প্রেজেন্টেশন

শেখ রাসেল আমাদের বন্ধু রচনা

শামীম আরা বুলবুল ১৬ অক্টোবর,২০২১ ৫৮ বার দেখা হয়েছে ৩২ লাইক ৩৬ কমেন্ট ৪.৪৯ রেটিং ( ২৮ )

শেখ রাসেল আমাদের বন্ধু রচনা

ভূমিকা:

বাঙালি জাতির অন্দরমহল থেকে যুগে যুগে আবির্ভাব ঘটেছে অসংখ্য মহান ব্যক্তিত্বের। তাদের কাউকে বা আমরা যথাযথ সম্মান দিয়ে চিরকাল মনে রেখেছি, আবার অনেকেই হারিয়ে গেছেন বিস্তৃতির অতল গহবরে। তবে বাঙালি জাতি বর্তমানে যে জায়গায় দাঁড়িয়ে আছে, তার পেছনে কিছু না কিছু অবদান রয়েছে সেই সকল ব্যক্তিদেরই।তারা প্রত্যেকেই হয় তাদের জীবন দিয়ে কিংবা তাদের কর্ম দিয়ে বাঙালি জাতিকে যুগিয়ে গিয়েছেন মাথা তুলে দাঁড়ানোর রসদ। আমাদের দেশে বাঙালি জাতির প্রধান নেতা বললেই যে মানুষটির নাম সর্বপ্রথম মাথায় আসে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ১৯৭৫ সেনা অভ্যুত্থানে সপরিবারে বঙ্গবন্ধুর নির্মম ও করুণ পরিণতির কথা আমরা সকলেই জানি।

স্বাধীনতা দিবসে স্মরণ করি তার বীর পুত্র শেখ কামাল এবং শেখ জামালকে। তবে প্রায়শই যাকে আমরা ভুলে যাই তিনি হলেন ওই একই পরিবারের সর্বকনিষ্ঠ সদস্য, বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শেখ রাসেল। মাত্র ১১ বছর বয়সে নির্মম মৃত্যুর কোলে ঢলে পড়া রাসেল হয়তো তার কর্মের দ্বারা বাঙালি জাতির ইতিহাস ও উত্থানে দাগ কেটে রেখে যেতে পারেনি, তবে তার কয়েক বৎসরের জীবন বাঙালি জাতির ইতিহাসকে এতই প্রভাবিত করেছে যে কখন তিনি বঙ্গবন্ধু সর্বকনিষ্ঠ পুত্রের সিংহাসন থেকে নেমে এসে আমাদের বন্ধু হয়ে উঠেছেন, তা আমরা বুঝতেই পারিনি। 

শেখ রাসেলের জন্ম:

শেখ রাসেলের জন্মের ইতিহাস বড়ই সুন্দর। ১৯৬৪ সালের অক্টোবর মাসের ১৮ তারিখ। দেশ তখন ভরা হেমন্তের গন্ধে আকুল হয়ে আছে। গ্রাম্য সভ্যতা ভিত্তিক আমাদের দেশের ঘরে ঘরে তখন নতুন ফসল তোলার আনন্দ। এমনই আনন্দের দিনে ধানমন্ডির ৩২ নম্বর রোডের বাসায় জন্ম গ্রহণ করলেন শেখ রাসেল। তার জন্ম হয়েছিল বড় আপা শেখ হাসিনার ঘরে। সমগ্র বাড়ি জুড়ে সেদিন আনন্দের জোয়ার। জন্মের কিছুক্ষন পর শেখ হাসিনা এসে ওড়না দিয়ে তার ভেজা মাথা পরিষ্কার করে দেন। জন্মের সময় শেখ রাসেল চেহারায় ছিলেন স্বাস্থ্যবান। এ যেন শুধু বঙ্গবন্ধুর পরিবারেরই আনন্দ নয়, সমগ্র জাতির আনন্দ।  

নামকরণ:

শেখ রাসেলের নামকরণের পেছনেও এক সুন্দর কাহিনী রয়েছে। বঙ্গবন্ধু বরাবরই ছিলেন বিশ্বশান্তি ও সহাবস্থানের পক্ষপাতী এবং যুদ্ধের ঘোর বিরোধী। এই সূত্র তিনি বিখ্যাত নোবেল বিজয়ী দার্শনিক বার্ট্রান্ড রাসেলের একজন গুণমুগ্ধ ভক্ত ছিলেন। প্রসঙ্গত উল্লেখ করতে হয় বার্ট্রান্ড রাসেল নোবেলবিজয়ী দার্শনিক কিংবা সমাজবিজ্ঞানীই ছিলেন না, ছিলেন আন্তর্জাতিক যুদ্ধ বিরোধী আন্দোলনের একজন বড় মাপের নেতাও।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী সময়ে সমগ্র পৃথিবী যখন সম্ভাব্য একটি পারমাণবিক যুদ্ধের আশঙ্কায় সন্ত্রস্ত হয়ে আছে, তখন যুদ্ধ বিরোধী আন্দোলনের অন্যতম মুখ হয়ে আবির্ভূত হয়েছিলেন বার্টান্ড রাসেল। এমনই মহান ব্যক্তির ব্যক্তিত্বে অনুপ্রাণিত হয়ে বঙ্গবন্ধু তার কনিষ্ঠ পুত্রের নাম রাখেন শেখ রাসে



১৯৭৫ সালের ১৫ ই আগস্ট এর সেই অভিশপ্ত রাতের সঙ্গে পরিচিতি আমাদের সকলেরই রয়েছে। সেই রাতে জাতির জনক বঙ্গবন্ধুর নির্মম পরিণতির কথা আমরা সকলেই কম বেশি জানি। একদল তরুণ সেনা কর্মকর্তা সেই দিন রাতে শেখ মুজিবের ধানমন্ডির ৩২ নম্বর বাসভবন ট্যাংক দিয়ে গিলে ফেলেন। সেইদিন প্রত্যুষে বঙ্গবন্ধু, এবং ব্যক্তিগত কর্মচারীদের সাথে শেখ রাসেলকেও হত্যা করা হয়।

শেখ মুজিবের ব্যক্তিগত কর্মচারী মহিতুল ইসলামের কথা অনুযায়ী, রাসেল দৌড়ে এসে তাকে জড়িয়ে ধরেন, জানতে চান সেনারা তাকেও মারবে কিনা। এমতাবস্থায় একজন সেনা কর্মকর্তা মহিতুলকে এসে মারলে রাসেল তাকে ছেড়ে দেয়। সে কাঁদতে থাকে থাকে মায়ের কাছে নিয়ে যাওয়ার জন্য। সেই সময় একজন ঘাতক রাসেলকে ভেতরের ঘরে নিয়ে গিয়ে ব্রাশ ফায়ারের মাধ্যমে হত্যা করে। 

কেন শেখ রাসেল আমাদের বন্ধু?

শেখ রাসেল কেন আমাদের বন্ধু, কীভাবেই বা তিনি আমাদের বন্ধু হয়ে উঠলেন বুঝতে হলে আমাদের ফিরে যেতে হবে রাসেলের ছেলেবেলার দিনগুলিতে। তার ছেলেবেলার দিনগুলো সম্পর্কে যেটুকু জানা যায় তার অধিকাংশই শিশু বয়সের নিষ্পাপ আত্মভোলা কর্মকাণ্ড। শোনা যায় বঙ্গবন্ধুর বাসায় টমি নামে একটি কুকুর ছিল যার সাথে ছোট্ট রাসেল খেলে বেড়াতো। একদিন খেলার সময় কুকুরটি জোরে ডেকে উঠলে ছোট রাসেলের মনে হয় টমি তাকে বকেছে।  শিশু রাসেল তার আপা রেহানার কাছে এসে কাঁদতে থাকেন।  আরো শোনা যায় রাসেলের মাছ ধরার খুব শখ ছিল।

মাছ ধরে আবার সেই মাছ সে পুকুরেই ছেড়ে দিত। এই ছিল তার মজা। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুত্র জয়ের জন্ম হলে রাসেল জয়কে নিয়ে খেলত সারাদিন। তার স্বভাব ছিল অত্যন্ত দুরন্ত প্রকৃতির। আর এই দুরন্তপনার সঙ্গী ছিল একটি বাইসাইকেল। রাষ্ট্রীয় প্রটোকল ভেঙে সেই বাইসাইকেলকে সঙ্গী করে রোজ স্কুলে যেত রাসেল। রাসেলের শৈশব আখ্যান যেন আমাদের সকলের শৈশবের গল্প বলে দেয়। তার শৈশবের গল্প কথাগুলির মধ্যে আমরা যেন বারবার নিজেদেরই খুঁজে পাই। পড়াশোনা, খেলাধুলা, দুরন্তপনা এসব নিয়ে রাসেল আমাদের সকলের কাছেই হয়ে ওঠে শৈশবের এক মূর্ত প্রতিমূর্তি। 

উপসংহার:

শেখ রাসেল বাঙালি জাতির কাছে এক যুগোত্তীর্ণ ব্যক্তিত্ব। বাঙালি জাতি তার মধ্যে খুঁজে পায় রূপকথার মতো নিজেদের ছেলেবেলাকে। শেখ রাসেলের মধ্য দিয়ে বেঁচে থাকে আপামর বাঙালির শৈশব। অন্যদিকে তার নির্মম মৃত্যুর কাহিনী বারবার মনে করিয়ে দেয় আমাদের দেশের করুন ইতিহাসের কথা। সেই সমস্ত নৃশংস ক্ষমতালোভী মানুষের কথা যারা কেবলমাত্র ক্ষমতার লোভে ১১ বছরের একটি ছোট্ট শিশুকে অবধি রেহাই দেয়নি। 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ মনিরুজ্জামান মিয়া
২৫ অক্টোবর, ২০২১ ০৮:০২ অপরাহ্ণ

মানসম্মত কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করায় আপনাকে ধন্যবাদ। লাইক রেটিং সহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার আপলোডকৃত ৯ম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের "সামাজিক যোগাযোগ ও আইসিটি" শিরোনামে কন্টেন্টটি দেখে আপনার মূল্যবান মতামত ,লাইক ও রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ রইলো। আমার কনটেন্ট লিঙ্কঃ https://www.teachers.gov.bd/content/details/1156036


মোহাম্মাদ মনিরুজ্জামান
২৪ অক্টোবর, ২০২১ ১২:৪১ অপরাহ্ণ

সুন্দর শ্রেণি উপযোগী কন্টেন্ট আপলোড করার জন্য লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


আব্দুল মাজিদ
২১ অক্টোবর, ২০২১ ০৬:৪১ অপরাহ্ণ

আপনার জন্য রইলো শুভকামনা।


মোঃ মোত্তালিব হোসাইন
২০ অক্টোবর, ২০২১ ১০:১৫ পূর্বাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য শুভকামনা। আমার এ পাক্ষিক এর আপলোডকৃত ৬২ তম কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি।


মোঃ মোত্তালিব হোসাইন
২০ অক্টোবর, ২০২১ ১০:১৫ পূর্বাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য শুভকামনা। আমার এ পাক্ষিক এর আপলোডকৃত ৬২ তম কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি।


মোঃ মোত্তালিব হোসাইন
২০ অক্টোবর, ২০২১ ১০:১৫ পূর্বাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য শুভকামনা। আমার এ পাক্ষিক এর আপলোডকৃত ৬২ তম কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি।


মোহাম্মদ আলমগীর হোসেন
১৮ অক্টোবর, ২০২১ ০১:৩১ অপরাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। সেইসাথে আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মুল্যবান মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


মোহাম্মদ আলমগীর হোসেন
১৮ অক্টোবর, ২০২১ ০১:৩১ অপরাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। সেইসাথে আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মুল্যবান মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


মোঃ আবু আব্দুর রহমান সিদ্দিকী
১৮ অক্টোবর, ২০২১ ০৯:৫১ পূর্বাহ্ণ

স্যার, কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী উপজেলার পক্ষ থেকে লাল গোলাপের শুভেচ্ছা। আপনার আপলোডকৃত কনটেন্টের জন্য নিঃসন্দেহে লাইক, পূর্ণ রেটিং সহ অসংখ্য ধন্যবাদ। বাতায়নে কনটেন্ট আপলোড করে শিক্ষক বাতায়নের আর্কাইভ সমৃদ্ধ করে চলেছেন, সমৃদ্ধ হচ্ছি আমরা শিক্ষক সমাজ। শুধু ধন্যবাদ দিলে খাটো করা হবে। এজন্য কাজ চালিয়ে যাবার সনির্বন্ধ অনুরোধ করছি। ধৈর্যের ফল আসবেই একদিন না একদিন পাবেন ইনশাল্লাহ। অতঃপর, যদি সম্ভব হয় আমার সদ্য আপলোডকৃত কনটেন্ট দেখার বিনীত আমন্ত্রন জানাচ্ছি। Content Link : https://www.teachers.gov.bd/content/details/1155586 পাশাপাশি আপনাদের গঠনমূলক মতামত, লাইক ও পূর্ণ রেটিং প্রত্যাশা করছি। শুভ কামনা সকলের জন্য সব সময়।


মোহাম্মদ মাসুদ রানা
১৭ অক্টোবর, ২০২১ ১১:১২ অপরাহ্ণ

শুভেচ্ছা রইল আপনাকে, পূর্ণ রেটিং সহ । সে জন্য আপনাকে একটু সহযোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি। আমার ১৭/১০/২০২১ তারিখের কনটেন্ট দেখে রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। সৃষ্টিকর্তা আপনার মঙ্গল করুন।


প্রবীর রঞ্জন চৌধুরী
১৭ অক্টোবর, ২০২১ ১০:১৫ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইল।


মোঃ মুজিবুর রহমান
১৭ অক্টোবর, ২০২১ ০৫:০২ অপরাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য শুভ কামনা। আমার আপলোডকৃত কনটেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান লাইক,রেটিং ও মতামত প্রত্যাশা করছি।


কোহিনুর খানম
১৭ অক্টোবর, ২০২১ ০৭:২২ পূর্বাহ্ণ

আসসালামু আলাইকুম। সুন্দর ও শ্রেনী উপযোগী কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে পূর্ণ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত প্রদান করুন। ভালো লাগলে রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার জন্য বিনীত অনুরোধ রইল। কন্টেন্ট লিংক: https://www.teachers.gov.bd/content/details/1155388


রমজান আলী
১৭ অক্টোবর, ২০২১ ০২:০৪ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো । আমার আপলোডকৃত কনটেন্ট ও ব্লগ গুলো দেখে আপনার মূল্যবান মতামত, লাইক ও পুর্ণরেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


আয়েশা ছিদ্দিকা
১৬ অক্টোবর, ২০২১ ১১:২৭ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম। সুন্দর ও শ্রেনী উপযোগী কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে পূর্ণ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত প্রদান করুন। ভালো লাগলে রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার জন্য বিনীত অনুরোধ রইল। কন্টেন্ট লিংক: https://www.teachers.gov.bd/content/details/1155176


জাহিদুল ইসলাম
১৬ অক্টোবর, ২০২১ ১০:২৯ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো । আমার আপলোডকৃত কনটেন্ট ও ব্লগ গুলো দেখে আপনার মূল্যবান মতামত, লাইক ও পুর্ণরেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


জাহিদুল ইসলাম
১৬ অক্টোবর, ২০২১ ১০:২৯ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো । আমার আপলোডকৃত কনটেন্ট ও ব্লগ গুলো দেখে আপনার মূল্যবান মতামত, লাইক ও পুর্ণরেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


মোঃ গোলজার হোসেন
১৬ অক্টোবর, ২০২১ ০৯:১০ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা ও অভিনন্দন রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট ও ব্লগ গুলো দেখে আপনার মূল্যবান মতামত, লাইক ও পুর্ণরেটিং প্রদানের জন্য জন্য বিনীত অনুরোধ করছি।


মোঃ জামাল উদ্দিন
১৬ অক্টোবর, ২০২১ ০৯:০২ অপরাহ্ণ

ধন্যবাদ স্যার। অনেক শ্রম, মেধা ও সময় ব্যয় করে আপনার অনিন্দ সুন্দর নির্মাণ কৌশল সত্যিই অপূর্ব। আপনার কর্মদক্ষতা ও আন্তরিকতা আপনাকে সফলতার শিখরে নিয়ে যাবে এই প্রত্যয় সর্বদা নিরন্তর। লাইক পূর্ণ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন। চলতি পাক্ষিকে ৯ম- ১০ম শ্রেণির গণিত এবং ব্লগ দেখার জন্য আমার বাতায়ন বাড়িতে আমন্ত্রন। আপনার গঠনমূলক সুপরামর্শই আমার কাজের গতিশীলতা উত্তর উত্তর বৃদ্ধি পাবে এই প্রত্যয় সর্বদা নিরন্তর। আমার কনটেন্ট লিংকঃ 𝒉𝒕𝒕𝒑𝒔://𝒘𝒘𝒘.𝒕𝒆𝒂𝒄𝒉𝒆𝒓𝒔.𝒈𝒐𝒗.𝒃𝒅/𝒄𝒐𝒏𝒕𝒆𝒏𝒕/𝒅𝒆𝒕𝒂𝒊𝒍𝒔/𝟏𝟏𝟓𝟒𝟗𝟒𝟔


সত্যজিৎ গোস্বামী
১৬ অক্টোবর, ২০২১ ০৪:০৬ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভকামনা রইলো। সেই সাথে আমার ১৬/১০/২০২১,ইং তারিখের কন্টেন্ট দেখে সুচিন্তিত মতামত প্রদানের বিনীত অনুরোধ রইলো। স্বাস্থ্য বিধি মেনে চলুন ,নিরাপদ থাকুন।


সত্যজিৎ গোস্বামী
১৬ অক্টোবর, ২০২১ ০৪:০৬ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভকামনা রইলো। সেই সাথে আমার ১৬/১০/২০২১,ইং তারিখের কন্টেন্ট দেখে সুচিন্তিত মতামত প্রদানের বিনীত অনুরোধ রইলো। স্বাস্থ্য বিধি মেনে চলুন ,নিরাপদ থাকুন।


মোঃ শামছুল আলম
১৬ অক্টোবর, ২০২১ ০৩:৫৫ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম চমৎকার উপস্থাপন লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত ৩৯ তম কন্টেন্ট দেখে আপনার মূল্যবান লাইক, রেটিং, মতামত ও পরামর্শ দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি। স্যার আমার কনটেন্ট দেখে অবশ্যই রেটিং এবং কমেন্ট করবেন।


সন্তোষ কুমার বর্মা
১৬ অক্টোবর, ২০২১ ১২:০৬ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী ও মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি ।


মোঃ আবুল কালাম
১৬ অক্টোবর, ২০২১ ১১:৩৫ পূর্বাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। সেইসাথে আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মুল্যবান মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


তাপস চন্দ্র সূত্রধর
১৬ অক্টোবর, ২০২১ ১১:২৮ পূর্বাহ্ণ

আপনি শ্রেণি উপযোগী ও মানসম্মত কন্টেন্ট আপলোড করে শিক্ষক বাতায়ন কে সমৃদ্ধ করায় লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভ কামনা।আমার বাতায়ন বাড়িতে আপনাকে আমন্ত্রণ চলতি পাক্ষিকের আপলোডকৃত কন্টেন্ট দেখে আপনার মূল্যবান পরামর্শ ও রেটিং আশা করছি।https://www.teachers.gov.bd/content/details/1155138


আবদুর রহমান
১৬ অক্টোবর, ২০২১ ১১:১৪ পূর্বাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো।


আবু নাছির মোঃ নুরুল্লা
১৬ অক্টোবর, ২০২১ ১০:৪৯ পূর্বাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ আশা করছি।


মোঃ নুর - ই- আলম ছিদ্দিকী
১৬ অক্টোবর, ২০২১ ১০:৪৩ পূর্বাহ্ণ

সুন্দর ও শ্রেণি উপযোগী কনটেন্ট। পূর্ণ রেটিং সহ শুভকামনা। আমার কনটেন্ট দেখার অনুরোধ করছি।


মো: মিজানুর রহমান চৌধুরী
১৬ অক্টোবর, ২০২১ ১০:৩২ পূর্বাহ্ণ

সুন্দর ও শ্রেণি উপযোগি কনটেন্ট। রেটিং সহ শুভকামনা।আমার কনটেন্ট দেখার অনুরোধ করছি।


মোহাম্মদ আজিজুল হক
১৬ অক্টোবর, ২০২১ ১০:২৯ পূর্বাহ্ণ

শ্রেণি উপযোগী ও মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।আমার কন্টেন্ট লিংক- https://teachers.gov.bd/content/details/1154033


জামিলা খাতুন
১৬ অক্টোবর, ২০২১ ০৯:৫৫ পূর্বাহ্ণ

আসসালামু আলাইকুম। সুন্দর ও শ্রেনী উপযোগী কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে পূর্ণ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত প্রদান করুন। ভালো লাগলে রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার জন্য বিনীত অনুরোধ রইল। কনটেন্ট লিংক : https://www.teachers.gov.bd/content/details/1154944 উদ্ভাবনের গল্প লিংক : https://www.teachers.gov.bd/content/details/1154930


মোহাম্মদ শাহাদৎ হোসেন
১৬ অক্টোবর, ২০২১ ০৯:৪২ পূর্বাহ্ণ

👉 লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


এ.কে.এম.শাহজাহান কবীর
১৬ অক্টোবর, ২০২১ ০৯:৩৪ পূর্বাহ্ণ

আসসালামু আলাইকুম। লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইল।


মোঃ হাফিজুর রহমান
১৬ অক্টোবর, ২০২১ ০৯:২৫ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কন্টেন্টগুলো দেখে লাইক এবং রেটিং সহ মতামত দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি।


শামীম আরা বুলবুল
১৬ অক্টোবর, ২০২১ ০৯:৩৩ পূর্বাহ্ণ

অসংখ্য ধন্যবাদ, স্যার


লুৎফর রহমান
১৬ অক্টোবর, ২০২১ ০৯:০১ পূর্বাহ্ণ

Great work! Thanks for nice content and best wishes including full ratings. Your active participation and the creativity of your wonderful contents have made the Batayon more enriched. Please give your like, comments and ratings to watch my all contents PowerPoint, blog, image, video and publication of this fortnight. Link: Powerpoint: https://www.teachers.gov.bd/content/details/1154838 Blog: https://www.teachers.gov.bd/blog-details/625923 Video : https://www.teachers.gov.bd/content/details/1146021 Video 2: https://www.teachers.gov.bd/content/details/1152619 Publication: https://www.teachers.gov.bd/content/details/1144072 Batayon ID: https://www.teachers.gov.bd/profile/Lutfor%20Rahman


শামীম আরা বুলবুল
১৬ অক্টোবর, ২০২১ ০৯:৩৪ পূর্বাহ্ণ

অসংখ্য ধন্যবাদ, স্যার