Loading..

খবর-দার

২৯ অক্টোবর, ২০২১ ১০:৪৪ অপরাহ্ণ

জিরার উপকারিতা ও যত গুণ।

জিরার উপকারিতা যত গুণ

উপমহাদেশসহ সারা বিশ্বেই জিরা মসলা হিসেবে ব্যবহৃত হয়। শুধু মসলাই নয় ভেষজ হিসেবেও এর যথেষ্ট সুনাম উপকারিতা রয়েছে। তরকারি স্বাদ করার পাশাপাশি এর গুণের মধ্যে রয়েছে হজমে উন্নতি, ঠান্ডা এজমার সমস্যা দূর করা, কোষ্ঠকাঠিন্য দূর করা।

এছাড়াও নানা ধরনের শারীরিক সমস্যায় ঘরোয়া দাওয়াই হিসেবে জিরার ব্যবহার প্রচলিত।

প্রচুর পরিমাণ আঁশ থাকায় জিরা খাদ্য পরিপাকে সাহায্য করে কোষ্ঠকাঠিন্য দূর করে। প্রতিদিন খালি পেটে জিরার গুঁড়ো মধু পানি মিশিয়ে খেলে এই

সমস্যার সমাধান হয় চোখে পড়ার মতো। গর্ভবতী নারীদের কোষ্ঠকাঠিন্য বমি বন্ধ হওয়ার জন্যও জিরা বেশ উপকারী। এক গ্লাস গরম দুধে জিরা গুঁড়ো মধু মিশিয়ে খেলে গর্ভবতী মায়েদের সমস্যা দূর হয়। একই সাথে প্রসবেও উপকার পাওয়া যায়।

হজম সমস্যার প্রধান সহায়ক জিরা। হজমে সাহায্য করে ধরনের সকল সমস্যা দূর করে জিরা। হজমে সমস্যা হলে তিনবেলাই খেতে পারেন জিরা চা। জিরা চা বানাতে গরম পানিতে এক টেবিল চামচ জিরা সেদ্ধ করে নিলেই হবে। আবার আগের দিন রাতে হাফ কাপ পানিতে এক চামচ জিরা ভিজিয়ে রেখে দিন। পরদিন সকালে দুই কাপ পরিমাণ গরম পানিতে ভেজানো জিরা পানিসহ ঢেলে সেদ্ধ করে পান করুন জিরা চা।

জিরাতে এন্টি ব্যাকটেরিয়াল এন্টিইনফ্লামেটরি উপাদান থাকায় ঠান্ডা, ফ্লু, সংক্রমণ এজমা প্রতিরোধ করতে পারে। পরিমাণ মত আদা কুচি জিরা নিয়ে ভালো করে পানি ফুটিয়ে সেই পানি পান করতে হবে নিয়মিত। এতে সংক্রমণ জাতীয় সমস্যা দূর হবে। তাই জিরার এই উপকারগুলো পেতে খাবার তালিকায় একে রাখতে ভুলবেন না। (কালেক্টেড)