Loading..

ভিডিও ক্লাস

১৭ অক্টোবর, ২০২১ ০৩:২৬ অপরাহ্ণ

মানবতার প্রতীকি শিশু শেখ রাসেল

আঠারো অক্টোবর মানবতার প্রতীক শিশু শেখ রাসেলের জন্মদিন পালন নিয়ে নানা ধরনের আলোচনা, সভা-সেমিনার করতে দেখা যায়। গতানুগতি সেই আলোচনা, সেই বক্তব্য আর সেই অনুষ্ঠানের মাঝেই দিনটি পালিত হয়ে থাকে। তবে এবার যেটুকু ভিন্নতা আসবে, মহামারী করোনাভাইরাস বা কোভিড-১৯ নিয়ে স্বাস্থ্য সচেতনার বিষয়টি মাথায় রেখেই আলোচনা, সভা-সেমিনারগুলো কিংবা টকশোর আদলে সাজানো অনলাইনে রাসেলের জীবনী নিয়ে আলোচনা।

আমাদের প্রয়োজন, ছোট্ট মানবশিশু শেখ রাসেলের মানবতাবোধ, ছোট বয়সেই নেতৃত্বসুলভ আচরণ, পরোপকারী মনোভাবগুলো আমাদের কোমলমতি শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দেওয়ার ব্যবস্থা করা। এবার সেটা দল কিংবা সরকারের পক্ষ থেকেই হোক, পাঠ্যপুস্তক কিংবা অন্য কোনো মাধ্যমেই হোক – এটি গবেষণা করেই তুলে ধরার প্রয়োজনবোধ করছি।

 শেখ রাসেল আজ বাংলাদেশের প্রতিটি শিশু-কিশোর, তরুণ, শুভবোধসম্পন্ন মানুষের কাছে একটি আদর্শ ও ভালোবাসার নাম। অবহেলিত, পশ্চাৎপদ, অধিকারবঞ্চিত শিশু-কিশোরদের আলোকিত জীবন গড়ার প্রতীক হয়ে গ্রাম থেকে শহর তথা বাংলাদেশের প্রতিটি লোকালয়ে ছড়িয়ে পড়ুক রাসেলের নাম। আর শিক্ষক হিসেবে  এখানেই গবেষণা করে মানবতার প্রতীকি শিশু শেখ রাসেলের জীবনীর প্রতিটি দিনক্ষণের গল্পগুলো আমাদের কোমলমতি শিক্ষার্থীদের মাঝে তুলে ধরব এটাই জাতির প্রত্যাশা। তাই  শেখ রাসেলের জন্মদিনে শ্রদ্ধাঞ্জলি স্বরুপ আমার এই ভিডিও কন্টেন্ট। দেখার আমন্ত্রণ রইলো।