Loading..

ম্যাগাজিন

০১ জানুয়ারি, ২০২২ ০৯:৪০ অপরাহ্ণ

শাপলা ফুল…; শ্যামল কুমার সাহা

শাপলা ফুল…

পুষ্প বৃক্ষ পরিবারের এক প্রকার জলজ উদ্ভিদ শাপলা। এটি বর্ষা ও শরৎকালীন ফুল, তবে অন্যান্য ঋতুতেও ফোটে। আফ্রিকা, অস্ট্রেলিয়া ও এশিয়ার বহু দেশে শাপলা জন্মে। আমেরিকা ও ইংল্যান্ডেও শাপলা আছে। বাংলাদেশের গ্রামের বিল-ঝিল, পুকুর, ডোবা ইত্যাদি জলাশয়ে এ ফুল দেখা যায়।

সারা বিশ্বে প্রায় ৩৫ প্রজাতির শাপলা আছে। বাংলাদেশে তিন রঙের শাপলা পাওয়া যায়, যেমনসাদা শাপলা, লাল শাপলা, নীল শাপলা। এর মধ্যে সাদা শাপলা বাংলাদেশের জাতীয় ফুল। বাংলাদেশের টাকা, পয়সা, দলিলপত্রে শাপলা বা এর জলছাপ আঁকা থাকে। নীল শাপলা শ্রীলঙ্কার জাতীয় ফুল। শ্রীলঙ্কায় এই ফুলকে নীল মাহানেল নামে ডাকে।

শাপলা সাধারণত স্রোতবিহীন জলাশয়ে জন্মে। দিনে ফোটে। এর মূল জলাশয়ের নিচে কাদার মধ্যে ডুবে থাকে। জলাশয়ের পানি বাড়লে এর ডাঁটাও বাড়তে থাকে। এর পাতা গোলাকৃতি ও আকারে থালার চেয়েও অনেক বড় হয়। এর সঙ্গেই লম্বা ডাঁটাসহ বিভিন্ন রঙের শাপলা ফুটে। ফুলগুলো দেখতে তারার মতো মনে হয়। কুঁড়ি অবস্থায় শাপলা অনেকটা কলার মোচার মতো হয়ে থাকে। কুঁড়িটি আস্তে আস্তে ফুটে দু-এক দিনের মধ্যেই পূর্ণতা পায়।

শাপলা ফুল দেখতে যেমন সুন্দর, তেমনি উপকারীও বটে। শাপলার ডাঁটা গ্রামাঞ্চলে, এমনকি শহরেও অনেকে সবজি হিসেবে খায়। লাল রঙের শাপলা ওষুধ হিসেবে ব্যবহৃত হয়। গ্রামবাংলার ছেলে-মেয়েরা এ ফুল দিয়ে মালা গাঁথে। মঞ্চসজ্জার কাজেও এ ফুল ব্যবহৃত হয়। শাপলার ফুল থেকে আলুর মতো বড় বড় ফল হয়। এ ফল থেকে খই ও মোয়া তৈরি করা হয়।

  (সংগৃহীত)   

 

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি