Loading..

খবর-দার

০৬ অক্টোবর, ২০২১ ১০:৩৪ অপরাহ্ণ

সফর করলাম, মহাস্থানগড়ঃ- সুলতান বলখী র. এর মাজার
সফর করলাম,
মহাস্থানগড়ঃ- সুলতান বলখী র. এর মাজার
প্রাথমিক জীবন:-
ইতিহাস থেকে পাওয়া যায় সুলতান বলখী রহমাতুল্লাহি আলাইহি আফগানিস্তানের বালখ রাজ্যের সম্রাট ছিলেন।তিনি ছিলেন বালখ রাজ্যের সম্রাট শাহ আলী আসগরের পুত্র, পিতার মৃত্যুর পর তাকেই সম্রাট হিসেবে ঘোষণা করা হয় কিন্তু তিনি তার সাম্রাজ্য ছেড়ে দরবেশ হয়েছিলেন, ৪৪০ হিজরীতে তিনি পুন্ড্রবর্ধনে আসার আগে প্রথমে বাংলার সন্দ্বীপে পৌছেন। পরে তিনি মহাস্তান গড়ে পুন্ড্রবর্ধনের রাজধানী আসেন। সন্ধ্যা ঘনিয়ে আসার কারণে মাজার এবং তার আশপাশ এলাকায় সুন্দর কোন ছবি উঠাতে পারি নাই। মহাস্থানগড় এর যাদুঘরে রয়েছে তৎকালীন হিন্দু রাজা পরশুরামের আস্তানা হিন্দু সাম্রাজ্যের নানান ধরনের ব্যবহৃত তৈরি তৈজসপত্র।
পুন্ড্রবর্ধন জয়:-
সুলতান বলখী ১৪শ শতাব্দীতে পুন্ড্রবর্ধনের রাজা পরশুরামকে পরাজিত করে পুন্ড্রবর্ধন জয় করেন অন্য একটি উৎস থেকে জানা যায় তিনি ১৩৪৩ খ্রিস্টাব্দে রাজা পরশুরামকে পরাজিত করেন পরশুরাম ছিলেন পন্ড্রবর্ধনের শেষ রাজা কথিত আছে শাহ সুলতান তার শীষ্যদের নিয়ে ফকিরবেশে একটি মাছ আকৃতির নৌকাতে করে মহাস্থানগড় এসেছিলেন সেখান থেকে তার নাম এসেছে মাহিসাওয়ার (মাছের পিঠে করে আগমণকারী) এবং তিনি বলখ থেকে এসেছিলেন সেজন্য তাকে শাহ সুলতান বলখী ও বলা হয়। মহাস্থানগড় পৌছে তিনি ইসলামের দাওয়াত দিতে থাকেন, প্রথমে রাজা পরশুরামের সেনাপ্রধান, মন্ত্রি এবং কিছু সাধারণ মানুষ ইসলামের বার্তা গ্রহণ করে মুসলিম হয়, এভাবে পুন্ড্রবর্ধনের মানুষ হিন্দু ধর্ম থেকে ইসলাম ধর্ম গ্রহণ করতে থাকলে রাজা পরশুরামের সাথে শাহ সুলতানের বিরোধ বাধে এবং এক সময় যুদ্ধ শুরু হয়, যুদ্ধে রাজা পরশুরাম পরাজিত এবং মৃত্যু বরন করেন।বাবার মৃত্যুর সংবাদ শুনে রাজার মেয়ে রাজকন্যা শিলাদেবী করতোয়া নদীতে ডুবে মরেন। তার ডুবে যাওয়ার আশেপাশের অঞ্চলটি শিলা দেবীর ঘাট হিসাবে পরিচিত।
সুফি-সাধক সুলতান বলখী রহমাতুল্লাহি আলাইহি এর অক্লান্ত প্রচেষ্টায় ও একনিষ্ঠ দাওয়াতের মাধ্যমে অত্র এলাকায় প্রতিষ্ঠিত হয়েছে ইসলামের প্রাণকেন্দ্র। মহান আল্লাহ তার প্রিয় বান্দাহকে উত্তম জাযা হিসেবে জান্নাতুল ফেরদাউস দান করুন, এবং তার রেখে যাওয়া উত্তরাধীকারীদের দ্বীনের উপর অটল থাকার তৌফিক দান করুন আমীন।