Loading..

খবর-দার

১৩ অক্টোবর, ২০২১ ১২:১০ অপরাহ্ণ

জন্ডিস

শরীরের ত্বক, চোখের সাদা অংশ কিংবা মিউকাস ঝিল্লি হলুদাভ বর্ণ ধারণ করাকেই বলা হয় জন্ডিস। অনেকেই হেপাটাইটিস এবং জন্ডিসকে এক ভেবে থাকেন। আসলে জন্ডিসের একটি কারণ হলো হেপাটাইটিস এবং হেপাটাইটিস ছাড়াও অন্যান্য বিভিন্ন কারণে একজন ব্যক্তির জন্ডিস হতে পারে।

প্রাপ্তবয়স্কদের মতো নবজাতকরাও বিভিন্ন কারণে জন্ডিসে আক্রান্ত হতে পারে। জন্ডিসে আক্রান্ত হলে শিশুর হাতের তালু হলুদ হয়ে যেতে পারে। সাধারণত শিশুর মুখ, হাত ও বুক বা পেটের ওপর পর্যন্ত হলুদ হতে দেখা যায়। পাশাপাশি জন্ডিসে আক্রান্ত নবজাতকের মলের রং সবুজ হতে পারে।শিশুর শরীরের রং পরিবর্তিত হতে দেখলে রক্তে বিলিরুবিনের মাত্রা পরীক্ষা করে দেখে নবজাতকের শরীরে জন্ডিসের উপস্থিতি নিশ্চিত করা যায়। ৬০ শতাংশ পূর্ণ গর্ভকাল বা টার্ম নবজাতকের এবং ৮০ শতাংশ প্রি-টার্ম অর্থাৎ অকালজাত নবজাতকের মধ্যে জন্মের প্রথম সপ্তাহেই জন্ডিস দেখা যায়।

কম ওজনে ভূমিষ্ঠ শিশু বা সময়ের আগে জন্ম নেওয়া শিশুরাই জন্ডিসে আক্রান্ত হয় বেশি। প্রায় ৫০ শতাংশ ক্ষেত্রে এটি স্বাভাবিক জন্ডিস বাফিজিওলজিক্যাল জন্ডিস অর্থাৎ নির্দোষ জন্ডিস। জন্মের পর শিশুর যকৃৎ পুরোপুরি কর্মক্ষম হয়ে উঠতে একটু দেরি হলে রক্তে বিলিরুবিনের মাত্রা বেড়ে গিয়ে এই জন্ডিস জন্ডিস দেখা দেয়।