Loading..

খবর-দার

১৯ ডিসেম্বর, ২০২১ ১২:৩২ পূর্বাহ্ণ

নতুন শিক্ষাক্রম নিয়ে নির্দেশিকা আসছে শিক্ষকদের জন্য।

শনিবার রাজধানী কাকরাইলে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স মিলনায়তনে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এতথ্য জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, “নতুন শিক্ষাক্রম বাস্তবায়নের জন্য ২০২২ সাল থেকে প্রাথমিকে ১০০টি এবং মাধ্যমিকে ১০০টি  প্রতিষ্ঠানে পাইলটিং শুরু হচ্ছে। এজন্য শিক্ষকদের  প্রশিক্ষণ কার্যক্রম চলছে ও টিচার্স গাইডও তৈরি হচ্ছে।”

নতুন এই শিক্ষাক্রমের রূপরেখা তুলে ধরে গত ১৩ সেপ্টেম্বর শিক্ষামন্ত্রী সাংবাদিকদের জানিয়েছিলেন, ২০২৩ সাল থেকে এটা ধাপে ধাপে বাস্তবায়ন হবে। ২০২৫ সাল থেকে পুরোপুরি নতুন শিক্ষাক্রমে পড়বে শিক্ষার্থীরা।

তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা না রাখা, এসএসসির আগে কোনো পাবলিক পরীক্ষা না নেওয়া, নবম-দশম শ্রেণিতে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগের বিভাজন তুলে দেওয়াসহ একগুচ্ছ পরিবর্তনের কথা বলা হচ্ছে সেখানে।

এছাড়া পরীক্ষার চাপ কমাতে বছর শেষে সামষ্টিক মূল্যায়নের আগে শিক্ষাবর্ষ জুড়ে চলবে শিখনফল মূল্যায়ন।

শিক্ষামন্ত্রী বলেন, “২০২৩ সাল থেকে আমরা এটা (নতুন শিক্ষাক্রম) সারা দেশে নিয়ে যাব। একেক বছর দুটি ক্লাস করে নিয়ে যাবে। প্রথমে ক্লাস সিক্স-সেভেন, তারপর এইট- নাইন এবং তারপরে টেন। “ এভাবে ২০২৫ সালের মধ্যে পুরো শিক্ষাক্রমটি বাস্তবায়িত হবে। আমাদের প্রস্তুতি চলছে প্রস্তুতি আছে।”

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে ৫০ বা তারও বেশিবার স্বেচ্ছায় রক্ত দান করেছেন এমন ৫০জন রক্তদাতাকে কোয়ান্টাম ফাউন্ডেশনের দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী। 

একাত্তরের মুক্তিযুদ্ধে শহীদদের স্মৃতির উদ্দেশ্যে স্বেচ্ছাসেবী সংগঠনটির আয়োজনে এ সংবর্ধনায় একজন নারী রক্তদাতাও রয়েছেন।

অনুষ্ঠানে দীপু মনি বলেন, “রক্তদান নিয়ে মানসিক, শারীরিক ভয়, আতঙ্কসহ সামাজিক যে বাধা ছিল; তা দূর করে দেশের রক্তের চাহিদা পূরণে স্বেচ্ছায় রক্তদাতারা অগ্রণী ভূমিকা পালন করছেন।

কোয়ান্টাম ফাউন্ডেশনের প্রধান সমন্বয়ক মাদাম নাহার আল বোখারীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্যালিয়েটিভ মেডিসিন বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. নিজামউদ্দিন আহমদ।