Loading..

ম্যাগাজিন

১৫ অক্টোবর, ২০২১ ১১:২২ অপরাহ্ণ

কলা খাওয়ার উপকারিতা,উম্মে কুলছুম,সহকারী শিক্ষক,পিয়াইম নাছির উদ্দিন সপ্রাবি
কলা পৃথিবীতে ইউনিক ফ্রুট, সুপার ফুড নামে পরিচিত। সব দেশেই কলার কদর আছে ভালো ফল হিসেবে।
একটি ফলে সকল ভিটামিন আছে এমন ফলের সংখ্যা খুবই নগন্য। এই নগন্য সংখ্যার মধ্যে একটি হলো কলা। আসুন ফটাফট জেনে নেই কলার ৫ উপকারিতা…
কলার পুষ্টিগুণ,উপকারিতা:
শক্তির ডিপো
আপনার দ্রুত শক্তি চান? তাহলে ঝটপট ২টি পাকা কলা খেয়ে ফেলুন এটি নিমিষেই আপনাকে শক্তি সাপ্লাই করতে শুরু করবে।
কারন করায় আছে প্রচুর গ্লুকোজ ও ফ্রুক্টোজ এগুলো হজম করার দরকার নেই শুধু রক্তে মিশে যায়। আবার এতে যে ডায়াটরি ফাইবার আছে তা সুপার ফাস্ট গতিতে হজম হয়ে আরও গ্লুকোজ তৈরিকরে যা প্রচুর শক্তির যোগান দেয়।
ডায়াবেটিস নিয়ন্ত্রনে কলার কারিকুরি
হলে রক্তে সুগার বেশি থাকে। আপনি মিষ্টি বা শর্করা জাতীয় খাবার খেলে তা দ্রুত হজম হয়ে রক্তে মিশে যায় এবং শর্করার পরিমাণ আরো বৃদ্ধি করে। এতে করে ডায়াবেটিস বাড়ে।
কম পাকা কলায় যে শর্করা থাকে তা রেসিস্ট্যান্ট স্টার্চ এটি সহজে হজম হয় না।এটি অল্প করে হজম হয় আর রক্তে মেশে ফলে শর্করার মাত্রা ঠিক থাকে।
কলা হার্ট ভালো রাখে
কলাতে আছে প্রচুর পটাশিয়াম এটি হার্টের পেশিগুলোকে তাজা রাখে। হার্ট এটাকের ঝুঁকি কমায়। মস্তিষ্কের স্ট্রোক হওয়ার সম্ভাবনা অনেকাংশে হ্রাস করে।ব্লাড প্রেসার কমাতে কলা অত্যন্ত উপকারী।
কিডনি সুস্থ রাখে
কলার পটাশিয়াম ও ম্যাগনেসিয়াম কিনডির কাজ সঠিকভাবে পরিচালনা করতে সাহায্য করে। গবেষণায় দেখা যায় যেসব ব্যক্তি প্রতিদিন কলা খান তাদের কিডনি রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা ৪০ ভাগ কম। কিডনি পাথর হওয়ার সম্ভাবনা কমাতে সাহায্য করে এটি। মূত্রতন্ত্রের ইনফেকশন কমাতে এর অবদান আছে।
আলসার ভালো করে কলা
পেটে আলসার হলে কলা খান। কলার মিউসিলেজ পাকস্থলীর ভেতরের প্রাচিরে ক্ষতিগ্রস্ত মিউকাস পর্দাকে সারিয়ে তুলতে সাহায্য করে। কলার ফাইবার গ্যাস্ট্রিক হওয়ার সম্ভাবনা কমায়।
হজমে কলার কেরামতি
চর্বি জাতীয় খবার গ্রহন করার ৩০ মিনিট পর একটি পাকা কলা খেলে দ্রুত চর্বি হজম হয়ে যায়। চর্বির ক্ষতিকর অংশ খুব সহজে পরিপাক হয় কলার কারণে।কলায় পর্যাপ্ত পরিমাণে ফাইবার থাকায় এটি হজমে সহায়তা করে।
কলায় থাকে পেকটিন নামক একটি ফাইবার। যা কোষ্টকাঠিন্যের মতো সমস্যার দূরে রাখতে সাহায্য করে।
ভিটামিনের আধার
কলাতে A to Z ভিটামিন আছে। চিন্তা করুন, শুধু কলা খেলেই আপনি সব ভিটামিন পাবেন। বাজার থেকে কোন ভিটামিনের কৌটা কিনতে হবে না।
এতে থাকা পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, ভিটামিন বি ও সি শরীরের জন্য দারুণ উপকারী।
(সংগৃহীত)

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি