Loading..

প্রকাশনা

২২ সেপ্টেম্বর, ২০২১ ০৮:৩০ পূর্বাহ্ণ

আদি মাতা হাওয়া আ.-এর সমাধি

আদি মাতা হাওয়া (.)-এর কবর কোথায়? প্রশ্নের সঠিক উত্তর নিশ্চিতভাবে দেওয়া না গেলেও ইতিহাস লোককথা থেকে যতটুকু জানা যায় তা হলো- সৌদি আরবের জেদ্দা নগরীর আল বালাদ এলাকায় বেশ কিছু প্রাচীন কবরস্থান আছে।

এর মধ্যে একটি কবরস্থানের নাম-মাকবারায়ে হাওয়া বা হাওয়ার কবর। কবরস্থানটির নামফলকে আরবিতে লেখা আছে, মাকবারায়ে হাওয়া। কবরস্থানে মানবজাতির আদি মাতা হজরত হাওয়া (.) শায়িত আছেন বলে লোক মুখে প্রচলিত রয়েছে।

কবরস্থানের রক্ষণাবেক্ষণে নিয়োজিত ব্যক্তিদের সঙ্গে কথা বললে তারা জানান, এটি লাখ লাখ বছরের পুরোনো কবরস্থান কথা সত্য। কিন্তু এখানে হজরত হাওয়া (.)-এর কবর আছে কিনা আমরা ব্যাপারে কিছুই জানি না।

তবে এটা যে হাওয়া (.)-এর কবর এমন কথা অনেক ইতিহাসবিদ ভ্রমণকারীরা নানা সময় বলে গেছেন। কেউ কেউ তাদের বই কবরের আকার-আকৃতির বিশদ বর্ণনা, এমনকি নকশাও একে দিয়েছেন।

যেমন প্রখ্যাত ইতিহাসবিদ মুহাম্মাদ আল-মাক্কি তার দ্য ট্রু হিসটোরি অব মক্কা অ্যান্ড দ্য নোবেল হাউজ অব গড বইতে লিখেছেন, হজের মৌসুমে হাওয়া সমাধিতে প্রচুর দর্শণার্থী ভিড় করত। হজের নিয়ম-কানুনগুলো পালন শেষে তারা সেখানে যেত। প্রতারকরা তাদের কাছে ওই সমাধির মাটিও বিক্রি করত।

তবে বর্তমানে সৌদিতে কবরস্থানকে আলাদা করে কোনো মর্যাদা দেওয়া হয় না। অন্য সব কবরস্থানের মতোই চারদিকে উঁচু দেওয়ালঘেরা এবং অতিসাধারণের কবরস্থান হিসাবে ব্যবহৃত হয়ে আসছে এটি। অনেক হাজি জেদ্দা অবস্থানকালে হজরত হাওয়া (.)-এর কবর পরিদর্শনে যান।

অনেকে আবার সেখানে গিয়ে দোয়া করেন। বিভিন্ন গ্রন্থের তথ্যমতে, হাওয়ার সমাধির দৈর্ঘ্য ১২০ মিটার, প্রস্থ মিটার এবং উচ্চতা মিটার। কবরস্থানটি জেদ্দার নগরকেন্দ্র বালাদের কাছে এবং জেদ্দার প্রধানতম সড়ক মদিনা রোডের পাশে। ফলে সেখানে যাওয়া বেশ সহজ।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি