Loading..

নেতৃত্বের গল্প

০৬ অক্টোবর, ২০২১ ১২:০৯ পূর্বাহ্ণ

বিশ্ব শিক্ষক দিবস ও প্রাসঙ্গিক ভাবনা
img
Ramjan Ali

প্রধান শিক্ষক

আজ ৫ অক্টোবর, বিশ্ব শিক্ষক দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালিত হবে। এ বছর শিক্ষক দিবসের প্রতিপাদ্য ‘শিক্ষা পুনরুদ্ধারের কেন্দ্রবিন্দুতে শিক্ষক’। বিশ্বের সব শিক্ষকের অবদান স্মরণ করার জন্য ইউনেস্কোর আহ্‌বানে দিবসটি পালন করা হয়। দিবসটি পালন উপলক্ষে বিভিন্ন সংগঠন, প্রতিষ্ঠান কর্মসূচি হাতে নিয়েছে।

আজ ৫ অক্টোবর (মঙ্গলবার) বিশ্ব শিক্ষক দিবস। বাংলাদেশ, ভারতসহ বিশ্বের প্রায় ১৭০টি দেশে ৩০মিলিয়ন শিক্ষক ও ৫০০টি সংগঠন শিক্ষকদের সম্মানার্থে এই দিবসটি উদযাপন করছে। এইদিন বিশ্বব্যাপী শিক্ষকদের নিজস্ব কর্মক্ষেত্রে অসামান্য অবদানের স্বীকৃতি প্রদান করা হয়। বিশ্বের বিভিন্ন দেশে ভিন্ন ভিন্ন দিবসে এই দিনটি উদযাপন করা হলেও মূলত ৫ অক্টোবর ইউনেস্কো স্বীকৃত বিশ্ব শিক্ষক দিবস।

দিবসটি উপলক্ষে Education International প্রতিবছর একটি প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করে থাকে-যা জনসচেতনতা বৃদ্ধির সাথে সাথে শিক্ষকতা পেশায় অবদানকেও স্মরণ করিয়ে দেয়। ২০২১ সালের বিশ্ব শিক্ষক দিবসের প্রতিপাদ্য বিষয় হচ্ছে- ‘Teachers at the Heart of the Education Recovery’ বা শিক্ষকই শিক্ষা-পুনরদ্ধারের কেন্দ্রবিন্দুতে।

১৯৪৭ সালে ইউনেস্কোর সাধারণ অধিবেশনে ‘শিক্ষা সনদ’ প্রণয়নের আলোচনার প্রেক্ষিতে শিক্ষকদের পেশাগত মর্যাদা ও অধিকার সমুন্নত করার জন্য ১৯৫২ সালে ‘বিশ্ব শিক্ষা সংঘ’ গঠিত হয়। ১৯৬৬ সালের ৫ অক্টোবর প্যারিসে অনুষ্ঠিত আন্তঃরাষ্ট্রীয় সরকারের বিশেষ সম্মিলনে শিক্ষকদের পেশাগত অধিকার, কর্তব্য ও মর্যাদা বিষয়ক 

 সৃজিত ক্ষোভের কারণে শিক্ষক সমাজ তাদের অধিকার আদায়ের জন্য আজ শ্রেণিকক্ষের পরিবর্তে রাস্তা-ঘাটে আন্দোলন করছে। অতিমারী করোনায় শিক্ষকদের বেঁচে থাকার শেষ ইচ্ছাটুকুও মিয়িয়ে গেছে। প্রতি পদে পদে আমরা শিক্ষকরা শোষন, শামসন, বঞ্চনা ও প্রতারনার শিকার আমরা। এহেন প্রতিকূল অবস্থা থেকে উত্তরণের উপায় খোঁজে বের করা আজ সময়ের দাবী।