Loading..

খবর-দার

২২ অক্টোবর, ২০২১ ০৯:৩১ অপরাহ্ণ

র‍্যানসমওয়্যার

র‍্যানসমওয়্যার হল এক ধরণের কম্পিউটার প্রোগ্রাম যা একজন ব্যক্তির কম্পিউটার সিস্টেমে উপস্থিত সকল ফাইল এনক্রিপ্ট করে, অর্থাৎ সেগুলো লক করে রাখে, যার কারনে যে কম্পিউটারটি তার কম্পিউটার অ্যাক্সেস করতে সক্ষম হয় না। এটিকে ডিক্রিপ্ট করার জন্য, আক্রমণকারী মুক্তিপণ দাবি করে, যে কারণে এই ম্যালওয়্যারটিকে ransomware বলা হয়।

এই র‍্যানসমওয়্যার, অন্যান্য সব ম্যালওয়ারের মত, নিম্নলিখিত উপায়ে কম্পিউটারে প্রবেশ করে -

1. ইমেইল সংযুক্তি - যেসব ইমেইলের উৎস আপনি জানেন না এবং এর সাথে একটি ফাইল সংযুক্ত আছে বা একটি ওয়েব পেজের লিঙ্ক রয়েছে; সুতরাং এই ধরনের মেইল ​​সাধারণত কোন ধরনের ম্যালওয়ারের বাসস্থান হতে পারে যে ম্যালওয়্যারটি হবে ransomware।

2. ভুয়া বা সংক্রমিত ওয়েবসাইট - একটি ওয়েবসাইটের নিরাপত্তার ত্রুটির সুযোগ নিয়ে হ্যাকাররা এতে ম্যালওয়্যার ঢুকিয়ে দেয়। যখন কেউ এই ওয়েবসাইটটি ভিজিট করে, তখন তার কম্পিউটারেও ransomware প্রবেশ করে। 

3.ট্রোজান হর্স -  ট্রোজান হর্স একটি ম্যালওয়্যার যা অন্যান্য ম্যালওয়্যারের বাহন হিসেবে কাজ করে। এটি সংক্রমিত কম্পিউটারকে অন্যান্য ম্যালওয়্যারের সহজ শিকার করে তোলে।

4.বিজ্ঞাপন - যদি কোন ওয়েবপৃষ্ঠায় কোন বিজ্ঞাপন প্রদর্শিত হয় যার উপর কোন ধরণের অফার করা হচ্ছে, যার মধ্যে এমন কিছু লেখা আছে যা এতে ক্লিক করার জন্য উস্কানি দেয়, তাহলে বুঝতে হবে যে একজন আক্রমণকারী এর পিছনে ম্যালওয়্যার লুকিয়ে রেখেছে। যদি আপনি এটিতে ক্লিক করেন, তাহলে র‍্যানসমওয়্যার বা অন্য কোন ম্যালওয়্যার কম্পিউটারে প্রবেশ করবে।

5.পাইরেটেড সফটওয়্যার - আমি মনে করি অধিকাংশ মানুষের কম্পিউটারে নিশ্চয়ই এর মাধ্যমে ম্যালওয়্যার হয়েছে। যদি ফি প্রদান করে কেনা সফটওয়্যারটি বিনামূল্যে পাওয়া যায়, তাহলে কে নিতে চাইবে না, হ্যাকাররা এর সুবিধা নেয়। এই ধরনের সফটওয়্যারে, তারা ransomware লুকিয়ে রাখে, যেখানে সফটওয়্যারটি ইনস্টল করা হয়েছিল, যখন র‍্যানসমওয়্যারও ব্যাকগ্রাউন্ডে কার্যকর করা হয়েছিল।

র‍্যানসমওয়্যার থেকে কীভাবে রক্ষা করবেন?

আপনি যদি আপনার কম্পিউটারে রাখা ফাইলগুলিকে ransomware এর শিকার করতে না চান, তাহলে  নিম্নলিখিত বিষয়গুলি অনুসরণ করুন -

১.পাইরেটেড সফটওয়্যার থেকে দূরে থাকুন। আপনি যদি সেই ওয়েবসাইটগুলি যেখানে না পাওয়া যায় সেখানে না যান তাহলে ভাল।

২.শুধুমাত্র ইমেইলের সাথে সংযুক্ত ফাইল বা লিঙ্ক খুলুন যার উৎস আপনি জানেন। প্রেরকের ঠিকানাটি সঠিক কিনা তা পরীক্ষা করে দেখুন।

৩. ভুয়া বিজ্ঞাপন এড়াতে, অ্যাড-ব্লকার ব্যবহার করা উচিত, এর পাশাপাশি, ওয়েব ব্রাউজার নিয়মিত আপডেট করতে থাকুন।

Ransomware বা অন্য কোন ম্যালওয়্যার থেকে দূরে থাকার জন্য সতর্কতা খুবই প্রয়োজন।