Loading..

শিক্ষায় অগ্রযাত্রা

২৮ অক্টোবর, ২০২১ ০১:১৩ অপরাহ্ণ

ব্লেন্ডেড শিক্ষাব্যবস্থা (Blended Learning)

ব্লেন্ডেড শিক্ষাব্যবস্থা (Blended Learning) কী?

ব্লেন্ডেড কথাটার বাংলা অর্থ হল মিশ্রণ। রান্নাবান্না হোক বা সাজগোজ যে কোনো ক্ষেত্রে এক বা একাধিক মিশ্রিত বস্তুর কথা বোঝাতে ব্লেন্ডেড কথাটা ব্যবহৃত হয়।এখন শিক্ষার ক্ষেত্রেও প্রয়োগ করা হচ্ছে ব্লেন্ডেড বা মিশ্রণ পদ্ধতি। বিশ্ব জুড়ে করোনা ভাইরাসের মহামারীর আবহে দাঁড়িয়ে যখন চারিদিকে বিপর্যস্ত শিক্ষা ব্যবস্থা, তখন ব্লেন্ডেড লার্নিং পদ্ধতি বাচ্চাদের জন্য যে আদর্শ হয়ে উঠছে তা বলাই বাহুল্য।

করোনা আবহে আমরা সকলেই পরিচিত হয়েছি অনলাইন মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে শিক্ষা ব্যবস্থার সঙ্গে। বাড়িতে বসে বিভিন্ন অ্যাপের মাধ্যমে ছোটো বড় সকলেরই চলছে অনলাইন ক্লাস। অঙ্ক, সাহিত্য, ভূগোল বিজ্ঞান বা ইতিহাস তো বটেই, এমনকি নাচ গান আঁকা কিংবা আর্ট অ্যান্ড ক্রাফটের ক্লাসও চলছে অনলাইনেই। ব্লেন্ডেড লার্নিং হল এই অনলাইন এবং অফলাইন শিক্ষার মিশ্রণ। ক্লাসরুমে টেকনোলজি ব্যবহারকেই ব্লেন্ডেড লার্নিং বলা যায়। টেকনোলজি অর্থে ল্যাপটপ, ইন্টারনেট কিংবা মাল্টিমিডিয়া প্রজেক্টর ব্যবহৃত হতে পারে।

এই সিস্টেম গতানুগতিক শেখার পদ্ধতির বেসিক টেকনিককে পরির্বতন করেছে। প্রত্যেক মানুষের শেখার স্টাইল আলাদা। কেউ শুনে শেখে, কেউ দেখে শিখে, কেউ হাতে-কলমে না করে শিখতে পারে না, আবার কেউ কেউ দলের মধ্যে বেশ ভালভাবে শিখে। ব্লেন্ডেড লার্নিং মডেল সব ধরণের মানুষকে স্বাধীনভাবে নিজের ইচ্ছেমত লেখাপড়া করার সুযোগ করে দেয়।

জুম মিটিং অ্যাপ-এর মাধ্যমে ক্লাস সচল রাখাঃ

শিক্ষক ও শিক্ষার্থী নির্দিষ্ট সময়ে সরাসরি অংশগ্রহণ করেছে। এখানে শিক্ষক ও শিক্ষার্থী “Face to Face’’ হওয়ার এবং জিজ্ঞাসা আদান-প্রদান সম্ভব হয়েছে; যা ব্লেন্ডেড শিক্ষাকে নির্দেশ করে।

একই প্রক্রিয়ায় “Google Meet” ব্যবহার করেও ক্লাস পরিচালনা করা হয়েছে।

তবে, শিক্ষার্থীদের চাহিদার উপর ভিত্তি করে পরবর্তীতে “Facebook Live” এর মাধ্যমে ক্লাস পরিচালনা করা হয়েছে। যেখানে, কমেন্ট বক্স অপশন ব্যবহার করে শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে জিজ্ঞাসা আদান-প্রদান সম্ভব ছিল। তদুপরী, এই ক্লাস নির্দিষ্ট সময় পরও শিক্ষার্থীদের চাহিদা পূরণ করতে পেরেছে।

তাই, এই ব্লেন্ডেড পদ্ধতিটি আমার কাছে কোভিড-১৯ পরিস্থিতে যথার্থ বলে মনে হয়েছে।

কোভিড-১৯ পরিস্থিতিতে “YouTube” মাধ্যমটি শিক্ষার কাজে ব্যবহৃত হলেও এক্ষেত্রে শিক্ষক ও শিক্ষার্থী সরাসরি অংশগ্রহণ সম্ভব হয়নি। তাই, এটি আধুনিক শিক্ষা ব্যবস্থার একটি অংশ হলেও ‘ব্লেন্ডেড শিক্ষার’ অন্তর্ভুক্ত নয়।

কোভিড-১৯ ও পরবর্তী পরিস্থিতিতে ‘ব্লেন্ডেড শিক্ষা’-

সরাসরি ক্লাসরুমে “Multimedia Projector” ব্যবহার করে প্রেজেন্টেশনের মাধ্যমে বিষয়বস্তু সহজে উপস্থাপন করা যেতে পারে।

শিক্ষকদের ক্লাস পরিচালনায় উপযোগী ও শিক্ষার্থীদের কাছে বিষয়বস্তু আরো সহজে ও আকর্ষণীয়ভাবে উপস্থাপনের জন্য উপরোক্ত মাধ্যমগুলোর পাশাপাশি “Smart Board” ব্যবহার করা যেতে পারে।

“Smart Board” ব্যবস্থাটি অনলাইনের পাশাপাশি সরাসরি ক্লাসরুমে ক্লাস গ্রহণের সময়ও যথেষ্ঠ কার্যকর ভূমিকা রাখবে।

“Multimedia Projector” ও “Smart Board” ব্যবস্থা যথেষ্ঠ ব্যয়বহুল ও হাতে হাতে বহনযোগ্য না হওয়ায় শিক্ষকদের ব্যক্তিগতভাবে এটি পরিচালনা সম্ভব নয়। তাই স্ব-স্ব প্রাতিষ্ঠানিক উদ্যোগে এই ব্যবস্থাটি বাস্তবায়ন করা যেতে পারে। সরকার কর্তৃক আর্থিক সহযোগিতায় উক্ত প্রক্রিয়া বাস্তবায়নে নতুন মাত্রা পাবে।

পৃথিবী তার নিজ অক্ষে প্রত্যহ একই গতিতে নিজেকে ঘিরে ঘুরলেও মানব জাতির প্রযুক্তির যাত্রা এগিয়ে যাচ্ছে Altar-sonic গতিতে।

একমাত্র বাসযোগ্য এই গ্রহের একপ্রান্তে অবস্থান করা বাংলার শিক্ষকরাও যুগের সাথে তাল মিলিয়ে অংশগ্রহণ করছে অনলাইন শিক্ষা ব্যবস্থায়; বাস্তবায়ন করছে Blended Learning কার্যক্রম।

 

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি