Loading..

খবর-দার

১৬ অক্টোবর, ২০২১ ১১:১৮ অপরাহ্ণ

ফুটবল মালদ্বীপের দুঃখ শ্রীলঙ্কায় ঘোচানোর প্রত্যাশা

মালদ্বীপের দুঃখ শ্রীলঙ্কায় ঘোচানোর প্রত্যাশা

মালদ্বীপের রাজধানী মালে ভ্রমণপিপাসুদের জন্য দারুণ জায়গা। চোখজুড়ানো নীলাভ সমুদ্রে চোখ রাখতে সৌন্দর্যপিপাসুরা ছুটে যান সেখানে। ব্যস্ত জীবনের মাঝে ক্ষণিক বিরতি আর বুক ভরা নিশ্বাস নেওয়ার এই তো সুযোগ। বাংলাদেশের ফুটবলারদের অবশ্য এমন আবহও টানছে না। সাফ থেকে বিদায়ের পর জৈব সুরক্ষাবলয় থেকে বের হওয়া সুযোগ মিলেছে। কিন্তু স্বচ্ছ পানি আর প্রবালের নৈসর্গিক দৃশ্য—কিছুই টানেনি বাংলাদেশের ফুটবলারদের।

শেষ ম্যাচের পর মালে ছাড়তে পারলেই যেন বেঁচে যেতেন জামাল ভূঁইয়া, তপু বর্মণরা। ফ্লাইটের দিন নির্দিষ্ট থাকায় সেটি সম্ভব হয়নি। আগামীকাল সকালে দেশের উদ্দেশে মালে ছাড়বেন ফুটবলাররা।অল্প কয়েক দিনের বিশ্রাম নিয়েই আবার ৮-১৭ নভেম্বর শ্রীলঙ্কায় অনুষ্ঠেয় আমন্ত্রণমূলক চার জাতি টুর্নামেন্টের প্রস্তুতিতে নেমে পড়তে হবে ফুটবলারদের। টুর্নামেন্টের খসড়া সূচিও চূড়ান্ত হয়েছে। কলম্বোর রেসকোর্স স্টেডিয়ামে ৮, ১১ ও ১৪ নভেম্বর যথাক্রমে সিশেলস, মালদ্বীপ ও স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ।

এদের মধ্যে আফ্রিকার সিশেলসের বিপক্ষে আগে কখনোই খেলেনি বাংলাদেশ দল। তবে একেবারেই অপরিচিত নাম নয় দলটি। বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ১৯৯-এ থাকা দেশটি ২০২০ সালে ঢাকায় অনুষ্ঠিত সর্বশেষ বঙ্গবন্ধু গোল্ডকাপে খেলেছে।সাফের পর এই টুর্নামেন্টেও অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে স্প্যানিশ অস্কার ব্রুজোনকে চায় বাফুফে। তবে সেটি অনেকাংশেই নির্ভর করছে তাঁর ক্লাব বসুন্ধরা কিংসের ওপর। শ্রীলঙ্কা সফরে নিজের ভবিষ্যৎ প্রসঙ্গে ব্রুজোন বলেছেন, ‘১৩ মাস ক্লাবে কোচিং করানোর পর জাতীয় দলের সঙ্গে কাজ করেছি। আমার এখন বিশ্রামের প্রয়োজন। আমার সঙ্গে বসুন্ধরা কিংসের চুক্তি রয়েছে। এটা এখন বাফুফে ও ক্লাবের মধ্যকার বিষয়।’ শুক্রবার ব্যক্তিগতভাবে ঢাকায় ফিরে এখন স্পেনে ছুটি কাটাতে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন ব্রুজোন।

শ্রীলঙ্কা সফর সামনে রেখে আগামী মাসের শুরু থেকে জাতীয় দলের প্রস্তুতি শুরু হওয়ার কথা। মালদ্বীপে সম্ভাবনা জাগিয়ে সাফের ফাইনালে খেলতে পারেনি বাংলাদেশ।সে দুঃখ শ্রীলঙ্কায় ভুলিয়ে দিতে চান নেপালের বিপক্ষে ব্যাকপাস করে দলের বিপদ ডেকে আনা রাকিব হোসেন। মালে থেকে এই উইঙ্গার বলেন, ‘সাফে ফাইনাল খেলার স্বপ্ন ছিল। সেটা পূরণ করতে না পারায় সমর্থকেরা অনেক কষ্ট পেয়েছেন। এই দুঃখ শ্রীলঙ্কার টুর্নামেন্টে ভুলিয়ে দিতে চাই। সেখানে আমাদের ফাইনালে খেলতে হবে।’

কাল ঢাকায় ফিরে জাতীয় দলের ৯ ফুটবলারকেই আবার যোগ দিতে হবে অনূর্ধ্ব-২৩ জাতীয় দলের ক্যাম্পে। আবাহনী লিমিটেড ক্লাবে অনুষ্ঠিত এই ক্যাম্পে যাচ্ছেন গোলরক্ষক আনিসুর রহমান, ডিফেন্ডার বিশ্বনাথ ঘোষ, তারিক কাজী, টুটুল হোসেন, রিয়াদুল হাসান, রহমত মিয়া, মোহাম্মদ হৃদয়, বিপলু আহমেদ ও মোহাম্মদ ইব্রাহিম। এএফসি অনূর্ধ্ব-২৩ বাছাইপর্বে খেলতে ২১ তারিখে কুয়েতের উদ্দেশে ঢাকা ছাড়বে বাংলাদেশ দল।