Loading..

ম্যাগাজিন

২৩ সেপ্টেম্বর, ২০২১ ০৫:৪৪ অপরাহ্ণ

রবীন্দ্রনাথ ঠাকুরের সাহিত্যকর্ম..., মোছাঃ মারুফা বেগম, প্রধান শিক্ষক, ডিমলা, নীলফামারী।

 

 

রবীন্দ্রনাথ ঠাকুরের সাহিত্যকর্ম

বাংলা সাহিত্যে রবীন্দ্রনাথ ঠাকুরের অসীম অবদানের কারণে তাকে কবিগুরুর আখ্যা দেওয়া হয়েছিল। তিনি তার জীবনকালে একদিক ছোট কবিতা ও গল্প থেকে শুরু করে বড়ো বড়ো উপন্যাসের রচনা করেছিলেন। নিম্নে রবীন্দ্রনাথ ঠাকুরের সেই সম্পাদিত কিছু সাহিত্যকর্মের উল্লেখ এখানে করা হচ্ছে –

ছোট গল্প: – কিশোর বয়স থেকে রবীন্দ্রনাথ ঠাকুর ছোট গল্প লিখতে শুরু করেছিলেন। তিনি তাঁর লেখার জীবন শুরু করেছিলেন ‘ভিখারিণী’ দিয়ে। তার জীবনের প্রথম পর্যায়ে, রবীন্দ্রনাথের গল্পগুলি পরিবেশিত হয়েছিল যেখানে তিনি বড়ো হয়েছিলেন তার আশেপাশের পরিবেশ নিয়ে।

পরবর্তীকালে তিনি তার গল্পগুলিতে দরিদ্রদের দুর্বল সমস্যা এবং সমস্যাগুলিকে কিভাবে নিরাময় করা যেতে পারে সেই বিষয় গুলিকে তুলে ধরতেন এছাড়া তিনি হিন্দু বিবাহের নেতিবাচক দিক এবং এমন অনেক রীতিনীতি নিয়ে তার গল্পে মধ্যে আলোচনা করতেন।

রবীন্দ্রনাথ ঠাকুরের কয়েকটি বিখ্যাত ছোট গল্পের মধ্যে রয়েছে ‘কাবুলিওয়ালা’, ‘ক্ষুদিতা পাশান’, ‘আতোটজু’, ‘হেমন্তি’ এবং ‘মুসালমণির গোলপো’ এর মতো আরও অনেক গল্প।

কবিতা:কবিগুরু রবীন্দ্রনাথ কালিদাসের মতো প্রাচীন কবিদের কাছ থেকে অনুপ্রেরণা নিয়েছিলেন এবং এ থেকে তার কবিতা ও রচনা প্রায়শই পঞ্চদশ এবং ষোড়শ শতাব্দীর শাস্ত্রীয় সাহিত্যিকদের সাথে তুলনা করা হত। তার নিজস্ব রচনাশৈলীর সাহায্যে তিনি মানুষকে কেবল তার নিজের রচনায় নয়, প্রাচীন ভারতীয় কবিদের রচনায়ও মনোনিবেশ করতে উদ্বুদ্ধ করেছিলেন।

রবীন্দ্রনাথ ঠাকুরের কয়েকটি সেরা কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে – ‘সোনার তোরি’, চৈতালি (১৮৯৬), কল্পনা, ক্ষণিকা, চিত্রা এবং ‘গীতাঞ্জলি’ ইত্যাদি।

উপন্যাস:কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর মোট ১৩টি উপন্যাস রচনা করেছিলেন, বলা হয় যে কবিগুরুর রচনায় তাঁর উপন্যাসগুলি বেশি প্রশংসিত হয়েছে। তিনি তাঁর রচনায় অন্যান্য যথাযথ সামাজিক কুফলগুলির মধ্যে সাম্রাজ্যবাদের আসন্ন বিপদ সম্পর্কে কথা বলেছেন। তিনি তাঁর গল্পটি লিখেছেন তাঁর একটি গল্প উপন্যাস “শেষের কবিতা” তে প্রধান চরিত্রের কবিতা এবং ছন্দময় অনুচ্ছেদের মধ্য দিয়ে লেখা হয়।

রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত উপন্যাসগুলির মধ্যে রয়েছে নৌকাডুবি, ‘গোরা’, ‘চতুরঙ্গ’, ‘ঘরে বাইরে’ এবং “যোগাযোগ” দেবী চৌধুরানী ইত্যাদি।

   (সংগৃহীত)

 

মোছাঃ মারুফা বেগম

প্রধান শিক্ষক

খগা বড়বাড়ী বালিকা দ্বিমুখী উচ্চ বিদ্যালয়

ডিমলা, নীলফামারী।

ইমেইলঃ [email protected]

*ICT4E District Ambassedor

*সেরা কন্টেন্ট নির্মাতা

 

 

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি