Loading..

উদ্ভাবনের গল্প

২৭ অক্টোবর, ২০২১ ০১:৪১ পূর্বাহ্ণ

আমি কিভাবে একজন ভাল ভার্চুয়াল শিক্ষক হতে পারি?


মোহাম্মাদ আবু সাইদঃ যেহেতু আমরা একটি অনলাইন জগতে আকর্ষণ অর্জন করতে থাকি, শিক্ষণ, কোচিং এবং জ্ঞান সঞ্চয়ের অন্যান্য রূপ জনপ্রিয়তা অর্জন করছে। আপনি যা শিখতে চান তা আপনার নখদর্পণে পাওয়া যায় - কার্যত!


 কিন্তু শিক্ষক, এবং শিক্ষাবিদ যারা জানতে চান যে অনলাইন স্পেসে ভিডিও কনফারেন্সিং প্রযুক্তির মাধ্যমে শিক্ষাদানের সময় আসলে কী জ্বলজ্বল করতে হয়, তাদের কিছু জিনিস জানা দরকার। একটি চমত্কার ভার্চুয়াল শিক্ষক হতে, আপনার উপস্থিতি থাকা প্রয়োজন। এটাই, সত্যিই! আসুন এটিকে আরও একটু ভেঙ্গে ফেলি এবং ভার্চুয়াল সেটিংয়ে উপস্থিত থাকার অর্থ কী তা অন্বেষণ করি।


  দক্ষতা


 একজন শিক্ষাবিদ হিসাবে, আপনি ইতিমধ্যে জানেন যে আপনি কী করছেন! মাত্র কয়েকটি সহজ টুইকের সাহায্যে, আপনি যা ইতিমধ্যেই জানেন তা একটি অনলাইন সেটিংসে "আনতে" তীক্ষ্ণ করতে পারেন এবং নিজেকে সম্পূর্ণরূপে উপস্থাপন করতে পারেন। আপনার ইতিমধ্যে যা আছে তা দিয়ে কীভাবে কাজ করবেন তা এখানে:


 ইউ আর অ্যাডাপটেবল

 Snafus ঘটে। কঠিন প্রশ্ন আসে, এবং প্রযুক্তি বারবার ব্যর্থ হয়। শান্ত, শীতল এবং সংগৃহীত থাকতে সক্ষম হওয়া প্রত্যেককে মনোযোগী রাখে এবং আপনাকে নেতা হিসাবে অবস্থান করে চলেছে।


 আপনার সৃজনশীলভাবে শেখানোর ক্ষমতা আছে

 বাক্সের বাইরে চিন্তা করা, বিশেষ করে ডিজিটাল পরিবেশে, তাজা এবং মজাদার শিখতে থাকে! ডিজিটাল সরঞ্জামগুলির উপর নির্ভর করে শিক্ষার্থীদের আরও তথ্য ধরে রাখতে সহায়তা করুন যা আপনার শিক্ষার ধারণাগুলিকে সমর্থন করে। আপনাকে সব ভারী উত্তোলন করতে হবে না। লাইভ ভার্চুয়াল নির্দেশনা, রেকর্ড করা সেশন, লাইভ প্রেজেন্টেশন, ভিডিও স্ট্রিমিং এবং আরও অনেক কিছু চেষ্টা করুন!


 আপনার শক্তিশালী যোগাযোগ দক্ষতা আছে

 আপনি অনলাইনে কীভাবে কথা বলেন এবং নিজেকে ধরে রাখেন তা দিয়ে আপনার উষ্ণতা এবং দয়া প্রকাশ পায়। অহিংস বা আমন্ত্রণমূলক যোগাযোগ ব্যবহার করে শিক্ষার্থীরা নিরাপদ বোধ করে এবং খোলা এবং শিখতে ইচ্ছুক হয়। পরিষ্কার এবং সংক্ষিপ্ত হোন, এবং ঘন ঘন এবং সংক্ষিপ্ত কার্যকর যোগাযোগের মাধ্যমে বিশ্বাস তৈরি করুন।


 আপনি নিজেকে উপলব্ধ করুন

 কিছু ছাত্রদের অন্যদের চেয়ে বেশি সহায়তার প্রয়োজন হবে। ছাত্র শিক্ষক সম্পর্কের একটি বড় অংশ হল প্রশ্নের উত্তর দেওয়া এবং প্রয়োজনে সহায়তা প্রদান করা। অফিসের সময় বা ইমেইলের মাধ্যমে সহায়তা প্রদান করা শিক্ষার্থীদের শিখতে আগ্রহী এবং শিক্ষকদের উপস্থিত থাকার জন্য এবং কারণের মধ্যে অ্যাক্সেসযোগ্য থাকার জন্য অনেক দূর এগিয়ে যায়।


 আপনি ভাল মতামত প্রদান করেন

 প্রতিক্রিয়া যা গঠনমূলক, প্রশংসনীয় এবং শেখার সুযোগ দেয় তা অমূল্য। নিয়মিত এবং ধারাবাহিক মতামতের শীর্ষে থাকা ব্যস্ততা এবং সমস্যা সমাধানের প্রচার করে।


 ইউ আর সাপোর্টিভ

 আপনার সাধ্য অনুযায়ী, প্রতিটি মিথস্ক্রিয়াকে আনন্দদায়ক এবং ইতিবাচক করে তুলতে কাজ করুন। এমনকি দূর থেকে, আপনি হৃদয় স্পর্শ করতে পারেন এবং সহায়ক হতে পারেন। সান্ত্বনা প্রদান করুন, নতুন জিনিস চেষ্টা করুন এবং শিক্ষার্থীরা সংগ্রাম করছে বা সফল হচ্ছে কিনা তা উৎসাহিত করুন! (অল্ট-ট্যাগ: ভিডিও চ্যাটের মাধ্যমে ব্ল্যাকবোর্ডের সামনে শিক্ষক বক্তৃতা প্রদর্শনের ডেস্কটপ মনিটরের দৃশ্য বন্ধ করুন।)


 ইউ আর প্যাশনেট

 যখন আপনি কোন কিছুর প্রতি আবেগপ্রবণ হন, তখন তা আপনার শব্দ, শারীরিক ভাষা, স্বর এবং আচরণের মাধ্যমে আসে। একটি অনলাইন সেটিংসে শেখানো এখনও আপনাকে এটি করার জন্য ধারক দেয়। আপনি যেভাবে প্রকাশ করেন এবং সরান তা আপনার জ্ঞানকে কীভাবে প্রেরণ করে তা ব্যাপকভাবে প্রভাবিত করবে!


 আপনার প্রযুক্তিগত দক্ষতা আছে

 কিছু ডিগ্রি, আপনি জানেন কিভাবে শিক্ষাগত প্রযুক্তিতে ঘুরে বেড়ানো যায়। এবং যদি আপনি না করেন তবে আপনার জন্য একটি বিনামূল্যে ভিডিও কনফারেন্সিং সমাধান রয়েছে যা স্বজ্ঞাত এবং নেভিগেট করা সহজ, এবং সরঞ্জাম, জটিল সেট আপ বা ডাউনলোডের প্রয়োজন নেই!


 অনুশীলনে আপনার দক্ষতা


 আপনার অনলাইন ক্লাসের সাথে আরও গতিশীল এবং আবেগপূর্ণ সম্পর্ক গড়ে তোলার জন্য এই দক্ষতাগুলোকে অনুশীলনে রাখার কয়েকটি উপায় এখানে দেওয়া হল:


 বক্তৃতার উপস্থিতির বাইরে যান

 আপনি আপনার ক্লাস, ছোট গ্রুপ বা এক সেশনে অনলাইনে নিজেকে যেভাবে উপস্থাপন করেন তা আপনার উপস্থিতি প্রতিষ্ঠার জন্য গুরুত্বপূর্ণ। আপনি যেভাবে কথা বলেন, এবং আপনার শরীর ব্যবহার করেন, যেভাবে আপনি নিজেকে রচনা করেন এবং নিজেকে ভার্চুয়াল ক্লাসরুমে নিয়ে আসেন তা হল আপনার শিক্ষার্থীরা আপনাকে কীভাবে উপলব্ধি করে। বলা হচ্ছে, সংযুক্ত থাকার জন্য আপনি যে ডিজিটাল সরঞ্জামগুলি ব্যবহার করেন তা সমালোচনামূলক। যদিও ভিডিও কনফারেন্সিং মুখোমুখি যোগাযোগের প্রস্তাব দেয়, যোগাযোগের অন্যান্য চ্যানেলগুলি মনে রাখাও গুরুত্বপূর্ণ। অসিঙ্ক্রোনাস পাঠ, টেক্সট চ্যাট, ইমেইল এবং সংযুক্ত থাকার অন্যান্য উপায়গুলির উপর মনোযোগ কেন্দ্রীভূত শিক্ষার্থীরা কীভাবে শেখে এবং তারা যে শিক্ষার মান অর্জন করছে তা কীভাবে বোঝা যায় তার উপর খুব বেশি গুরুত্ব দেয়। একটি হটলাইন সেট করার চেষ্টা করুন, অথবা একটি গ্রুপ চ্যাট বা ফেসবুক গ্রুপ। শিক্ষার্থীদের পাঠের সময় প্রশ্ন জিজ্ঞাসা করতে উৎসাহিত করুন, এবং পাঠ্য চ্যাট বক্সে নিযুক্ত করুন। ছোট গ্রুপগুলির জন্য অফিসের সময় তৈরি করুন যা সমর্থনও দেয়!


 শুধু ফেসটাইমের বাইরে সময় রাখুন

 একটি অনলাইন বক্তৃতা বা সেমিনারের সময় একজন শিক্ষকের উপস্থিতি সবচেয়ে বেশি অনুভূত হয়, তবে, এর আগে এবং পরে যা ঘটে তা সত্যিই একটি ক্লাসের সাফল্যকে সিমেন্ট করে। শিক্ষকরা সবসময় ঘণ্টার পর ঘণ্টা পাঠের জন্য পরিকল্পনা ও গবেষণা করেন। কার্যকর অনলাইন শিক্ষা তখনই হতে পারে যখন একজন শিক্ষাবিদ স্বচ্ছন্দ এবং নিয়ন্ত্রণে উপস্থিত হন। ভার্চুয়াল ক্লাসের নেতৃত্ব দেওয়ার সময় নেতৃত্বের গুণাবলী খুব সহায়ক, তাই একটি পাঠ অনুশীলন করা, রসদ শেখা এবং কীভাবে উন্নতি করতে হবে তা জানা আপনাকে ভাল অবস্থানে দাঁড়াবে!


 উপস্থিতি = স্পষ্টতা এবং সংগঠন

 জ্ঞানের যে কোন সংক্রমণের জন্য, এটি সবকিছু সংগঠিত এবং যেতে প্রস্তুত। আপনার উপস্থিতি এবং আপনি কীভাবে শেখার জন্য স্থান ধরে রাখেন তা আপনার প্রবাহকে প্রভাবিত করে এবং কীভাবে শিক্ষার্থীরা ভার্চুয়াল পরিবেশে অনুসরণ করতে সক্ষম হয়। নিশ্চিত করুন যে আপনার ডেস্কটপ ঝরঝরে, এবং আপনার ফাইল এবং ডকুমেন্টগুলি কাছাকাছি। আপনার সম্পদ কোথায় রাখা হয়েছে তা জানুন যাতে আপনি তাদের অ্যাক্সেস করতে পারেন এবং আপনার ছাত্ররাও! যখন আপনি আপনার ভিডিও কনফারেন্সিং প্রযুক্তির মাধ্যমে নেভিগেট করতে আত্মবিশ্বাসী বোধ করেন, তখন এটি আপনার শিক্ষণ শৈলীতে আসে যা আপনার উপস্থিতি প্রতিষ্ঠিত করে এবং প্রত্যেকের জন্য একটি সুরেলা সেটআপ তৈরি করে।


 শিক্ষার্থীদের মতামত গ্রহণ করুন

 একজন শিক্ষকের উপস্থিতি সর্বদা একটি কাজ চলছে এবং ছাত্র এবং বিষয়বস্তু অনুসারে ভাটা এবং প্রবাহ হতে পারে। প্রশ্ন জিজ্ঞাসা করে এবং তাদের প্রয়োজনের সাথে খাপ খাইয়ে নিতে সক্ষম হয়ে শিক্ষার্থীদের জন্য কী কাজ করে তার সাথে আপ টু ডেট থাকুন। তাদের মতামত আপনাকে সামঞ্জস্য করতে সাহায্য করবে যে আপনি কিভাবে দেখাতে পারবেন এবং তারা যা চাইছেন তা দিতে পারেন। ভোট, জরিপ, অথবা একটি সহ চেষ্টা করুন অনলাইন পরামর্শ বাক্স। (alt ট্যাগ: তরুণী ডেস্ক থেকে বাড়িতে অধ্যবসায় করে কাজ করছেন, লিখছেন এবং নোট নিচ্ছেন এবং খোলা ল্যাপটপ থেকে কাজ করছেন।)


 সম্পর্ক গড়ে তোলার দিকে মনোযোগ দিন

 উপস্থিতি, এমনকি কার্যত, একটি অনলাইন সেটিংয়ে মানুষের সংযোগকে শক্তিশালী করে। এই সংযোগগুলি শিক্ষার্থীদের গভীর বন্ধন অনুভব করতে এবং তাদের সহকর্মী এবং শিক্ষকদের সাথে তাদের শিক্ষাকে সংহত করতে সহায়তা করে। একে অপরের সাথে সংযোগ এবং আপনার সাথে সংযোগগুলি বিশ্বাস স্থাপন করে এবং শেখার ভিত্তি স্থাপন করে। সৌহার্দ্য এবং মনোবল শিক্ষার শোষণকে প্রভাবিত করে। কৌশলগুলির মধ্যে রয়েছে ক্লাসের শুরুতে আইসব্রেকার, অথবা ব্যক্তিগত গল্প শেয়ার করা। আপনি একটি গ্রুপ চেক-ইন বা একটি করতে পারেন "প্রশংসা, ক্ষমা অথবা আহা!"


 আপনার উপস্থিতি প্রতিটি শিক্ষার্থী আপনার কাছে পৌঁছে এবং শেখায়। FreeConference.com- কে আপনি কিভাবে দেখাবেন এবং আপনার শিক্ষার্থীরা কিভাবে একটি অনলাইন পরিবেশে আপনাকে গ্রহণ করবে তার মধ্যে সংযোগ স্থাপন করতে দিন। বিনামূল্যে ভিডিও কনফারেন্সিং সফটওয়্যারের উপর আপনি নির্ভর করতে পারেন, আপনি আপনার শিক্ষাকে শক্তিশালী করে এমন বৈশিষ্ট্যগুলি ব্যবহার করে প্রভাব ফেলতে পারেন। ব্যবহার করুন ফ্রি স্ক্রিন শেয়ারিং, ফ্রি ভিডিও কনফারেন্সিং এবং ফ্রি কনফারেন্স কলিং আপনার অনলাইনে শিক্ষাদানের ধরন গঠন এবং জীবন বদলে দিতে।