Loading..

খবর-দার

২১ অক্টোবর, ২০২১ ০৩:৫৭ পূর্বাহ্ণ

মূল পর্বে যেতে পাপুয়া নিউগিনির বিপক্ষে যত রানের ব্যবধানে জিততে হবে বাংলাদেশকে।


মূল পর্বে যেতে পাপুয়া নিউগিনির বিপক্ষে যত রানের ব্যবধানে জিততে হবে বাংলাদেশকে।

স্কটল্যান্ডের বিপক্ষে হেরে টি-টোয়েন্টি বিশ্বকাপের শুরুতেই ব্যাকফুটে পড়েছিল বাংলাদেশ। প্রথম পর্বেই টাইগারদের বিশ্বকাপ যাত্রা থেমে যাওয়ার শঙ্কা জেগেছিল। পরের ম্যাচে ওমানকে ২৭ রানে হারিয়ে সেই শঙ্কা অবশ্য অনেকটাই কাটিয়ে উঠেছে মাহমুদউল্লাহ রিয়াদের দল।


বাংলাদেশের বিশ্বকাপ মূল পর্বের রাস্তা এখন খুবই সহজ। আাগামীকাল প্রথম পর্বে নিজেদের শেষ ম্যাচে প্রথমবার বিশ্বকাপ খেলতে আসা পাপুয়া নিউগিনির মুখোমুখি হবে বাংলাদেশ। ওই ম্যাচে তিন রানের ব্যবধানে জিততে পারলেই বিশ্বকাপের মূল পর্ব নিশ্চিত হয়ে যাবে সাকিব-মাহমুদউল্লাহ-মুশফিকদের।



 

প্রথম পর্বের গ্রুপে বাংলাদেশের সঙ্গে আছে বাকি তিন দল স্কটল্যান্ড, ওমান ও পাপুয়া নিউগিনি। এখন পর্যন্ত দুটি করে ম্যাচ খেলে স্কটল্যান্ড দুটি ও বাংলাদেশ, ওমান একটি করে জয় পেয়েছে। পাপুয়া নিউগিনি জয়ের দেখা পায়নি। আগামীকাল নিজেদের শেষ ম্যাচ খেলতে ওমানের মুখোমুখি হবে স্কটল্যান্ড, বাংলাদেশ মুখোমুখি হবে পাপুয়া নিউগিনির।


স্কটল্যান্ড যদি ওমানর বিপক্ষে জেতে এবং বাংলাদেশ যদি পাপুয়া নিউগিনিকে হারায় তাহলে স্কটিশরা গ্রুপ সেরা হয়ে এবং বাংলাদেশ দ্বিতীয় হয়ে পরের রাউন্ডে উঠে যাবে। ঝামেলার সমীকরণ তৈরি হতে পারে স্কটল্যান্ড ওমানের বিপক্ষে হেরে গেলে আর বাংলাদেশ পাপুয়া নিউগিনিকে হারিয়ে দিলে। সেক্ষেত্রে স্কটল্যান্ড, ওমান ও বাংলাদেশ তিন দলেরই পয়েন্ট হবে ৪ করে। এই পর্ব থেকে দুটি দল পরের রাউন্ডে যেতে পারবে বলে রান রেটের হিসেবে চোখ রাখতে হবে তখন।


দুই ম্যাচ জেতা স্কটল্যান্ডের রান রেট ০.৫৭৫। এক জয়ে দুই নম্বরে থাকা ওমানের রান রেট ০.৬১৩। টেবিলের তিন নম্বরে থাকা বাংলাদেশের রান রেট ০.৫০০। পাপুয়া নিউগিনির -১.৮৬৭। বাংলাদেশ ও স্কটল্যান্ডের রান রেটের মধ্যে পার্থক্য খুবই কম। দুই দলের পয়েন্ট সমান হলে এই রান রেটের পার্থক্যে ঘুচাতে বাংলাদেশের প্রয়োজন তিনের বেশি রানের জয়।



 

গ্রুপ সেরা হওয়ার সুযোগও আছে বাংলাদেশের। ওমান স্কটল্যান্ডের বিপক্ষে জিতলে সেই সুযোগ তৈরি হতে পারে। ওমান যদি ১০ রানে জিতে, পরে বাংলাদেশ ১৫ রানের বেশি ব্যবধানে জিতলেই গ্রুপ সেরা হয়ে পরের রাউন্ডে যাবে মাহমুদউল্লাহর দল।



 

পাপুয়া নিউগিনির বিপক্ষে হারলেও মূল পর্বে যাওয়ার সম্ভবনা থাকবে বাংলাদেশের। সেক্ষেত্রে স্কটল্যান্ডের বিপক্ষে বড় ব্যবধানে হারতে হবে ওমানকে। বাংলাদেশ ১০ রানে হারলে রান রেটে এগিতে থাকতে ওমানকে অন্তত ১৩ রানে হারতে হবে।


তবে বাংলাদেশ যে অতো হিসেবে যেতে চায় না একদিন আগে বলে গেছেন সাকিব আল হাসান। গতকাল ওমানকে ২৭ রানের হারানোর ম্যাচে ম্যাচ সেরার পুরস্কার পাওয়া সাকিব বলেছেন, ‘আমরা যখন খেলাটা শুর করব, পরিস্থিতি যদি এমন আসে যে, আমরা বড় ব্যবধানে জেতার সম্ভাবনা তৈরি করতে পারি তখন আমরা সেটার চেষ্টা করব। আমি মনে করি, প্রথম লক্ষ্য হওয়া উচিত জেতা। আমাদের টিম ম্যানেজমেন্ট যারা আছেন তারা অবশ্যই সমীকরণগুলো আগেই জানাবেন।’