সিনিয়র শিক্ষক
২০ অক্টোবর, ২০২১ ০৪:৫১ অপরাহ্ণ
মার্কিন মনোবিদ বেঞ্জামিন ব্লুম শিখনের ক্ষেত্রকে ৩ ভাগে বিভক্ত করেছেন।
মার্কিন মনোবিদ
বেঞ্জামিন ব্লুম শিখনের ক্ষেত্রকে ৩ ভাগে বিভক্ত করেছেন। তাঁর মতে শিখনের ৩টি
ক্ষেত্রের সমন্বয়ে পুরোপুরি শিখন সংগঠিত হয়।
বেঞ্জামিন ব্লুমের শিখনের ক্ষেত্র ৩টি হলোঃ
1. Cognitive Domain.
2. Psycho-motor Domain.
3. Affective Domain.
Cognitive Domain: কোন
টেক্সট (ছবি, অনুচ্ছেদ) দেখে, পড়ে বা শুনে সংশ্লিষ্ট টেক্সেটের তথ্য উপস্থাপন করা,
স্মরণ করা বা তথ্য বিশ্লেষণ করার বিষয়টি জ্ঞানমূলক ক্ষেত্রের অন্তর্গত। চিন্তন
প্রক্রিয়ায় সংশ্লিষ্ট তথ্য ব্যবহার করার বিষয়সমূহ শিখনে জ্ঞানমূলকক্ষেত্রের
অন্তর্গত Cognitive
Domain (জানা)। এটিকে
মানুষের মাথার সঙ্গে তুলনা করা যায়। কেননা চিন্তার কাজগুলো মানুষ মাথার দ্বারা করে
থাকে।
Psychomotor
Domain:টেক্সেটে বর্ণিত তথ্য এবং তথ্য দ্বারা সংগঠিতমূল্যবোধ বা দৃষ্টিভঙ্গির
আলোকে অর্জিত দক্ষতার প্রয়োগ Psychomotor Domain এর অন্তর্ভূক্ত (পারা)। এটিকে
মানুষের শরীরের সঙ্গে তুলনা করা যায়। কেননা চিন্তার প্রতিফলন মানুষ শারীরিকভাবে
ঘটিয়ে থাকে।
Affective Domain: টেক্সেটে বর্ণিত অথবা প্রতিফলিত ভাবাবেগ, মূল্যবোধ ও দৃষ্টিভঙ্গির মাধ্যমে উদ্বুদ্ধ হয়ে সংল্লিষ্ট
মূল্যবোধ দ্বারা পরিচালিত জীবনমান উন্নত করা Affective Domain এর অন্তর্ভূক্ত(করার
মানসিকতা)। এটিকে মানুষের হৃদয় বা মনের
সঙ্গে তুলনা করা যায়। কেননা ভাবাবেগের কাজটি মানুষের হৃদয় বা মন দ্বারা সংঘটিত হয়।
উল্লেখ্য, শিখনের( Learning Domain )তিনটি বিভাজনের মধ্যে Cognitive Domain এর
অন্তর্গত অর্জনসমূহ (Achievement) Pape Pencil Test এর মাধ্যমে মূল্যায়ন করা
সম্ভব। অন্যদিকে, Psychomotor Domain ও Affective Domain এর অন্তর্গত অর্জনসমূহ
Paper Pencil Test এর মাধ্যমে Assess করা সম্ভব নয়।সংশ্লিষ্ট Domain দুইটির
অন্তর্গত অর্জন Assess করার জন্য শিক্ষার্থীর আচরনিক পরিবর্তনের ধারাবাহিক দক্ষতা
প্রদর্শন পরিমাপ করতে হবে, যা School Based Assessment প্রক্রিয়ার মাধ্যমে সম্ভব।