প্রেজেন্টেশন

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বাংলাদেশের সর্বস্তরের শিক্ষাকে দূরশিক্ষণ পদ্ধতির মাধ্যমে সকল স্তরের জনগনের কাছে পৌঁছে দেওয়ার উদ্দেশ্যে ঢাকার অদূরে গাজীপুরে প্রতিষ্ঠিত হয়েছে।[

শামীম আরা বুলবুল ১২ অক্টোবর,২০২১ ৪৮ বার দেখা হয়েছে ২১ লাইক ২৩ কমেন্ট ৪.৪৮ রেটিং ( ১৮ )


বাংলাদেশের জাতীয় সংসদ কর্তৃক প্রণীত আইন অনুযায়ী ১৯৯২ সালের ২০ অক্টোবর বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়-এর জন্ম। এটি একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ে অন ক্যাম্পাস (সিটি ক্যাম্পাস, ঢাকা) ও আউটার ক্যাম্পাস (স্টাডি সেন্টার সমূহ) দুই ধরনের শিক্ষা ব্যবস্থা প্রচলিত আছে। বহুমুখি শিক্ষা প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে জ্ঞান-বিজ্ঞানের সৃজন, চর্চা ও বিকাশকে অধিকতর গণমুখী ও জীবন-ঘনিষ্ঠ করে দেশের প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দেয়ার মাধ্যমে একটি সুশিক্ষিত ও আত্মনির্ভরশীল জাতি গড়ে তুলতে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বিশেষভাবে প্রতিশ্রুতিবদ্ধ।

ঢাকা শহরের উত্তরে গাজীপুর জেলার বোর্ডবাজারে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মূল কাম্পাস অবস্তিত। এছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম সংগঠনের জন্য সারা দেশে রয়েছে ১২টি আঞ্চলিক কেন্দ্র, ৮০টি কো অর্ডিনেটিং আফিস এবং ১০০০টিরও অধিক টিউটোরিয়াল কেন্দ্রের বিশাল নেটওয়ার্ক। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও প্রশাসনিক কার্যক্রম পরিচালনার জন্য রয়েছে সাতটি একাডেমিক অনুষদক বা স্কুল এবং ১১টি প্রশাসনিক বিভাগ।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় আইন (১৯৯২) অনুসারে বিশ্ববিদ্যালয়ের সকল কর্মকাণ্ড বোর্ড অব গভর্নরস, একাডেমিক কাউন্সিল, স্কুল, পাঠ্যক্রম কমিটি, অর্থ কমিটি প্রভৃতি কর্তৃপক্ষের সিদ্ধান্ত ও নীতিমালা অনুযায়ী পরিচালিত।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ মুজিবুর রহমান
১৭ অক্টোবর, ২০২১ ০৫:০৪ অপরাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য শুভ কামনা। আমার আপলোডকৃত কনটেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান লাইক,রেটিং ও মতামত প্রত্যাশা করছি।


মোহাম্মদ আজিজুল হক
১৪ অক্টোবর, ২০২১ ০৯:৩৪ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী ও মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।আমার কন্টেন্ট লিংক- https://teachers.gov.bd/content/details/1154033


মো: খালেদুন্নবী
১৪ অক্টোবর, ২০২১ ০৩:৩০ অপরাহ্ণ

স্যার আপনার জন্য দোয়া রইল।


মোহাম্মাদ মনিরুজ্জামান
১৩ অক্টোবর, ২০২১ ১১:১০ অপরাহ্ণ

সুন্দর শ্রেণি উপযোগী কন্টেন্ট আপলোড করার জন্য লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


তাপস চন্দ্র সূত্রধর
১৩ অক্টোবর, ২০২১ ০২:১৪ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী ও মানসম্মত কন্টেন্ট আপলোড করে শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করায় লাইক,পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা।আমার চলতি পাক্ষিকের কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত সহ রেটিং আশা করছি।https://www.teachers.gov.bd/content/details/1139680


শাহিনা খাতুন
১৩ অক্টোবর, ২০২১ ১২:১৭ অপরাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য শুভকামনা। আমার আপলোডকৃত কনটেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি।


মোঃ হাবিবুর রহমান আখন্দ
১৩ অক্টোবর, ২০২১ ০৮:২১ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভকামনা রইলো আপনার জন্য। আমার কনটেন্ট এর জন্য আপনার মূল্যবান মতামত আশা করছি।


পার্থ সারথী নাথ
১৩ অক্টোবর, ২০২১ ০৭:০১ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল, চমৎকার উপস্থাপনা, আমার বাতায়ন পরিবারে আপনি আমন্ত্রিত। আমার বাতায়ন আইডি-parthaict2019@gmail.com, কন্টেন্ট লিংক-https://www.teachers.gov.bd/content/details/1150849


রমজান আলী
১৩ অক্টোবর, ২০২১ ০২:০৭ পূর্বাহ্ণ

লাইক, রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার বাতায়ন বাড়ীতে আপনার আমন্ত্রণ রইলো।


মোহাম্মদ শামছুন নূর
১৩ অক্টোবর, ২০২১ ১২:৪১ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


বিনয় কুমার বিশ্বাস
১২ অক্টোবর, ২০২১ ১১:৪২ অপরাহ্ণ

শারদীয় শুভেচ্ছা। পূর্ণ রেটিং ও লাইকসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত , রেটিং ও লাইক প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি ।ঘরে থাকুন, সুস্থ থাকুন। নিরাপদে থাকুন। ধন্যবাদ । মন্তব্য করুন।


মোহাম্মদ শাহাদৎ হোসেন
১২ অক্টোবর, ২০২১ ১১:০১ অপরাহ্ণ

👉 শ্রেণি উপযোগী ও মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


কোহিনুর খানম
১২ অক্টোবর, ২০২১ ১০:২৮ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম। সুন্দর ও শ্রেনী উপযোগী কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে পূর্ণ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত প্রদান করুন। ভালো লাগলে রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার জন্য বিনীত অনুরোধ রইল। কন্টেন্ট লিংক: https://www.teachers.gov.bd/content/details/1141452


মোঃ নুর - ই- আলম ছিদ্দিকী
১২ অক্টোবর, ২০২১ ১০:২০ অপরাহ্ণ

অনেক শ্রম,মেধা, সময় ব্যয় করে আপনার অনিন্দ্য সুন্দর নির্মাণ সত্যিই অপূর্ব। লাইক ও পূর্ণরেটিংসহ আপনার জন্য শুভ কামনা ও অভিনন্দন। আপনার সাফল্যের গল্প শোনার অপেক্ষা থাকলাম। আমার কন্টেন্ট দেখার বিনীত আমন্ত্রণ রইল । আপনার সুপরামর্শে আমার কাজের গতি উত্তর উত্তর বৃদ্ধি পাবে এই প্রত্যাশা করি । গঠনমূলক পরামর্শ দিয়ে আমাকে উৎসাহ প্রদান করবেন বলে আশা রাখি। বিনীত, মোঃ নুর-ই-আলম ছিদ্দিকী, সহকারী শিক্ষক, নাগেশ্বরী কেরামতিয়া বহুমুখী উচ্চ বিদ্যালয়, নাগেশ্বরী, কুড়িগ্রাম।


সেলিম মাহমুদ
১২ অক্টোবর, ২০২১ ০৯:২৮ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন।


মোঃ আবুল কালাম
১২ অক্টোবর, ২০২১ ০৮:৪৭ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোহাম্মদ মাসুদ রানা
১২ অক্টোবর, ২০২১ ০৮:৪৫ অপরাহ্ণ

শুভেচ্ছা রইল আপনাকে, পূর্ণ রেটিং সহ । সে জন্য আপনাকে একটু সহযোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি। আমার ০১/১০/২০২১ তারিখের কনটেন্ট দেখে রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। সৃষ্টিকর্তা আপনার মঙ্গল করুন।


মোঃ মামুনুর রহমান
১২ অক্টোবর, ২০২১ ০৮:২৯ অপরাহ্ণ

মানসম্মত, শ্রেণি উপযোগী, গুরুত্বপূর্ণ ও চমৎকার কনটেন্ট তৈরি করে শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন। তবে কনটেন্টগুলোতে প্যাডাগজির ধাপগুলো যথাযথভাবে অনুসরণ করলে আরও আকর্ষণীয় হবে। এই পাক্ষিকে আমার আপলোডকৃত ৭৪-তম কনটেন্ট(টেকসই উন্নয়ন অভীষ্ট-SDG) ও ব্লগগুলোতে লাইক ও পূর্ণ রেটিং সহ মতামত এবং গুরুত্বপূর্ণ দিক-নির্দেশনা প্রদানের জন্য আপনার নিকট ও বাতায়নপ্রেমী সকলের নিকট বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি। My Content Link: https://www.teachers.gov.bd/content/details/1142376


আবু নাছির মোঃ নুরুল্লা
১২ অক্টোবর, ২০২১ ০৮:২৭ অপরাহ্ণ

পূর্ণ রেটিং ও লাইকসহ শুভ কামনা আপনার জন্য। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত , রেটিং ও লাইক প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি ।


লাইলী আক্তার
১২ অক্টোবর, ২০২১ ০৭:৪০ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইল। আমার উদ্ভাবনের গল্প দেখার জন্য বিনীত অনুরোধ রইল।


লুৎফর রহমান
১২ অক্টোবর, ২০২১ ০৭:৩৮ অপরাহ্ণ

Great work! Thanks for nice content and best wishes including full ratings. Your active participation and the creativity of your wonderful contents have made the Batayon more enriched. Please give your like, comments and ratings to watch my all contents PowerPoint, blog, image, video and publication of this fortnight. Link: Powerpoint: https://www.teachers.gov.bd/content/details/1140916 Blog: https://www.teachers.gov.bd/blog-details/625491 Video : https://www.teachers.gov.bd/content/details/1146021 Video 2: https://www.teachers.gov.bd/content/details/1123933 Publication: https://www.teachers.gov.bd/content/details/1144072 Batayon ID: https://www.teachers.gov.bd/profile/Lutfor%20Rahman


জামিলা খাতুন
১২ অক্টোবর, ২০২১ ০৭:৩৬ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম। শ্রেনী উপযোগী মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে পূর্ণ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত প্রদান করুন। ভালো লাগলে রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার জন্য বিনীত অনুরোধ রইল।


মোঃ এস্কেন্দার আলী
১২ অক্টোবর, ২০২১ ০৭:৩০ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী ও মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। লাইক ও পূর্ণরেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার উদ্ভাবনের গল্প দেখে লাইক, কমেন্টস, রেটিং এবং গঠনমূলক মতামত প্রদানের জন্য অনুরোধ করছি। লিংক https://teachers.gov.bd/content/details/1134650