্ষমতা ঠিক রাখতে বা ব্যাটারি লাইফ বাড়াতে কয়েকটি বিষয়ের প্রতি দৃষ্টি দিতে হবে। এর মধ্যে আছে- ল্যাপটপের পাওয়ার সেটিংস, আপনি কয়টা অ্যাপ ব্যবহার করছেন, যেখানে বসে কাজ করছেন সেই কক্ষের তাপমাত্রা কত ইত্যাদি৷ এগুলো নিয়ে যে খুব বেশি কাজ করতে হবে তা নয়। বাড়তি একটু সতর্কতা অবলম্বন করলেই হবে।

যেভাবে ব্যাটারি লাইফ বাড়ানো যায়ঃ-

১.? ব্যাটারি লাইফ বাড়াতে উইন্ডোজ ব্যাটারি পারফরম্যান্স স্লাইডার ব্যবহার করতে পারেন। এটি ব্যবহার করলে ব্যাটারির জন্য ক্ষতিকর এমন সবকিছুই এড়িয়ে চলবে আপনার অপারেটিং সিস্টেম। এছাড়া আপনি সেখান থেকে বাড়তি কিছু পরামর্শও পাবেন।

২.? ল্যাপটপে লেখালিখি করলে ব্যাটারি সেভার অন করে রাখুন। এতে ব্যাটারি লাইফ বাড়বে। শুধু শুধু কোনও অ্যাপ চালু রাখবেন না। কাজ শেষ হওয়া মাত্রই সংশ্লিষ্ট অ্যাপটি বন্ধ করে দিন। কোনও ডকুমেন্ট এডিটিংয়ের সময় ওয়েবে প্রবেশের প্রয়োজন না হলে ল্যাপটপ এয়ারপ্লেন মোডে রেখে দিন। এতে দীর্ঘমেয়াদে উপকৃত হবেন।

৩.? কিছু অ্যাপ আছে যেগুলো ব্যাটারির ক্ষমতা নষ্ট করে দেয়। কোন কোন অ্যাপ ল্যাপটপের ব্যাটারির ক্ষতি করছে সেগুলো সম্পর্কে উইন্ডোজ ১০-এর সার্চ বারে সার্চ করেই জানতে পারবেন। এসব অ্যাপ সম্ভব হলে ডিলিট করে দিন।

৪.? সব ব্যাটারিই সময়ের সঙ্গে ক্ষমতা হারায়। এ কারণে নির্দিষ্ট সময় পর এগুলো পরিবর্তন করতে হয়। আপনার ম্যাকবুকের ব্যাটারির জীবনসীমা শেষ কিনা তা দেখার সুযোগ আছে। এজন্য অপশন কি-তে চাপ দিয়ে ধরে ব্যাটারি আইকনে ক্লিক করুন। এবার আপনার ব্যাটারির অবস্থা সামনে আসবে। অবস্থা দেখে ও সেখান থেকে পাওয়া নির্দেশনা অনুযায়ী সিদ্ধান্ত নিন।

৫.? প্রতিটি ল্যাপটপ ব্যবহারের সময় কিছু না কিছু তাপ উৎপন্ন হয়। সেই তাপ বের হওয়ার সুযোগ থাকতে হবে। নইলে ব্যাটারি ক্ষতিগ্রস্ত হবে। এজন্য বিছানায়, সোফায় বা বালিশের ওপর রেখে ল্যাপটপ ব্যবহার করা যাবে না। কারণ, এগুলো তাপ ধরে রাখে। কাজেই সবসময় শক্ত কিছু ওপর রেখে ল্যাপটপ ব্যবহারের চেষ্টা করুন।

৬.? ল্যাপটপ চার্জিং রেখে ব্যবহার করা উচিত নয়। চার্জরত অবস্থায় ল্যাপটপ ব্যবহার করলে ব্যাটারি ক্ষতিগ্রস্ত হবে। এজন্য ল্যাপটপ ব্যবহারের পূর্বে চার্জ দিয়ে রাখতে হবে। প্রয়োজন হলে পূনরায় চার্জ দিয়ে ব্যবহার করতে হবে। 

 উজ্বল কুমার মজুমদার 

    সহকারী শিক্ষক ও 

ICT4E জেলা অ্যাম্বাসেডর

  কোটচাঁদপুর, ঝিনাইদহ।